fbpx

Sabitri Chatterjee: ‘উত্তম কুমারের জায়গা কেউ নিতে পারেননি..’, মহানায়ক পুরষ্কার নিয়ে বিস্ফোরক সাবিত্রী

এই বছর মহানায়ক পুরষ্কার পেয়েছেন সোহম চক্রবর্তী এবং নুসরত জাহান।

অনীশ দে, কলকাতা: পশ্চিমবঙ্গ সরকার চলচ্চিত্রের সঙ্গে যুক্ত শিল্পীদের জন্য বিশেষ পুরষ্কার বিতরণের আয়োজন করে প্রত্যেক বছর। এই বছর মহানায়ক পুরষ্কার পেয়েছেন সোহম চক্রবর্তী এবং নুসরত জাহান। মহানায়ক উত্তম কুমারের (Uttam Kumar) নামে এই পুরষ্কার বিতরণ হলেও যোগ্য ব্যক্তি তা পাচ্ছেন কী না সেইদিকে নজর থাকে সকলের। সর্বকালের সেরা অভিনেতা ছিলেন উত্তম কুমার (Uttam Kumar)। আর পর্যন্ত তাঁর মতো নায়ক বাংলা চলচ্চিত্রে আর জন্য নেননি। তাঁকে (Uttam Kumar) কোনও পুরস্কারের উপর ভরসা করে থাকতে হয়নি। সাধারন মানুষ অভিনেতাকে ‘মহানায়ক’ খেতাব দিয়েছিলেন।

mahanayak award

তবে এই সময়ের অভিনেতা অভিনেত্রী, যারা এই পুরস্কারটি পাচ্ছেন তাঁরা কি আদৌ যোগ্য? এই প্রশ্ন উঠেছে বারংবার। আর এবার এই নিয়ে মুখ খুললেন উত্তম কুমারের সমসাময়িক অভিনেত্রী সাবিত্রী চট্টোপাধ্যায় (Sabitri Chatterjee)। অভিনেত্রী বলেন, এই মহানায়ক পুরষ্কার সম্পর্কে তিনি অবগত নন। এমনকী প্রত্যেক বছর কে মহানায়ক পুরষ্কার পাচ্ছেন সেই খবরও জানেন না তিনি। আর পুরষ্কার বিজেতাদের নাম জানার পর রীতিমত বিস্মিত তিনি (Sabitri Chatterjee)। বলাই বাহুল্য, উত্তম কুমারের সঙ্গে একাধিক ছবিতে অভিনয় করেছেন এই বর্ষীয়ান অভিনেত্রী (Sabitri Chatterjee)।

sabitri 2

সাবিত্রী (Sabitri Chatterjee) জানান, “এই বিষয়ে তেমন কোন প্রতিক্রিয়া দেওয়া যায় না। কারণ এখানে জ্ঞানের পরিচয় দিয়ে কোন লাভ নেই। উত্তম কুমারের জায়গা আজও কেউ নিতে পারেননি। অবশ্য তার পরবর্তীকালে কি হতে চলেছে তা তার জানা নেই।” তাঁর মন্তব্যে এটুকু স্পষ্ট তিনি মোটেই খুশি নন। তাছাড়াও এই মুহূর্তে বাংলায় যোগ্য অভিনেতারা যে কাজ পাচ্ছেন না, সেই অভিযোগও বারংবার তোলা হয়েছে। এক সময় একাই গোটা টলিউডকে খ্যাতির শিখরে পৌঁছে দিয়েছিলেন উত্তম কুমার। কিন্তু সেই মহান অভিনেতার উপাধি যদি সবাইকেই দেওয়া হয় তবে কী আর সেই উপাধির গুরুত্ব থাকবে? উঠছে প্রশ্ন।

sabitri 3

বাংলা চলচ্চিত্র জগতের অন্দরের রাজনীতি সম্পর্কে অবগত সকলে। এমনকি বলিউড পরিচালক অনুরাগ কশ্যপ বাঙালি পরিচালকদের কাঁকড়ার সমতুল্য বলেছিলেন। অন্যদিকে নিজের ছবি মুক্তির সময় সবার মুখে একই বুলি, বাংলা ছবির পাশে দাড়ান। এই প্রসঙ্গে সাবিত্রী চট্টোপাধ্যায় বলেন, “যখন উত্তম কুমারের সময় ছিল তখন বাংলার দর্শককে এসব কিছুই বলতে হয় নি। তখন মানুষ বাংলা সিনেমাকে ভালোবেসে, ছবি দেখেই, বাংলা চলচ্চিত্রের পাশে দাঁড়াতেন।”বলাই বাহুল্য, দীর্ঘদিন বড় পর্দায় সক্রিয় ছিলেন সাবিত্রী চট্টোপাধ্যায়। সেই সময়ের প্রায় সমস্ত নায়কের সঙ্গেই জুটি বেঁধেছিলেন তিনি। এখন ছোট পর্দায় একাধিক ধারাবাহিকে দেখা যায় তাঁকে।

google-news-icon

লেটেস্ট খবর