fbpx

Chicken Paratha: লাগবে না তরকারি! বাচ্চা থেকে বড়, টিফিনের স্বাদ বদলাতে বাড়িতেই বানিয়ে ফেলুন চিকেন পরোটা

নিত্য জীবনে বাঙালির কাছে ভাত একটি অতি গুরুত্বপূর্ণ খাদ্য। ভাত ( Rice ) ছাড়া বাঙালির একেবারে বেঁচে থাকা অসম্ভব বললেই চলে। কিন্তু ভাতের পড়ে বাঙালিদের মধ্যে জনপ্রিয় কিছু থেকে থাকে তা হলে সেটি হল পরোটা। সাধারণভাবে জলখাবার কিংবা দুপুরের টিফিনের ক্ষেত্রে একটি অতি-সুস্বাদু খাদ্য। কিন্তু ঝামেলা একটাই পরোটা বানাও, তরকারি বানাও। সেই ভোর-রাতে উঠে রান্না শুরু করতে পারলে হয় তো বাড়ির বাচ্চা-বড়রা এই পরোটা ( Paratha ) তরকারি একটু টিফিনে নিয়ে যেতে পারে। 

আবার শুধু তাই নয়। ভোর রাতে বানানোর জেরে অনেক ক্ষেত্রেই দেখা গিয়েছে, দুপুর গড়াতে না গড়াতেই পরোটা যেন একেবারে কাঠের তূল্য শক্ত। সেই পরিস্থিতি দাঁড়িয়ে সঙ্গে থাকা তরকারিও যেন মুখে ওঠে না। শক্ত কাঠের মতো পরোটা আর ভোর–রাতে তৈরি তরকারি সঙ্গে এক রাশ বিষণ্ণ মুখ। তবে এই চিন্তা এবার শেষের পালা। কখনও আমিষ পরোটা খেয়েছেন? শুনে হতবাক হলেন। আলু পরোটা, মুলো পরোটা  ইত্যাদি শুনে থাকলেও এ আবার কেমন পরোটা, এই প্রশ্ন মাথায় এত ক্ষণে এসে যাওয়া স্বাভাবিক। 

chicken paratha (1)

আসলে আমিষ পরোটা হল, চিকেন পরোটা ( Chicken Paratha )। শুনেই জিভে জল? সিনেমা এখনও তো অনেকটাই বাকি! না লাগবে তরকারি, না লাগবে বাড়তি সময়। বাড়িতে নিমিষেই বানিয়ে নিন চিকেন পরোটা। এই পদ বানানোর জন্য প্রয়োজনীয় উপকরণগুলি হল,  ১ কাপ আটা, ২ চা চামচ সাদা তেল, স্বাদ মতো নুন, ১ কাপ চিকেন কিমা, ২চা চামচ পেঁয়াজ ,রসুন ,আদা ও লঙ্কার পেস্ট, ১ চা চামচ সর্ষের তেল, ১ চা চামচ হলুদ গুঁড়ো, ১ চা চামচ গরম মশলা গুঁড়ো, ২ চা চামচ বাটার। 

chicken paratha (2)

উপকরণ জোগাড় শেষ? তা হলে আবার অপেক্ষা ধাপে ধাপে বানিয়ে ফেলুন চিকেন পরোটা। এই পদ রান্নার প্রয়োজনীয় ধাপগুলি হল –

  • প্রথমে তেল ও নুন ময়ান দিয়ে আটাটি মেখে নিন। 
  • তারপর কড়াইতে সর্ষের তেল গরম করে তাতে একে একে আদা, রসুন, পেঁয়াজ, লঙ্কার পেস্ট দিয়ে চিকেন কিমা দিয়ে দিন। পরিমাণ মতো নুন,হলুদ দিয়ে কষে নিন এরং কষা হয়ে গেলে সেটিকে ঢাকা দিয়ে রান্না করুন। তার ওপর সামান্য গরম মশলা ছড়িয়ে নামিয়ে নিন।
  • আটা মাথা থেকে লেচি কেটে নিন এবং তার ভিতরে চিকেনের পুর ভরে দিন। ও একটু তেল দিয়ে পরোটা বেলে নিন।
  • তারপর কড়াইয়ে তেল দিয়ে লাল করে পরোটা ভেজে নিয়ে উপর থেকে বাটার ছড়িয়ে নিজের ইচ্ছে মত পরিবেশন করুন সুস্বাদু চিকেন পরোটা ( Chicken Paratha )।

google-news-icon

লেটেস্ট খবর