fbpx

Bollywood Singers Remuneration: স্টেজে পা ফেলতে অরিজিতের দাবি কোটি টাকা! জানেন কি লাইভ শো’য়ে কত টাকা আয় করেন বলি-গায়করা

প্রত্যুষা সরকার, কলকাতা: নতুন হোক বা পুরানো, গান শুনতে ভালোবাসেন না এমনও কি কেউ আছে? নিজের ভাষা হোক বা অন্য ভাষা, আনন্দ হোক বা দুঃখ সব সিচুয়েশানেরই রয়েছে একাধিক গান। আর বর্তমানে স্মার্টফোনের যুগে তো হাতের কাছেই সমস্ত সুযোগ। মোবাইলের মধ্যেই থাকে গান শোনার নানা রকম অ্যাপ্লিকেশন। যখন খুশি যেখানে খুশি ইচ্ছে মতো গান শোনা যায়। তবে ডিজিটাল মাধ্যমের থেকে পছন্দের শিল্পীকে সামনে থেকে দেখে সামনাসামনি তাঁর গান শোনার মজাটাই আলাদা। তবে জানেন কী ভারতীয় এই গায়করা এক রাতের লাইভ শোয়ের পারিশ্রমিক কত নেন (Bollywood Singers Remuneration)?

img 20220903 191634

এ আর রহমান

তালিকার প্রথমেই আছেন শিল্পী এ আর রহমান। বলিউড তথা ভারতীয় মিউজিক ইন্ডাস্ট্রির অন্যতম সেরা গায়ক এ আর রহমান (A R Rahman)। তবে তিনি শুধু গায়ক নন, একই সঙ্গে ফিল্ম কম্পোজার, রেকর্ড প্রোডিউসার, গায়ক এবং একজন লেখক। জাতীয় পুরস্কারপ্রাপ্ত এই গায়ক হিন্দি ছাড়াও আরও বিভিন্ন ভাষাতে গান গেয়েছেন। লাইভ শো-তে অংশগ্রহণ করার জন্য বর্তমানে তিনি ১.৫ কোটি টাকারও বেশি পারিশ্রমিক নিয়ে থাকেন।

img 20220903 191519

অরিজিৎ সিং

এরপরেই তালিকায় নাম আছে, বর্তমান প্রজন্মের কাছে সেরা গায়ক অরিজিৎ সিং (Arijit Singh) । বর্তমানে বলিউডের একজন অন্যতম নামী গায়ক তিনি। ‘আশিকি টু’ দিয়ে শুরু হয়েছিল তাঁর বলিউডের যাত্রা। তারপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাঁকে। নতুন প্রজন্মের কাছে ডিপ্রেশনের ওষুধ অরিজিতের গান। লক্ষ লক্ষ ভক্ত পাগল তাঁর জন্য। বর্তমানে মঞ্চে পারফর্ম করার জন্য প্রতি ঘন্টায় ১.৫ কোটি টাকা করে নেন তিনি। সেই সঙ্গে তাঁদের যাওয়া-আসা, খাওয়া-দাওয়া, থাকার সমস্ত খরচ উদ্যোক্তাদের বহন করতে হয়।

img 20220903 191319

সোনু নিগম

এরপরেই নাম আসে সোনু নিগমের (Sonu Nigam) । মিউজিক অ্যালবাম দিয়ে কেরিয়ার শুরু হলেও একসময় বলিউডে বহু গান গেয়েছিলেন তিনি। যদিও এখন অবশ্য ইন্ডাস্ট্রি থেকে তিনি নিজেকে দূরে সরিয়ে নিয়েছেন গায়ক। তবে বলিউডের সেরা গায়কদের মধ্যে অন্যতম তাঁর নাম। বলিউড থেকে নিজেকে সরিয়ে নিলেও এখনও স্টেজ পারফর্ম করেন তিনি। বর্তমানে লাইভ শোয়ের জন্য ৩২ লক্ষ টাকা পারিশ্রমিক নেন তিনি।

img 20220903 191140

মোহিত চৌহান

বলিউডের সুপারহিট ছবি ‘রকস্টার’ দিয়েই বলিউডে জনপ্রিয়তা পেয়েছিলেন সংগীত শিল্পী মোহিত চৌহান (Mohit Chauhan)। বর্তমানে ভারতের টপ রেটেড সংগীত শিল্পীদের মধ্যে একজন তিনি। সংগীত জীবনে এখন পর্যন্ত অনেক সুপার হিট সব গান শ্রোতাদের উপহার দিয়েছেন তিনি। বর্তমানে মঞ্চে পারফর্ম করার জন্য প্রায় ৪০ লক্ষ টাকা পারিশ্রমিক নেন তিনি।

img 20220903 190929

বাদশা

বলিউডের অন্যতম প্রতিভাবান র‍্যাপ সংগীত শিল্পী হলেন বাদশা। তাঁর প্রায় প্রতিটা গানই হয় একেবারে সুপারহিট। তবে সম্প্রতি তাঁর গাওয়া ‘ভুডু’ গানটি আন্তর্জাতিক মহলেও বেশ প্রশংসা পেয়েছে। মঞ্চে উঠে পারফর্ম করতে তাঁকে খুব কমই দেখা যায়। তবে যখনই পারফর্ম করত তখনই তিনি প্রতি ঘন্টায় ৪০ লাখ টাকারও বেশি পারিশ্রমিক নিয়ে থাকেন। সেই সঙ্গে তার যাবতীয় খরচাপাতিও দিতে হয়।

img 20220903 191058

বিশাল ও শেখর

বিশাল এবং শেখর (Vishal And Shekhar)। জুটির গানও ভারতীয় শ্রোতাদের খুবই পছন্দের। তাঁরা একসঙ্গে প্রডিউসার এবং গানের লেখক। তাঁদের জুটি একসময় বলিউডের বহু ছবিতে গান গেয়েছেন। এবং সেই সব গান একেবারে সুপার হিট ছিল সেই সময়। বর্তমানে তাঁরা দুজনে স্টেজে পারফর্ম করার জন্য ৪৫ লক্ষ টাকা পারিশ্রমিক নেন।

img 20220903 191221

 

সুনিধি চৌহান

বলিউডের সেরা গায়িকাদের মধ্যে অন্যতম হলেন সুনিধি চৌহান (Sunidhi Chauhan)। বলিউডের বহু ছবিতে তিনি প্লেব্যাক গেয়েছেন। তাঁর সুরেলা কন্ঠের জন্য শ্রোতাদের অত্যন্ত পছন্দের একজন গায়িকা তিনি। তিনিও মঞ্চে পারফর্ম করার জন্য ৪০ লক্ষ টাকা পারিশ্রমিক নিয়ে থাকেন।

google-news-icon

লেটেস্ট খবর