fbpx

Parle Mango Bite: খুচরো পয়সার ছেলেবেলা! মনে পড়ে সেই হারিয়ে যাওয়া ‘১ টাকার আমের সুখের’ কথা?

১ টাকায় আমের সুখ। মনে পড়ে সেদিনের কথা। একটা সময় ছিল, ঝড়-বৃষ্টি মানেই পাড়ার ছেলেমেয়েরা বেরিয়ে পড়ত আম কুড়াতে। কিন্তু সেদিন তো আজ আর নেই। সত্যি বলতে বিংশ শতাব্দীর ছোঁয়া লাগতেই হারিয়ে যায় বৃষ্টির মাঝে আম কুড়ানোর স্মৃতি। হাতে চলে আসে ‛১ টাকার আমের সুখ’। সবুজ-হলদে মোড়কে কাঁচা-পাকা আমের স্বাদ। আসলে এটা একটা লজেন্স। পার্লে ম্যাঙ্গো বাইট ( Parle Mango Bite )। কিছু খুচরো কয়েন হাতে থাকলেই যেন সুখের সন্ধান। এই তো ছিল সেকালের কথা। 

লজেন্সের ইতিহাস সে বহু পুরানো। স্কুলের স্বাধীনতা দিবস থেকে রবীন্দ্রজয়ন্তী, সব দিনেই একটাই সুখ। এই ১ টাকার কাঁচা-পাকা আম। ১৯৮৯ সাল থেকে এই লজেন্স ছোটদের হাতে তুলে দেওয়ার দায়িত্ব নিয়ে নেয় পার্লে কোম্পানি ( Parle Company )। প্রায় দু’দশক ধরে সাধারণের মন মজিয়ে রাখে এই লজেন্স। কিন্তু একটা সময় পড় হঠাৎই মামলা দায়ের এই হয় কোম্পানির এই দ্রব্যের বিরুদ্ধে। দাবি করা হয়, এই লজেন্স নাকি ল্যাকটিক অ্যাসিডের পরিমাণ নাকি অনেকটাই বেশি। যা ছোটদের স্বাস্থ্যের পক্ষে অনেকটাই ক্ষতিকর। এই ঘটনা প্রায় সাল ২০১২-এর। 

mango bite

স্বদেশি আন্দোলনের ফলাফল এই পার্লে কোম্পানি। ১৯২৯ সালে মুম্বাইয়ের খান্দেকর মার্গে বেকারির কারখানা গড়ে তুলল চৌহান পরিবার। এই পরিবারের বাস ছিল পার্লে ভিল গ্রামে। আর দেশের মাটিকে সম্মান জানিয়েই তৈরি পারলে কোম্পানি। শুধুই ম্যাঙ্গো বাইট নয়, পার্লে জি বিস্কুট, হাইড এন্ড সিক বিস্কুট। একাধিক দ্রব্যের জেরে মানুষের মনে এক অন্য জায়গা তৈরি করে নেয় এই কোম্পানি। এবং তারপর থেকে প্রায় এক শতক ছোঁয়ার পালা। বিস্কুট লজেন্সেই মানুষের মন মাতিয়ে রাখতে স্বার্থক এই পার্লে কোম্পানি। তবে বিস্কুট থেকে গেলেও সময়ের হাত ধরে যেন হারিয়ে গিয়েছে সেই এক টাকার সুখ। এখন আরও নতুন নতুন লজেন্সে মন মাতে ছোটদের। কিন্তু তখন কিন্তু ওই কুড়িয়ে পাওয়া কয়েনেই ছিল কাঁচা-পাকা আমের স্বাদ।

google-news-icon

লেটেস্ট খবর