fbpx

Koushik Ganguly:আল্লু অর্জুনের সাথে এক ফ্রেমে কৌশিক গাঙ্গুলী! আসন্ন ছবি ‘লক্ষ্মী ছেলে’ নিয়ে দিলেন বিশেষ বার্তা

সৌমি ঘোষ,কলকাতা: বাংলা সিনেমায় নতুন স্বাদের মননশীল ছবি বললেই যার মুখ ভেসে ওঠে তিনি কৌশিক গাঙ্গুলী(koushik Ganguly)। আবার বাঙালি দর্শককে হলমুখী করতে নন্দিতা-শিবপ্রসাদের(Shiboprasad Mukherjee ,Nandita Roy) জুড়ি মেলা ভার। সম্প্রতি মুক্তি পেতে চলেছে কৌশিক গঙ্গোপাধ্যায়ের পরিচালনায় উইন্ডোজ প্রোডাকশনের (Windows Production) ছবি ‘লক্ষ্মী ছেলে’। লক্ষ্মী ছেলের ভূমিকায় কৌশিক পুত্র উজান গাঙ্গুলী(Ujaan Ganguly)অভিনয় করবেন। পোস্টার প্রকাশ্যে আসতেই উচ্ছ্বাসে ভাসছে বাঙালি দর্শক। কিন্তু আশ্চর্য ব্যাপার টলিপাড়া পেরিয়ে লক্ষ্মী ছেলে পৌঁছে গিয়েছে দক্ষিণী সিনেমার অন্দরমহলে! দক্ষিণী সুপারস্টার আল্লু আর্জুন(Allu Arjun) শুভেচ্ছা জানিয়েছেন লক্ষ্মী ছেলেকে।

সত্যজিৎ রায়, মৃণাল সেন, ঋত্বিক ঘটক ত্রয়ী পরিচালক বাংলা সিনেমায় জোয়ার এনেছিলেন। এত উচ্চমানের চিন্তাধারা আজকের যুগে দাঁড়িয়েও ভাবা যায় না। তারপর বহু যুগ অতিক্রান্ত। ঋতুপর্ণ ঘোষের পর, কৌশিক গাঙ্গুলী, শিবপ্রসাদ নন্দিতা, সৃজিত এরাই বাংলা সিনেমার হাল ধরেছেন। বেশ কয়েক দশক পরে নতুন চমক দিতে সেই ‘ত্রয়ী’ একত্রিত হয়েছেন। শিবপ্রসাদ নন্দিতার উইন্ডোজের ব্যানারে এই দুই পরিচালকের পাশাপাশি দেখা যাবে জাতীয় পুরস্কার প্রাপ্ত কৌশিক গাঙ্গুলীকে। এপ্রসঙ্গে শিবপ্রসাদ বলেন, আমরা অনেক দিন ধরেই কৌশিকের সঙ্গে কাজ করতে চেয়েছিলাম। আমাদের মনে হচ্ছিল কেমন হয় যদি আমরা তিনজনে মিলে কৌশিকদার ছেলে মানে উজানের দ্বিতীয় ছবির ডিরেকশন দি একসাথে?’ করণ জোহর এবং অনুরাগ কাশ্যপ বা বিধু বিনোদ চোপড়া এবং রাজকুমার হিরানি যদি বলিউডে একসঙ্গে কাজ করতে পারেন, তাহলে এখানে কেন তা হতে পারে না?’
img 20220710 133351

কৌশিক গাঙ্গুলীও প্রায় একই ইচ্ছার কথা বলেন। তিনি জানান, উইন্ডোজের মতো প্রোডাকশনের সাথে কাজ করতে পেরে অত্যন্ত খুশি হয়েছেন। পরিচালক ও বাবা হিসেবে উজানের মধ্যে থেকে নতুন সম্ভাবনাকে খুঁজতে চেয়েছেন। এর আগেও উইন্ডোজের ‘রসগোল্লা’ সিনেমায় উজান গাঙ্গুলী অভিনয় করলেও, কৌশিক গাঙ্গুলীর উইন্ডোজে কাজ এই প্রথম। ‘রসগোল্লা’ সিনেমার পরই কৌশিক পুত্র ইংলন্ড পাড়ি দেন। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে বিশ্ব সাহিত্য ও সিনেমা বিষয়ক পড়াশোনা শেষে সুযোগ্য পুত্র ও অভিনয় দক্ষতায় পারদর্শী হয়ে ফিরে এসেছেন উজান। বাঙালি দর্শকের কাছে উজান গাঙ্গুলীর এক বড়ো পরীক্ষা ‘লক্ষ্মী ছেলে’। আর সেই নিয়ে পিতা কৌশিক গাঙ্গুলীর উৎসাহের শেষ নেই। তিনি ট্যুইট করে জানিয়েছেন, লন্ডনেই দক্ষিণী অভিনেতা আল্লু অর্জুনের সাথে তাঁর আলাপ হয়। তিনি একটি ছবি পোস্ট করে লেখেন, “আমাকে সব থেকে বেশি যে বিষয়টা স্পর্শ করেছে তা হল, আমার আসন্ন ছবি ‘লক্ষী ছেলে’-তে আমার ছেলে উজানের অভিনয়ের খবরে অত্যন্ত খুশি হয়ে শুভেচ্ছা জানিয়েছেন আল্লু অর্জুন। আগামী ২৬ অগাস্ট মুক্তি পাচ্ছে ‘লক্ষী ছেলে’, এর থেকে এটাই স্পষ্ট হচ্ছে যে দক্ষিণে পরিবার এবং চলচ্চিত্র এক, শুভেচ্ছা জানানোর জন্য আপনাকে ধন্যবাদ আল্লু অর্জুন।”

ইতিমধ্যে উইন্ডোজের তরফে প্রকাশিত হয়েছে পোস্টার। পোস্টারে উজান গাঙ্গুলীকে একটি কন্যা সন্তান কোলে দেখা গেছে। সবচেয়ে দৃষ্টি আকর্ষণ করেছে কোলের কন্যা সন্তানটি। ছবিতে দেখা যাচ্ছে তার চার হাত। ছবিটি যে ইঙ্গিতপূর্ণ তাতে সন্দেহ নেই। সত্য ঘটনা অবলম্বনে তৈরি এই ছবিতে রয়েছে অনেক ট্যুইস্ট। কৌশিক গঙ্গোপাধ্যায় ছবির প্রসঙ্গে জানিয়েছেন যে যারা ভক্তরা বিপদে পড়লে ঈশ্বরের স্মরণ নেন, কিন্তু এই ছবিতে নাকি এর উল্টোটাই ঘটবে অর্থাৎ যদি ঈশ্বরই বিপদে পড়েন তবে মানুষকে সাহায্য করতে এগিয়ে আসতে হয়। ফলে গল্পে যে একটা নতুন বার্তা রয়েছে তা বোঝাই যাচ্ছে। অন্যরকম চিন্তাধারা থেকেই পরিচালক কৌশিক গঙ্গোপাধ্যায় তাঁর ছবি ‘লক্ষ্মী ছেলে’ বানিয়েছেন।২৬ অগাস্ট সিনেমাহলে মুক্তি পেতে চলেছে এই ছবি।

google-news-icon

লেটেস্ট খবর