fbpx

Star Jalsha: শরতের আমেজে ১৪ বসন্ত পার ‘দূর্গা’ সিরিয়ালের, জীবনের প্রথম পাতাগুলি নিয়ে আবেগঘন সন্দীপ্তা

দেখতে দেখতে এক যুগের বেশি। কয়েকদিন আগেই পেরিয়ে গেল স্টার জলসার ( Star Jalsha ) ‘দূর্গা’ ( Durga ) ধারাবাহিকের ১৪ বছর। আর সেই নিয়েই নস্টালজিক সন্দীপ্তা সেন ( Sandipta Sen ) । বাংলা ধারাবাহিকে তখন ভক্তিমূলক ধারাবাহিকের রমরমা। পারিবারিক ক্ষেত্রে তখনও নারী ক্ষমতায়ন নিয়ে সিরিয়াল হয়নি। সেবছরে একত্রে চলছে মঙ্গলকাব্যের অনুসরণে ‘বেহুলা’। একলা মেয়ের লড়াইয়ের কাহিনী তার লড়াই দেবতাদের শক্তির বিরুদ্ধে। সেইসঙ্গে মানবীর সঙ্গে দানবীর লড়াই একেবারে পারিবারিক প্রেক্ষাপটে তা এসেছিল ‘দূর্গা’ ধারাবাহিকে।

img 20220912 130138
দূর্গা ধারাবাহিক থেকেই বাংলা সিরিয়ালের জনপ্রিয়
মুখ হয়ে উঠছেন। পদ্ম পাতার মতো চোখ, তীক্ষ্ণ দৃষ্টি, মিষ্টি হাসি, প্রতিবাদী চরিত্রের তরুণীকে আপন করে নিয়েছিল বাংলার দর্শক। আজকের রানি রাসমণি খ্যাত মথুর বাবু বা গাঁটছড়ার ঋদ্ধি তার ও পথচলার এক গুরুত্বপূর্ণ অধ্যায় ছিল দূর্গা ধারাবাহিক। মানসিক ভারসাম্যহীনের চরিত্রে অভিনয় করেছিলেন অভিনেতা। ছিলেন দাপুটে ভিলেন দামিনী। আর ছোট্ট দূর্গার ভূমিকায় ছিল দিতিপ্রিয়া। যে হয়েছিল সন্দীপ্তার সন্তান। সেই দিতিপ্রিয়া এখন সিনেমার মুখ্য চরিত্র হয়ে উঠেছে। অবশ্যই মনে পরে দুর্গা ধারাবাহিকের গানের কথা। অসাধারণ শিহরণ জাগানো দুর্গার আগমনী গান।

নব্বই দশকের ছেলে মেয়েরা কেউ সপ্তম-অষ্টম শ্রেণী বা তারও ছোট। সপরিবারে জলসার সামনে বসত চা পানের আসর। দুর্গার বোধনে জেগে উঠত নারীদের স্বাধীনতা স্পৃহা। অসুর দলন করে দুর্গার এগিয়ে চলা দেখে মুগ্ধ হত অনুরাগীরা। সন্দীপ্তা পোস্ট করার পর তাই আবেগে ভাসছেন ভক্তকূল। কী বলছেন তারা? একজন ব্যবহারকারী বলেছেন, ‘ সবচেয়ে সুন্দর সিরিয়াল, এখনও মনে পরে সিরিয়ালটা দেখব বলে সেসময় পড়তে যেতে চাইতাম না’। আরও একজন বলেছেন, ‘কোনোদিন মিস করতাম না, সপরিবারে দেখতে বসতাম’। সকলেই গান গুলির জন্য প্রশংসা করেছেন। সন্দীপ্তা ভালোবাসায় ভরিয়েছেন সকলকে।

google-news-icon

লেটেস্ট খবর