fbpx

কষ্টের সংসার! পেটে খাবার জোগাতে সেলসম্যানের কাজ করতেও পিছপা হননি শুভাশিষ মুখোপাধ্যায়

অনীশ দে, কলকাতা: ৯০ দশকের বাংলা ছবির অন্যতম উপাদান ছিল কমেডি বা কৌতুক। সেই সময়ে কমেডি চরিত্রে নিপুণ অভিনয়ের মাধ্যমে সকলের মন জেতেন শুভাশিস মুখোপাধ্যায় (Subhasish Mukherjee)। প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের (Prosenjit Chatterjee) সাথে জুটি বেঁধে কাজ করেছেন একের পর এক ছবিতে। থিয়েটারের পাশাপাশি অভিনয় করেছেন কমার্শিয়াল ছবিতে। কিন্তু খুব কম মানুষই জানেন, শুভাশিসের এই দীর্ঘ পথ অতটাও সহজ ছিল না। খুবই বন্ধুর পথ কাটিয়ে আজকে এই জায়গায় পৌঁছেছেন কমেডি কিং শুভাশিস।

কোনওদিন ভাবেননি তিনি অভিনেতা হবেন। উচ্চমাধ্যমিক পাশ করেছেন কলকাতার স্কটিশ চার্চ স্কুল থেকে। তারপরে জয়পুরিয়া কলেজ থেকে বি.কম পাশ করেন শুভাশিস (Subhasish Mukherjee)। ইন্ডাস্ট্রির অনেকেই ভাবতেন তিনি অভিনেতা মনু মুখোপাধ্যায়ের সুপুত্র। কিন্তু আসলে শুভাশিসের বাবা ছিলেন একজন চাটার্ড অ্যাকাউন্ট্যান্ট। ছোটবেলা থেকেই শুভাশিসের ঝোঁক রয়েছে ক্রিকেটের দিকে। কিন্তু চূড়ান্ত অভাবের কারণে পেশাদার খেলোয়াড় হয়ে ওঠার কথা ভাবেননি কখনই।

subhasish 2

এমনকি অভিনয় জগতে পদার্পণের আগে তিনি সেলসম্যানের কাজ পর্যন্ত করেছেন। এক কসমেটিক কোম্পানির সেলসম্যান হিসেবে জীবনযাত্রা শুরু করেন তিনি (Subhasish Mukherjee)। পরবর্তীকালে মুদ্রণের কাজেও হাত পাকান তিনি। এই মুদ্রণের কাজের সূত্রে তার পরিচয় ঘটে পূর্ণেন্দু পাত্রীর সাথে। পরবর্তীতে ১৯৮৭ সালে পূর্ণেন্দু পত্রীর ‘ছোট বকুলপুরের যাত্রী’ ছবির মাধ্যমে অভিনয়ে হাতেখড়ি হয় শুভাশিসের।

subhasish 4

সেই সময়ের অভিনেতা প্রসেনজিতের সাথে প্রায় শতাধিক ছবিতে অভিনয় করেছেন শুভাশিস, যাদের মধ্যে অন্যতম – কত ভালোবাসা, বকুল প্রিয়া, শ্বশুরবাড়ি জিন্দাবাদ, প্রতিদ্বন্দ্বী, গুরু শিষ্য, সংসার সংগ্রাম, দাদা ঠাকুর, সজনী, সূর্য, আক্রোশ, রাজমহল। পরবর্তীকালে জিতের পাশাপাশি দেবের (Dev) সাথেও অভিনয় করেছেন তিনি। ‘মেঘে ঢাকা তারা’ ছবিতে নিজেকে সম্পূর্ণ বদলে ফেলেন শুভাশিস। শাশ্বত চট্টোপাধ্যায়ের পাশাপাশি এই ছবিতে শুভাশিসের অভিনয় সমান মর্যাদা পেয়েছে।

subhasish

এই মুহূর্তে ছবির পাশাপাশি ধারাবাহিকেও সমান ভাবে কাজ করে যাচ্ছেন এই বর্ষীয়ান অভিনেতা। ২০০৫ সালে হার্বার্ট এবং ২০১৯ সালে ‘মহালয়া’ এবং ‘প্রফেসর শঙ্কু’  ছবিতে, একেবারে ভিন্ন ধারার অভিনয়ের মাধ্যমে নিজের কৃতিত্ব স্থাপনে সক্ষম হয়েছেন অভিনেতা। সন্দীপ রায়ের আসন্ন ছবি ‘হত্যাপুরি’তে একটি গুরুত্বপূর্ন ভূমিকায় অভিনয় করবেন শুভাশিস। তার পাশাপাশি এই ছবিতে থাকছেন সাহেব চট্টোপাধ্যায় এবং ইন্দ্রনীল সেনগুপ্ত।

google-news-icon

লেটেস্ট খবর