fbpx

Nobel: “রবীন্দ্রনাথ দেবতা নন”, বাঙালির কবি গুরুকে নিয়ে বেফাঁস মন্তব্য ওপার বাংলার নোবেলের

মন্টি শীল, কলকাতা: ইদানিং বিতর্ক যেন বিনোদন জগতের নামীদামি তারকাদের নামের সঙ্গে অতপ্রত ভাবে জড়িয়ে গিয়েছে। হাজারও চেষ্টা করার পরেও এই বিতর্ক যেন তাদের পিছু ছাড়তে নারাজ। আর এই বিতর্কিত তারকাদের তালিকায় একজন অন্যতম নাম হল বাংলাদেশের জনপ্রিয় সঙ্গীতশিল্পী মাইনুল আহসান নোবেল ওরফে সঙ্গীত প্রেমিদের প্রাণ প্রিয় নোবেল ( Nobel )। সঙ্গীত প্রেমিদের কাছে তাঁর গাওয়া গান ভীষণ প্রিয় হলেও, তিনি সর্বদা বিতর্ককে আগলে রাখতে পছন্দ করেন। সম্প্রতি বেশ কিছু দিন আগে, নেটমাধ্যমে এক বিতর্কিত ঘটনার জন্য আলোচনার কেন্দ্রবিন্দুতে চলে এসেছিলেন ওপার বাংলার জনপ্রিয় তারকা হিরো আলম।

এইবার সেই জনপ্রিয় তারকার করা বক্তব্যকে সমর্থন করতে গিয়ে ফের বেফাঁস মন্তব্য করলেন সঙ্গীত শিল্পী নোবেল ( Nobel )। যদিও এইবার তাঁর মন্তব্যের কেন্দ্রবিন্দুতে ছিল সমগ্র বাঙালি জাতির গর্ব কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর ( Rabindrabath Tegore )। সূত্র অনুসারে জানা গিয়েছে, বেশ কিছু দিন আগে বাংলাদেশের জনপ্রিয় শিল্পী হিরো আলম রবীন্দ্র সঙ্গীত এবং নজরুলগীতিকে বিকৃত করে গাওয়ার জন্য কটূক্তির শিকার হন। শুধু তাই নয়, জনপ্রিয় এই ইউটিউবারকে পড়তে হয় আইনি জটিলতার মুখে। যদিও পরবর্তী সময়ে হিরো আলম নতি স্বীকার করে বলেছেন, ‘ভবিষ্যতে তিনি আর এমন কাজ করবেন না।’

1c32

কিন্তু থেমে থাকেননি নোবেল। সোশ্যাল মিডিয়াতে একটি পোস্ট করে তিনি বলেছেন, “রবীন্দ্রনাথ অথবা নজরুল তো আর দেবতা নন যে তাদের গাওয়া গানের প্যারোডি করা যাবে না।” শুধু তাঁই নয়, সোশ্যাল মিডিয়ার এই দিনের পোস্টে নোবেল কার্যত দাবি করেছেন, বাংলাদেশের সাহিত্যে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের বিশেষ কোনও অবদান নেই। এমন মন্তব্য সামনে আসার পর নেটনাগরিকদের কটূক্তির শিকার হন নোবেল। কথিত আছে, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর এবং নজরুল ইসলাম হল দুই বঙ্গের মিলন সেতু। এমনকী বাংলাদেশের জাতীয় সঙ্গীতের শ্রষ্ঠাও রবীন্দ্রনাথ ঠাকুর। আর তাঁর সম্পর্কে এমন মন্তব্য শোনার পর স্বাভাবিক ভাবেই ক্ষিপ্ত গোটা শিক্ষিত সমাজ।


এমন মন্তব্যের পর অনেকেই সমালোচনার সুরে বলেছেন, “তিনি রবীন্দ্রনাথের সঙ্গে সঙ্গে এই দেশের জাতীয় সঙ্গীতের শ্রষ্ঠার অবমাননা করেছেন।” যদিও সোশ্যাল মিডিয়াতে করা মন্তব্যে অনড় নোবেল। যার দরুন ইতিমধ্যেই দেশের বিভিন্ন প্রান্তে উঠেছে প্রতিবাদের ঝড়। ওপার বাংলার এই জনপ্রিয় সঙ্গীতশিল্পী নোবেল টেলিভিশনের জনপ্রিয় রিয়ালিটি শো ‘সারেগামাপা’ থেকে প্রচারের আলোয় উঠে আসেন। এরপর করেছেন একের পর এক মন মাতানো গান, করেছেন প্লে ব্যাকও। কিন্তু সেই সমস্ত বিষয় কার্যত ফিকে হয়ে গিয়েছে তাঁর এমন বিতর্কিত মন্তব্যের দরুন। তবে এই প্রথম নয়, এর আগে ভারতবর্ষের প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদীর সম্পর্কে বেফাঁস মন্তব্য করে আলোচনার কেন্দ্রবিন্দুতে চলে এসেছিলেন। এমনকী আইনি জটিলতার সম্মুখীন হতে হয়েছিল। কিন্তু এইবার কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরকে কেন্দ্র করে করা মন্তব্যে ফের এক নতুন আলোচনার জন্ম দিল তা বলাই যায়।

google-news-icon

লেটেস্ট খবর