fbpx

Vijay Raaz: মনে পড়ে পাঁচ টাকার কাউয়া বিরিয়ানির কথা? পারলে জি খেয়ে দিন কাটিয়ে বলিউডে সেরার সেরা বিজয়

প্রত্যুষা সরকার, কলকাতা: বিরিয়ানি খেতে কে না ভালবাসে। বর্তমানে বিভিন্ন স্বাদের বিরিয়ানি পাওয়া যায় মার্কেটে। তাঁদের দামও বেশ অনেক। অনেক বিরিয়ানি এমনও আছে যার দাম মধ্যবিত্তের আওতার বাইরে। তবে মনে আছে কয়েক বছর আগের সেই পাঁচ টাকার কোওয়া বিরিয়ানির কথা। যা খেয়ে গলা দিয়ে কাকের মতো আওয়াজ বেরছিল। হ্যাঁ, বলিউডের ‘রান’- ছবিতে দেখা গেছিল এমনই একটি দৃশ্য। যেখানে অভিনয় করেছিলেন বলিউডের জনপ্রিয় একজন আভিনেতা বিজয় রাজ।

বলিউডে আজ কাল নেপটিজম কথাটা বড্ড শোনা যায়। তবে ফিল্ম ইন্ডাস্ট্রিতে কোনও রকম গডফাদার না থাকার পরেও শুধু নিজের কাজের মাধ্যমেও যে বলিউডে পা রাখা যায় সে কথা প্রমাণ করেছে বলিউডের এমন অনেক নাম জানা অভিনেতারা। তাঁদের মধ্যেই একজন হলেন আভিনেতা বিজয় রাজ। হিন্দি সিনেমার এক অমূল্য রত্ন হলেন বিজয় রাজ। সময়ের সঙ্গে সঙ্গে বেড়ে চলেছে যার দ্বীপ্তি। দুই দশকেরও বেশি সময় ধরে মানুষের মনে জায়গা করে নিয়েছেন তিনি।

img 20220820 133006

তবে এত বছর কোনও গডফাদার ছাড়াই ইন্ডাস্ট্রিতে টিকে নিজের নাম করতে অনেক পরিশ্রম এবং কষ্টের মধ্যে দিন কাটাতে হয়েছে তাঁকে। যদিও এই কথা নিজে কখনও প্রকাশ করেননি বিজয় রাজ। তাঁর স্ট্রাগল এর কথা জানিয়েছিলেন আরও এক প্রতিভাবান অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকী। তিনি জানান,’প্রথম দিকে তাঁর অবস্থা এতটাই খারাপ ছিল যে পারলে-জি বিস্কুট খেয়ে জীবনযাপন করতেন’।

img 20220820 133314

পড়াশোনায় ভালো ছিলেন বিজয়। তিনি দিল্লি থেকে তাঁর স্কুল এবং কলেজ শেষ করেন। কলেজে পড়ার সময়ই থিয়েটার গ্রুপে যোগ দেন তিনি কারণ অভিনয়টা ছিল তাঁর প্যাশন। অভিনেতা হওয়ার স্বপ্ন দেখতেন তিনি। আর সেই স্বপ্ন পূরণ করতে মুম্বাই চলে আসেন বিজয় রাজ। মুম্বাই আসার আগে বিজয় রাজ এনএসডি-ন্যাশনাল স্কুল অফ ড্রামার রেপার্টরি কোম্পানিতে কাজ করতেন। এরপরই শুরু হয় তাঁর কঠোর পরিশ্রম। আর কথাতেই আছে কঠোর পরিশ্রম এবং উৎসর্গ কখনই বৃথা যায় না।

img 20220820 133238

তাই বিজয় রাজের কঠোর পরিশ্রম এবং উৎসর্গও বৃথা যায়নি। রাজ এমন অনেক চরিত্রে অভিনয় করেছেন যারা চিরকাল মানুষের হৃদয়ে ঠাঁই করে নিয়েছেন। শুধু অভিনয় নয়, তাঁর বলিষ্ঠ কণ্ঠের জোরে বিজ্ঞাপনের জগতের সঙ্গেও আধিপত্য বিস্তার করেছেন তিনি। বিজয় রাজ আজ যেখানে আছেন সেখানে পৌঁছানোর জন্য তিনি অনেক দুঃখের দিন কাটিয়েছেন, কিন্তু তিনি কখনও সাহস হারাননি। ১৯৯৯ সালে ‘ভোপাল এক্সপ্রেস’-এর মধ্যে দিয়ে বলিউডের জগতে পা রাখেন বিজয় রাজ।

img 20220820 133056

এরপর শুরু হয় বলিউডে তাঁর একের পর এক ছবিতে অভিনয়। ২০০০ সালে রাম গোপাল ভার্মার ছবি ‘জঙ্গল’ বদলে দেয় তাঁর ক্যারিয়ার। ‘মনসুন ওয়েডিং’, ‘কোম্পানি’, ‘পাঁচ’, ‘রোড’, ‘যুব’, ‘দিল্লি বেলি’ এবং ‘স্ত্রী’ সহ ডজন খানেক ছবি করেছেন তিনি। প্রতিটি ছবিতে বিজয় রাজ অভিনীত চরিত্র দর্শকদের হৃদয়ে আলাদা জায়গা করে নিয়েছে। সম্প্রতি তিনি সঞ্জয় লীলা বানসালির ‘গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি’-তে একজন ট্রান্সজেন্ডারের ভূমিকায় উপস্থিত হয়ে সবাইকে অবাক করে দিয়েছিলেন।

google-news-icon

লেটেস্ট খবর