fbpx

ভোট মিটতেই জোটের দফারফা, ভেঙেই গেল কং-বাম সমঝোতা

 

ভবানিপুর উপনির্বাচনে কংগ্রেস প্রার্থী না দেওয়ার কথা ঘোষণা করতেই রাজ্য রাজনীতিতে শুরু হয়ে গিয়েছিল জল্পনা। সিপিএম যে মহাজোট ছেড়ে যেতে চলেছে এই বিষয়ে আগে থেকেই ইঙ্গিত দিচ্ছিল ওয়াকিবহাল মহল। অবশেষে জল্পনার আগুনে শেষ জলের ঝাপ্টাটা পড়লো সিপিএম-এর সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরির ঘোষণা। এদিন তিনি বলেন, “ইলেকশন ছিল মোর্চা ছিল, ইলেকশন শেষ মোর্চাও শেষ।” অর্থাৎ ভোট শেষ, জোট শেষ।

কলকাতায় সিপিএম নেতা সুজন চক্রবর্তীর একটি বই প্রকাশের অনুষ্ঠানে যোগ দিতে আসে সীতারাম ইয়েচুরি। সেখানে এসে তিনি সংবাদমাধ্যমের উদ্দেশ্যে বলেন, “জনতা পার্টি এসেছিল ইন্দিরা গাঁধীকে হারাতে। হারিয়ে দেওয়ার পরেই জনতা পার্টি শেষ। ইমিডিয়েট পারপাসের জন্য ফ্রন্ট তৈরি হয়। ইভেন্ট শেষ হলে পারপাস থাকে না।”

Congress cpm alliance,Sitaram Yechury,legislative assembly 2021,ISF কংগ্রেস সিপিএম জোট,আইএসএফ,সীতারাম ইয়েচুরি,বিধানসভা নির্বাচন ২০২১

প্রসঙ্গত, বিধানসভা নির্বাচনে তৈরি হওয়া বিরোধী ফ্রন্টের ভবিষ্যৎ যে খুব একটা ভালো না তা আগেই টের পাওয়া গিয়েছিল। অবশেষে সর্ব সম্মুখেই ভেঙে গেল মহাজোট। অবশ্য, এই ভাঙনের কথা উপনির্বাচনে প্রার্থী দেওয়া নিয়ে কংগ্রেস-সিপিএম মতান্তরের সময়ই যে বোঝা গিয়েছিল সেই বিষয়ে কোনোই সন্দেহ নেই।

উল্লেখ্য, অনেকেরই আশা ছিল আগামী দিনে পুর নির্বাচন লড়তে পারে সংযুক্ত মোর্চা। কিন্তু শুক্রবারে ইয়েচুরির বয়ান বুঝিয়ে দিল, এতটাই ছিল পথ চলা।গত নির্বাচনের সময় জোট গড়া থেকে আসন নির্বাচন সব বিষয়েই চলে ছিল নানা বিতর্ক। কিন্তু ভোটের ফলে দেখা যায় মোর্চার ঝুলিতে শুধু একটাই আসন। দক্ষিণ ২৪ পরগনার ভাঙড়ে জিতেছেন আইএসএফ-এর নৌসাদ সিদ্দিকি।

google-news-icon

লেটেস্ট খবর