fbpx

Akash hoyto ongshoto meghla: দারিদ্র্যের যন্ত্রণায় আকাশ মেঘলা, জীবনের আলো খোঁজার চেষ্টায় রুদ্রনীল রাহুলের

মানুষ চায় ছবি হোক বাস্তব, সিনেমা হোক তার নিজের জীবনেরও। সবসময় রোমান্টিক কমেডি ছবি আমাদের সাময়িক আনন্দ দেয় ঠিকই তবে মেইনস্ট্রীম ছবির প্রয়োজন যুগের চাহিদাতেই। আগামী ৫ই আগস্ট মুক্তি পাচ্ছে জয়দীপ মুখোপাধ্যায়ের ছবি ” আকাশ অংশত মেঘলা”।সমাজের একেবারে ভাঙাচোরা ছবি উঠে আসবে পর্দায়। যেখানে কলকারখানা বন্ধ, চাকরি নেই, প্রেম আছে কিন্তু অভাবে তার চেহারাও পাল্টে গেছে। গত দু বছর লকডাউনে যে হাজার হাজার মানুষ চাকরি হারাল। তাদের দুঃখ কষ্টের বয়ান ও লেখা হবে ছবিতে। তবে থেমে নেই দুর্নীতি।এই সুযোগে মাথাচাড়া দিয়ে ওঠে মাফিয়ারাজ,সুবিধাভোগী শ্রেনী,মালিকপক্ষ,শাসকগোষ্ঠী। শুষে নিতে চায় মধ্যবিত্তের প্রাণরস টুকুও। গত ২৫ বছরের বাংলার সমাজ, অর্থনীতি, রাজনীতি কতটা বদলাল সেই চিত্রকে ক্যামেরার লেন্স বন্দী করা হয়েছে।


চিত্রনাট্য লিখেছেন জয়দীপ চক্রবর্তী।ধাগা প্রোডাকশন নিবেদিত এই ছবির প্রযোজনা করেছে আইডিয়া ফ্রেমস ও হ্যান্ডউভেন ফিল্মস। মুখ্য অভিনয়ে থাকবেন রুদ্রনীল ঘোষ ও রাহুল বন্দোপাধ্যায়। রুদ্রনীলের স্ত্রীর ভূমিকায় থাকছেন অঙ্কিতা চক্রবর্তী। আর রাহুলের প্রেমিকার ভূমিকায় থাকবেন বাসবদত্তা চট্টোপাধ্যায়। চারজন সুদক্ষ অভিনেতা দিয়ে সাজানো গল্পের চারটি স্তম্ভ। শুধু এবার প্রয়োজন আরও কিছু অভিজ্ঞ সহ অভিনেতা আর একটা নিটোল গল্প। সহ অভিনেতা তালিকাতেও চমক দামিনী বেনী বসু। শঙ্কর দেবনাথ, দেবদূত ঘোষ, রুমকি চট্টোপাধ্যায়, কৌশিক কর, সুদীপ সরকার প্রভৃতি।

স্বপ্নময় চক্রবর্তীর দুটো ছোটগল্পের মিশেলে তৈরি হয়েছে গল্পের আদল। দুটো ভিন্ন গল্প কে একই সুতোয় বাঁধবেন পরিচালক। গল্পের কান্ডারি একজন নিম্নবিত্ত শ্রমিক রসময় বন্দোপাধ্যায়, লকডাউনে হঠাৎই বন্ধ হয়ে যায় কারখানা। তারপর নেমে আসে দুর্যোগ। স্ত্রী ও মেয়েকে নিয়ে বিকল্প পেশার সন্ধান করে। কিন্তু কোথায় চাকরি? কোথায় ব্যবসা? শেষ মেশ তেলেভেজার দোকান খুলতে বাধ্য হয়।

আবার মধ্যবিত্ত ঘরের মেধাবী ছাত্র অনির্বাণ। বাবার কারখানা বন্ধ হয়ে যাওয়ায়, মাঝপথে পড়াশোনা ছাড়তে বাধ্য হয় সে। পরিবারের একমাত্র ভরসা ছেলে। হন্যে হয়ে একটা চাকরী খুঁজতে থাকে সে। কিন্তু কোনওভাবে একটা চাকরি জুটিয়ে উঠতে পারে না। তাঁর প্রেমিকাও বিভিন্ন সংকটে আছন্ন । কেমন হবে তাদের সম্পকের পরিনতি ?

সমাজের প্রদীপের নীচে থাকা অন্ধকার উঠে আসবে রূপোলি পর্দার ঝলমল আলোয়। উচ্চবিত্তের বিলাসিতার আড়ালে নিম্নবিত্তের টিকে থাকার লড়াই দেখানো হবে ‘আকাশ অংশত মেঘলা’।

google-news-icon

লেটেস্ট খবর