fbpx

LPG price hike: গ্যাসের দামে পকেট ফুটো বাঙালির! মাসিক খরচ বাঁচাতে গ্যাস সাশ্রয়ের এই টিপস দেবে নতুন জীবন

জয়িতা চৌধুরি,কলকাতাঃ ক্রমেই ( price hike ) বেড়ে চলেছে নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম। সেজন্য প্রতি মাসে খরচের ধাক্কাটাও কম নয়। বাঙালীর সাধের ইলিশ মধ্য ও নিম্নবিত্তদের ধরাছোঁয়ার বাইরে। পেট্রোপণ্যের দামও বেড়ে চলেছে লাগামহীন ভাবে। এমনকি রান্নার গ্যাসের দামও গগনচুম্বি (LPG price hike)। গত সপ্তাহেই ১৪.২ কেজি রান্নার গ্যাসের দাম এক ধাক্কায় আরও ৫০ টাকা বেড়ে ১০৭৯ টাকা হয়েছে।

lpg 1

আগেই ১০০০ টাকা ছাড়িয়ে গিয়েছিল রান্নার গ্যাসের দাম৷ এতদিন ১০২৯ টাকা দিয়ে গ্যাস কিনতে হচ্ছিল৷ আজ থেকে সেই গ্যাসই কিনতে হবে ১০৭৯ টাকায়৷ অন্যদিকে রান্নার গ্যাসের (Cooking Gas Price Hike) ভর্তুকিও কার্যত তুলে নিয়েছে কেন্দ্রীয় সরকার৷ তার উপরে আবার গ্যাস দিতে এলেই বাড়তি কিছু টাকা দাবি করেন ডেলিভারি দিতে আসা কর্মীরা৷ সবমিলিয়ে আজ থেকে রান্নার গ্যাস নিতে গেলে তাই প্রায় ১১০০ টাকাই গুনতে হবে৷

lpg 2

ভাবছেন কি করে বাচাবেন এই মহার্ঘ্য জ্বালানি? রইল কিছু টিপস ( tips to save LPG )! ১. শুরুর আগে প্রযোজনীয় সামগ্রী গুছিয়ে নিন। যাতে প্রয়োজনে তা তক্ষণই হাতের নাগালে পাওয়া যায়। এতে সময় ও গ্যাস দুই সাশ্রয় হবে।
২. রান্নার আগে দেখে নেবেন যে বাসনের তলভাগ যেন ভিজে না থাকে। তলদেশ ভিজে থাকলে সেই অংশ শুকিয়ে তারপর রান্না পর্ব শুরু হতে গ্যাসের খরচ বেড়ে যাবে।

lpg 3

৩. রান্না করার জন্য তলদেশ চ্যাপ্টা এমন বাসন ব্যবহার করা উচিৎ। বাসন যতো গভীর হয় গ্যাস তত কম খরচ হয়।
৪. যতোটা সম্ভব প্রেসার কুকারের ব্যবহার বাড়াতে হবে।প্রেসার কুকারে রান্না করলে সময়তো কম লাগেই, ২০% রান্নার গ্যাস সাশ্রয় করা যায়।
৫. একটি সমীক্ষায় দেখা গেছে ডাল ভিজিয়ে রেখে রান্না করলে ৪৬% গ্যাস সাশ্রয় হয়।
৬. ফ্রিজে রাখা খাবার গরম করার আগে এক- দু ঘন্টা ডিফ্রস্ট করে রাখুন এবং স্বাভাবিক তাপমাত্রায়ে এলে তারপরই খাবারটি গরম করুন। এতে গ্যাস ও অর্থ দুই সাশ্রয় করা সম্ভব।

৭. যে পাত্রে রান্না করছেন সেটি গরম হয়ে যাওয়ার পর গ্যাসের আগুনের আচ কমিয়ে পাত্রটি ঢেকে রান্না করুন। এতে গ্যাস কম খরচ হবে এবং রান্না হবে ধ্রুত।
৮. গ্যাসের বার্নার নিয়মিত পরিষ্কার করুন।
৯. লক্ষ রাখতে হবে গ্যাস লিক হচ্ছে কিনা।
১০. নির্দিষ্ট সময় অন্তর রেগুলেটর, পাইপ ও বার্নার চেক করান।
১১. গ্যাসের ছোট বার্নার ব্যবহার করুন। তাতে গ্যাসের ৬ থেকে ১০ শতাংশ জ্বালানি কম খরচ হয়।
১২. রান্না করার সময় বেশি পরিমানে জল ব্যবহার করুন। এতে খাবার তারাতারি সিদ্ধ হবে এবং গ্যাস সাশ্রয় হবে।

google-news-icon

লেটেস্ট খবর