fbpx

Mutton Rogan Josh: রবিতে খাসির সুবাস! রেস্তোরাঁ অতীত, নিমিষে বাড়িতেই বানিয়ে মটন রোগান জোশ, রইল রেসিপি

রবিবার মানেই নতুন কিছু। গোটা সপ্তাহ জুড়ে নানা ঝঞ্ঝার পর অবশেষে একটু রেহাই। এবার পালা একটু আরাম করার। আর আরাম তো শুধুই গা এলিয়ে হয়ে থাকে না। প্রয়োজন অনেক ভুঁড়ি ভোজের। তবেই তো বাঙালি। রবিবার মানেই বাঙালির কাছে ১৫ আগস্ট। এক কথায় একটা স্বাধীনতার দিন। তবে শুধুই এই স্বাধীনতা শুধু কাজ বা নিত্য ঝামেলা থেকে হলেই চলে না। স্বাধীনতার এই স্বাদ পেট পুজোতেই ভাল ফুটে ওঠে। সেই কারণেই হয় তো রবিবারের ছুটির ঘন্টা বাজতেই বাঙালি বাড়ি থেকে গন্ধ বেরিয়ে আসে মটনের ( Mutton )। 

ছুটির দিনে মটন ( Mutton ) কে না ভালবাসে? গোটা সপ্তাহের ক্লান্তি যেন নিমিষে হালকা করে দিতে পারে এই পদ। তবে শুধু খাসির ঝোল কিংবা মটন কারি ( Mutton Curry ) আর আনে না জিভে জল। চাই নতুন কিছু। আর এই নতুন সন্ধানে থাকা বাঙালির জন্যই আজকের স্পেশাল রান্না মটন রোগান জোশ ( Mutton Rogan Josh )।

mutton rogan josh

চলুন দেখে নেওয়া যাক এই সুস্বাদু মটন রোগান জোশ ( Mutton Rogan Josh Recipe ) রান্নার জন্য কী কী উপকরণ প্রয়োজন- ৫০০ গ্রাম মটন, স্বাদ মতো নুন-চিনি, ১ টেবিল চামচ হলুদ গুঁড়ো, স্বাদ মতো লঙ্কা গুঁড়ো, ২ টেবিল চামচ কাশ্মীরী লঙ্কা গুঁড়ো, ২ থেকে ৩ টা পেয়াঁজ কুচি, ১ টেবিল চামচ আদা বাটা, ১/৫  চা চামচ রসুন বাটা, ১ কাপ দই, ১/২ চা চামচ জিরা গুঁড়ো, ১/২ চা চামচ ধনে গুঁড়ো, ১টি তেজপাতা, ১ টি বড় এলাচ, ১/২ চা চামচ গোটা জিরা, ১ চা চামচ গোটা মৌরি, ১/২ চা চামচ লবঙ্গ, দারুচিনি ও এলাচ, ১/২ চা চামচ জয়িত্রী, ১ টেবিল চামচ ঘি, পরিমাণ মতো সর্ষের তেল।

উপকরণ জোগাড় হলেই শুরু রান্নার কাজ। এই পদটি রান্না কাজ। মটন রোগান জোশ রান্না জন্য প্রয়োজনীয় ধাপগুলি হল, 

mutton rogan josh

  • প্রথমে মটনটা ধুয়ে নিন। তারপর দই, হলুদ, নুন, লঙ্কা গুঁড়ো, কাশ্মিরী লঙ্কা গুঁড়ো, জিরা, ধনে গুঁড়ো মাখিয়ে কিছু সময় রেখে দিতে হবে। এরপর গোটা জিরা, মৌরি, লবঙ্গ, দারুচিনি ও এলাচ, জয়ত্রী গুড়ো করে নিন।
  • এরপর কড়াইয়ে তেল গরম করে, তার মধ্যে তেজপাতা ও বড়ো এলাচ ফোড়ন দিয়ে দিন। তারপর পেঁয়াজ কুচি দিয়ে ভেজে নিন। সঙ্গে ম্যারিনেট করা মটন, আদা, রসুন বাটা দিয়ে কষিয়ে নিন। 
  • তারপর গুঁড়ো মশলা দিয়ে ভাল করে কষিয়ে নিন যতক্ষণ না পর্যন্ত তেল ছাড়ছে। এরপর অল্প জলে দিয়ে নুন দিয়ে দিতে হবে স্বাদ মতো। 
  • এরপর টানা ২৫ মিনিট ঢেকে রেখে মটনটিকে ( Mutton Rogan Josh ) সেদ্ধ করে নিতে হবে। শেষে ঘি দিয়ে পরিবেশন করে ফেলুন একদম গরম-গরম। 

google-news-icon

লেটেস্ট খবর