fbpx

Soumi Ghosh: শিয়ালদহ স্টেশনে কেটেছে রাত, তাঁর উপরেই দাঁড়িয়ে সংসার! সিরিয়ালের ভিলেন ‛সৌমি’ বাস্তবের হিরোইন

ধারাবাহিক মানেই তাতে মুখ্য মিষ্টি চরিত্রদের পাশাপাশি রয়েছে খল নায়িকাদের দাপাদাপি। খল অভিনেতা অভিনেত্রীদের ছাড়া সিরিয়াল যেন মশলাছাড়া ব্যঞ্জন। কিন্তু একটানা খলচরিত্র করতে করতে বাস্তবে কতটা নেগেটিভ হয়ে ওঠেন তারা? ধারাবাহিকে যতটা কুচক্রী বাইরে কি তাই? নায়িকাদের পর্দার বাইরের জীবন নায়িকাচিত হলে, খল নায়িকাদের কী খল নায়িকা মতোই হয়? কোন সংগ্রাম কি নেই তাদের জীবনে এসব নিয়েই মুখ খুললেন ‘শ্রেয়সী’ ধারাবাহিকের সৌমি। সীমারেখা, রানি রাসমণি, ওগো নিরুপমায় টানা খল চরিত্রে অভিনয় করে নিজের দক্ষতাকে প্রমাণ করেছেন তিনি। কিন্তু বাস্তবে তার জীবনযাপন যে কতটা কষ্টের তা ব্যক্ত করতে ভোলেননি।
img 20220829 231013

লিড চরিত্রে অভিনয় করার দক্ষতা থাকা সত্ত্বেও খলচরিত্রের ডাক পেতে পেতে তিনি ক্লান্ত হয়ে পরেছেন। নিজের স্ট্রাগলের দিনগুলোর কথা মনে করে সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন, যত কষ্টই হোক একেবারে খলচরিত্রে অভিনয় তিনি করবেন না। মুখ্য চ্যানেলের অভিনয় ছেড়ে তাই তিনি সরে এসছেন। অভিনয় জীবনে এসে তিনি শিখেছেন, ‘না’ বলতে পারাটা খুব জরুরি। না বলতে পারলে তবে নিজের সম্মান থাকে একজন অভিনেত্রীর। তিনি বলেন, প্রথম দিকে তিনি বঞ্চনার শিকার হয়েছেন। সকলে যখন গাড়ি পেত তিনি পাননি। মেয়েকে নিয়ে তার বাবা স্টেশনে রাত কাটিয়েছেন। অপরিচিত জনশূন্য প্ল্যাটফর্মে মেয়ে বলে চিহ্নিত হতে চাননি, তাই গরমের দিনেও চাদর মুড়ি দিয়ে থাকতে হয়েছে। সারারাত স্টেশনটাকেই রাজপ্রাসাদ মনে করতেন তিনি। বাবা মেয়েকে প্রতিষ্ঠিত করতে গিয়ে কাজ হারিয়েছিলেন। সৌমির রোজগারে চলত সংগ্রাম। আট-দশ হাজার টাকা পেলেও স্বচ্ছন্দে চালিয়ে নিতে পারতেন তারা। তার কাজের ওপর নির্ভর করেছিল গোটা পরিবার। মায়ের আপত্তি থাকলেও বাবা ছিলেন ছাতার মতো। সবসময় আগলে রেখেছিলেন। ঝুঁকি হলেও একসঙ্গে এগিয়ে গেছেন। মেয়েকে কোনদিন ছোট করে দেখেননি। আজকে তিনি সিরিয়ালে এই পজিটিভ চরিত্র ছাড়া অন্য কোন চরিত্র না করার পিছনে একটাই মনের জোর কাজ করছে, অতীতের কষ্টের মতো দিন এলেও পিছু হটবেন না তিনি।

খল চরিত্রে অভিনয় করতে না চাওয়ার কারণ হিসেবে অভিনেত্রী জানিয়েছেন, পরিচালকরা একটি নির্দিষ্ট চরিত্রের জন্য তাকে ভেবে ফেলেন। সেই কাঠামো তিনি ভাঙতে চান। তবে এর চেয়েও বড় কারণ, অভিনেত্রী চরিত্র থেকে সহজে বেরোতে পারেন না। খল চরিত্রে অভিনয় করতে গিয়ে তিনি ব্যক্তিগত জীবনে অত্যন্ত নেগেটিভ হয়ে যাচ্ছিলেন। এর জন্য দৃঢ়তার সঙ্গে পরিত্যাগ করেছেন খলচরিত্র গুলি। তিনি জানান চলতি ধারাবাহিকে যদি সম্পূর্ণত খল চরিত্র দেওয়া হয় তবে তিনি সম্পূর্ণত বিরতি টানবেন সেখান থেকেও। এতোটাই দৃঢ়প্রতিজ্ঞ অভিনেত্রী।

google-news-icon

লেটেস্ট খবর