fbpx

Kadambari Ajo: পর্দায় এবার রবি ঠাকুরের বৌঠান, ‛কাদম্বরী’কে সঙ্গ করে বছর চা’রেক পর সিনেপাড়ায় সাবিত্রী

বছর চারেক পর বড় পর্দায় সাবিত্রী! ফিরছেন কাদম্বরীর গল্পের হাত ধরে

জয়ীতা সাহা, কলকাতা: বলিউডে যখন একের পর এক নতুন মুভি প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়ার খবর তখন থেমে থাকেনি বাংলা ইন্ডাস্ট্রিও। বাঙালির একের পর এক হৃদয় ছোঁয়া ছবি উপহার দিচ্ছেন পরিচালক থেকে অভিনেতারা। এবার এমনই এক বাংলা ছবি প্রেক্ষাগৃহে মুক্তি পেতে চলেছে। ‘কাদম্বরী’ নামটা মনে পড়লেই মনে পড়ে যায় কত অজানা রহস্য। যে রহস্যের কখনও উদঘাটন হয়নি। কাদম্বরী মানে রবীন্দ্রনাথ ঠাকুর এবং তাঁর বউঠানের এক অজানা শৈশবকালীন প্রেমের গল্প‌। যদিও সেটি প্রেম না বন্ধুত্ব তা আজও অজ্ঞাত।

কাদম্বরী কী শুধু সেকালেই ছিল? আজকের কাদম্বরীর গল্প গুলি কী ঠাকুর বাড়ির বউঠানের সঙ্গে মেলে? আসলে কাদম্বরী নামটা শুনলেই বাঙালি হৃদয় এক রঙ রস হিসেবে তাঁর গল্প উপভোগ করেন। কিন্তু সেই কাদম্বরীর একাকিত্বের যন্ত্রনা তলিয়ে দেখেননা কেউই। এমনই এক একালের কাদম্বরীর একাকিত্বের গল্প নিয়ে তৈরি ছবি ‘কাদম্বরী আজও’ খুব শীঘ্রই মুক্তি পেতে চলেছে প্রেক্ষাগৃহে। পরিচালক শর্মিষ্ঠা দেব-র পরিচালনায় ছবিটি ইতিমধ্যে আন্তর্জাতিক স্তরে বেশ প্রশংসা কুড়িয়েছে। ছবিটির মুখ্য অভিনয়ে রয়েছেন অভিনেত্রী অঙ্কিতা চক্রবর্তী এবং সাবিত্রী চ্যাটার্জী।img 20220830 191508

প্রসঙ্গত, প্রায় চার বছর পর পর্দায় ফিরছেন এই বর্ষীয়ান অভিনেত্রী সাবিত্রী চ্যাটার্জী। বয়স যে মানুষের জীবনে নিছকই একটি সংখ্যা তা তিনি বারবার প্রমাণ করে দিয়েছেন । ৮৫ বছর বয়সেও ছোট পর্দায় বর্তমানে ‘ধূলোকণা’ ধারাবাহিকে তাঁকে বটবৃক্ষের মতো অভিনয় করতে দেখা গিয়েছে। এবার এই বর্ষীয়ান অভিনেত্রী-কেই দেখা যাবে ‘কাদম্বরী আজও’ ছবিতে কাদম্বরীর ঠাকুমার চরিত্রে।img 20220830 191655ছবিটি প্রসঙ্গে পরিচালক শর্মিষ্ঠা দেব জানিয়েছেন ‘খুব সোজাসাপ্টা সম্পর্ক নেই, তবে সেই কাদম্বরীর একাকিত্ব,বিরহ,চাপাকষ্ট আজকের একবিংশ শতাব্দীর স্বাবলম্বী কাদম্বরীদের মধ‌্যেও যে তারই ছায়া,এই ছবি তারই কথা বলে।’ অর্থাৎ এ কালের কাদম্বরীরা হলেন স্মার্ট, সাবলম্বী তবে মানসিক একাকিত্ব ব্যাপারটা রয়ে গিয়েছে একই। তবে সেকালের কাদম্বরী বিষ খেয়ে মৃত্যু বরণ করেছিলেন। মুক্তি নিয়েছিলেন সব যন্ত্রনা থেকে, সব তুচ্ছতাচ্ছিল্য থেকে। এযুগের কাদম্বরীও কি একই কাজ করবেন? নাকি এর নেপথ্যে রয়েছে অন্য কোনও গল্প? সূত্রের খবর আগামী ২৩ সেপ্টেম্বর পশ্চিমবঙ্গ, আসাম এবং ত্রিপুরায় মুক্তি পাবে এই ছবি।

google-news-icon

লেটেস্ট খবর