fbpx

Mutton Handi Biryani: রবিবারে ঈদের আমেজ! নিমিষে বাড়িতেই বানিয়ে নিন আর্সালানের স্পেশাল মটন হান্ডি বিরিয়ানি

রবিবার ( Sunday ) মানেই ছুটির আমেজ। আর এই ছুটির আমেজের মাঝেই যেন আনন্দে মেতে উঠেছেন এই দেশ তথা বিশ্বের মুসলিম ভাইয়েরা। কারণ, আজ যে ঈদ-উল-আযহা। শুভ ঈদের আনন্দে মেতে উঠেছেন তারা। বিশ্বের সকল মুসলিমদের দ্বারা পালিত দ্বিতীয় গুরুত্বপূর্ণ উৎসব এটি। সুতরাং এই উৎসবকে ঘিরে একটি আমেজ তো লেগেই থাকে। আর ঈদের দিন মানে বিরিয়ানি হবে না এমনটা হয় নাকি? বিরিয়ানির নাম শুনেই জিভে জল এলো বুঝি? এদিকে বিশ্ব জুড়ে মুসলিম ভাইরা বিরিয়ানির স্বাদ নেবে আর আমরা কি চুপ করে বসে থাকব। বিরিয়ানি ( Biryani ) মানেই উৎসব। বর্তমানের ছাপোষা বাঙালি বাড়িতে উৎসবের মহল মানেই সেখানে বিরিয়ানি থাকছেই।  

তবে প্রতিদিনের দোকান থেকে আনা বিরিয়ানি খেয়ে খেয়ে যেন মন উঠেছে বাঙালির। চাই কিছু অন্যরকম। কিন্তু নিজে বিরিয়ানি বানাতে পারেন না বলে চিন্তায় পড়ে গেলেন? চিন্তা নেই। বিরিয়ানি বানানো এখন অনেক সহজ। শুধু চাই একটু চিন্তা-ভাবনা। আর একঘেয়ে চিকেন কিংবা মটন বিরিয়ানি নয়, এবার রেস্তোরাঁর মতো বাড়িতেই বানিয়ে ফেলুন ‘মটন হান্ডি বিরিয়ানি’ ( Mutton Handi Biryani )। 

mutton handi biriyani1

উপকরণ:- ৩ জনের

১ কেজি রেওয়াজি খাসির মাংস, ৭০০ গ্রাম বাসমতি চাল, ৮টা আলু, ৫ টা পেঁয়াজ স্লাইস করে কেটে রাখা,  ৪ টে বড় পেঁয়াজ বেটে রাখা, ৫ চা চামচ আদা বাটা, ৫ চা চামচ রসুন বাটা, পরিমাণ মত নুন, ২চা চামচ কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, ৩০০ গ্রাম টক দই, ১কাপ ঘি, ১কাপ সাদা তেল, প্রয়োজন মতো গোটা বড়ো এলাচ, ছোটো এলাচ, লবঙ্গ, দারচিনি, তেজ পাতা, শুকনো লঙ্কা,জয়ফল, জয়ত্রী, ৫ চা চামচ কেওড়া জল, ১ কাপ আটা, ২ চিমটি কেশর, ২কাপ দুধ, ১কাপ খোয়া ক্ষীর। 

উপকরণ জোগাড় হলেই রান্না। এই মটন হান্ডি বিরিয়ানি ( Mutton Handi Biryani ) রান্নার ধাপগুলি হল –

১) সব গোটা মশলা ভেজে গুড়িয়ে নিতে হবে এবং চাল ধুয়ে ৩০ মিনিট ভিজিয়ে জল ধরিয়ে রাখতে হবে ও মাংস আর আলু তে নুন, টক দই, তৈরি মশলা ২ চামচ পেঁয়াজ আদা রসুন বাটা l,লঙ্কা গুঁড়ো ৪ চামচ ঘি সব মাখিয়ে ৮ ঘণ্টা রাখতে হবে।

২) এবার কড়াইতে তেল দিয়ে পেঁয়াজ লাল করে ভেজে বেরেস্তা বানাতে হবে। এরপর ওই তেলেই মাংস ও আলু, কেওড়া জল দিয়ে কষতে হবে একদম ধিমে আঁচে মাংস ৮০% সেদ্ধ হবে। 

mutton handi biryani2

৩)এরপর জলে ১ চামচ বিরিয়ানি মশলা আর পরিমাণ মত নুন দিয়ে ফুটে উঠলে তাতে চাল দিতে হবে। চাল প্রায় ৭০ % সেদ্ধ হলে ভাত টা নামাতে হবে।এবার হাড়িতে নিচে আলু আর মাংস দিতে তার পর ভাত, বেরেস্তা এভাবে লেয়ার করতে হবে। ঘি গলিয়ে তাতে দুধ, খোয়া ক্ষীর, কেশর দিয়ে ভালোভাবে গুলে ওপর থেকে অল্প অল্প করে দিয়ে দিতে হবে।

৪) সবশেষে হাঁড়ির মুখে ঢাকনা দিয়ে চারপাশে আটা মাখা দিয়ে আটকে দিতে হবে। ৩০ মিনিট একদম লো ফ্লেমে রান্না করতে হবে তারপর আরো ৩০মিনিট স্ট্যান্ডিং টাইম দিয়ে হারি খুললেই পরিবেশনের জন্য রেডি মাটন হান্ডি বিরিয়ানি।

google-news-icon

লেটেস্ট খবর