fbpx

Afghani mutton gravy: রঙ দেখলে হবে মাথা খারাপ! রবিবারের পাতে চলবে নাকি আফগনি মটন গ্রেভি? রইল রেসিপি

পাতে যদি পড়ে আফগানি মটন গ্রেভি, রবিবারের ভোজ পরিণত হবে নবাবী দাওয়াতে! আজই বানিয়ে ফেলুন এই রেসিপি।

দিন যত যাচ্ছে, ততই বাজারে তরতর করে বাড়ছে খাসির মাংসের ( mutton ) দাম। পূর্বে রবিবার পড়লেই খাসির দোকানে লাইন দিত শত মানুষ। দাম বাড়ার জন্য আগের মতো প্রতি সপ্তাহে খাসি খাওয়া বাঙালিরা আর হয়ে ওঠে না। কিন্তু তা বলে তো আর খাসির মাংস খাওয়া একেবারেই বন্ধ করে দেওয়া যায় না! খাসি যে ভোজনরসিক বাঙালির বড্ড প্রিয়। তাই মূল্যবৃদ্ধি হলেও ভিড় ঠেলে লাইন দিয়ে ছুটির দিনে খাসির মাংস ( mutton ) বাড়ি আনেন বহু মানুষ।
তবে মাংস বাড়িতে নিয়ে আসলেই তো সব মিটে যায় না, এর পরের পর্ব মটন ভাল করে রান্না করা। সাধারণত প্রতি সপ্তাহে মটনের একই রেসিপি ( mutton recipe ) খেয়ে বিরক্ত হয়ে যান বেশ কিছু মানুষ। তবে উপায়? চিন্তা নেই, আজ আপনাদের কাছে নিয়ে এসেছি মটনের একটি ভিন্ন স্বাদের রেসিপি। যা আপনার রবিবারের দুপুরের ভোজকে রীতিমতো বানিয়ে দেবে আফগানি দাওয়াত। তাহলে আর দেরি না করে বানিয়ে ফেলুন আফগানি মটন গ্রেভি ( afghani mutton gravy ) ।

উপকরণ

৫০০ গ্রাম মটন, ১ টেবিল চামচ রসুন বাটা, ১ টেবিল চামচ আদা বাটা, ১ টেবিল চামচ পিয়াঁজ বাটা, ১ চা চামচ গরম মশলা, সাদা তেল, ১০ টি রসুনের কোয়া, ৪-৫ টি কুচানো আদা, ৬-৭ টি কাঁচা লঙ্কা, ২ টি বড় পিয়াঁজ, ১ কাপ ধনেপাতা, ১ কাপ টক দই, ১/২ কাপ ফ্রেশ ক্রিম, ১ কাপ দুধ, ১ চা চামচ জিরে গুঁড়ো, ১ চা চামচ গরম মশলা গুঁড়ো, লেবুর রস, মাখন, স্বাদ মতো নুন

আফগানি মটন গ্রেভি তৈরির পদ্ধতি

img 20220806 220523

আফগানি মটন গ্রেভি ( afghani mutton gravy ) বানাতে প্রথমে ৫০০ গ্রাম মটন ভাল করে ধুয়ে ফেলুন। এরপর তার মধ্যে রসুন বাটা, আদা বাটা, পিয়াঁজ বাটা, গরম মশলা এবং ১ টেবিল চামচ রান্নার তেল দিয়ে মাংসটি ভালো করে ম্যারিনেট করতে হবে। ম্যারিনেট করার কিছুক্ষণ পর, প্রেসার কুকারে মটনের টুকরোগুলি দিয়ে ৩-৪ টি সিটি মেরে নিতে হবে। এইবার গ্রেভি বানানোর পালা। গ্রেভি বানাতে একটি মিক্সারে রসুনের কোয়া, কুচানো আদা, কাঁচা লঙ্কা, ২ টি বড় পিঁয়াজ ১ কাপ ধনেপাতা এবং সামান্য পরিমাণে জল নিয়ে একটি পেস্ট তৈরি করতে হবে। এরপর ওই পেস্টের মধ্যে টক দই, ফ্রেশ ক্রিম, দুধ, জিরে গুঁড়ো, গোল মরিচ গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, এবং লেবুর রস দিয়ে আবারও মিশিয়ে নিতে হবে। আপনি যতক্ষণে পেস্ট তৈরি করবেন, ততক্ষণে মাংস প্রেসার কুকার থেকে নামানোর জন্য তৈরি হয়ে যাবে। এরপর মটনগুলি এক এক করে ওই পেস্টের মধ্যে দিয়ে তারপর ফ্রাই প্যানে ভেজে নিতে হবে। ফ্রাই প্যানে সব মটন ভাজা হয়ে গেলে একটি কড়াইতে ২ টেবিল চামচ মাখন দিয়ে তার মধ্যে গোটা গরম মশলা এবং আগে থেকে পেস্ট করা গ্রেভি দিয়ে দিতে হবে। এবার কম আঁচে ঢাকা দিয়ে রান্না করতে হবে যতক্ষণ না গ্রেভি মাখোমাখো হচ্ছে। এরপর ঢাকনা সরিয়ে মটন গুলি তার মধ্যে দিয়ে দিতে হবে। সাধারণত আফগানি মটন গ্রেভি স্মোকি হয়। এর জন্য শেষ ধাপে মটন রান্না করতে করতে তার মধ্যে একটি বাটি বসিয়ে তাতে গরম কয়লা রেখে দিন। এরপর সেই কয়লাতে জল ঢেলে ঢেকে দিলেই আপনার স্মোকি আফগানি মটন গ্রেভি ( afghani mutton gravy ) তৈরি। ছুটির দিনে সপরিবারে উপভোগ করুন এই নবাবী রেসিপি।

google-news-icon

লেটেস্ট খবর