fbpx

Paneer Kofta: হনুমানজির পুজো দিয়ে আসায় খেতে হবে নিরামিষ? নিমিষে বানিয়ে ফেলুন সুস্বাদু পনির সবজি কোপ্তা

মঙ্গলবার মানে অধিকাংশ বাড়িতেই হনুমান ( Hanuman ji ) ভক্তিকে কেন্দ্র করে উনুনে চাপবে নিরামিষ রান্না। কিন্তু নিরামিষ মানেই তো অনেকের আবার নাক কুঁচকানো। আমিষ প্রেমীদের কাছে নিরামিষ মানেই নাক সিটকানো। কিন্তু এমনটা আর নয়। নিরামিষ মানেই নাক সিটকানো খাবার না এখন বদলেছে নিরামিষের ( Veg Recipe ) সংজ্ঞা। আর নিরামিষের দিন ডাল, চচ্চড়ি নয় বানিয়ে ফেলুন সুস্বাদু কোপ্তা। নামটি শুনে মনে হয় যেন অনেক কঠিন কিছু। কিন্তু জিনিসটি বানানো যতটা সহজ ঠিক ততটাই সুস্বাদু তার স্বাদ। আর এই কোপ্তা ( Kofta ) যখন আবার পনিরের, তখন তো আর কোনও কথাই হবে না। তাই নিরামিষের দিনে আমিষ তুল্য স্বাদ পেতে বাড়িতে বানিয়ে ফেলুন পনির সবজি কোপ্তা ( Paneer Kofta Recipe )। 

উপকরণ:- 

১কাপ বাঁধাকপি কুচি, ১ কাপ গাজর কুচি, ১ কাপ পনির, ২ চা চামচ আদা কুচি, ২চা চামচ রসুন কুচি, ১চা চামচ হলুদ গুঁড়া, ১চা চামচ লঙ্কা গুঁড়ো, স্বাদ মত নুন, ২ টো পেঁয়াজ কুচি, ১ টা টমেটো কুচি, ১ কাপ কাজুবাদাম, ২ টেবিল চামচ কিসমিস, ২ টেবিল চামচ ময়দা, ৪ টেবিল চামচ রিফাইন্ড তেল, ২ কাপ গরম জল, ১ টেবিল চামচ কসুরি মেথি। 

paneer kofta (1)

পনির সব্জির কোপ্তা বানানোর ধাপ:- 

 

  • প্রথমে বাঁধাকপি, পনির, গাজর, আদা, রসুন কুচি করে কেটে করে নিন। কাটার কাজ শেষ হলে ময়দা, নুন, হলুদ দিয়ে কাঁচালঙ্কা, বাঁধাকপি,গাজর এক সঙ্গে মেখে নিন।
  • এবার এগুলোকে মেখে নিয়ে গোল গোল করে কোপ্তার আকার তৈরি করুন। আকার প্রদান হলে কোপ্তাগুলিকে গরম তেলে ভেজে নিন। 

paneer kofta (2)

  • এরপর টমেটো, পিঁয়াজ, রসুন, আদা, কাজুবাদাম, কিসমিস এক সঙ্গে পেষ্ট করে। সাদা তেল গরম করে তাতে গোটা জিরা ফোড়ন দিয়ে পেস্ট করে নিন। 
  • এবার সেগুলোকে ভাল করে কষিয়ে নিয়ে কষানো হয়ে গেলে জল দিয়ে কোপ্তাগুলি কিছুক্ষণ রান্না করে নিন। একটু কষিয়ে রান্নাটা সেরে নিয়ে শেষ কসুরি মেথি দিয়ে পরিবেশন করে খেয়ে ফেলুন পনির সবজি কোপ্তা ( Paneer Kofta )।

google-news-icon

লেটেস্ট খবর