fbpx

Taler Luchi: গোপালের ভোগ নিয়ে চিন্তিত? জন্মাষ্টমীর তিথিতে বড়া নয়, বানিয়ে ফেলুন গরম গরম তালের লুচি

তাই শুধুই তালের বড়া কিংবা পায়েস না, এই জন্মাষ্টমীর শুভ তিথিতে বাড়িতে বানিয়ে ফেলুন তালের লুচি।

রাত পোহালেই দেশ জুড়ে খুশির আমেজ। মেতে উঠবেন কৃষ্ণ ভক্তরা। কোথাও হবে মাখন চুরির খেলা কোথাও আবার চলবে মহাপুজো ( Janmashtami 2022 )। কৃষ্ণের জন্মদিনকে ( Janmashtami 2022 ) কেন্দ্র করে দেশ জুড়ে এমন উৎসবের আমেজ ফুটিয়ে তোলে এক অন্য রকম আনন্দকে। ঘরে ঘরে তৈরি হয় রাশি রাশি ভোগ। গোপালের মন সন্তুষ্ট করতে কোনওরকম কমতি রাখেননা মা-মাসিরা। 

কোথাও রাবড়ি ( Rabdi ), কোথাও তালের বড়া সঙ্গে ভক্তি ভরে পূজা অর্চনা। তবে এসবের মাঝেই আমরা অনেক সময় ভুলে যাই নিজেদের কথা। গোপালের আরাধনায় মন এতটাই শান্ত ও মগ্ন হয়ে ওঠে যে মাথায় থাকে না নিজেদের পেট ভরাতেও কিছু খাবার রেঁধে রাখতে হবে। সত্যি বলতে রাশি রাশি ভোগ রান্নার পর নিজেদের জন্য আহামরি কিছু রাঁধতে কষ্ট পোহাতেও হয় সকলকেই। এমতাবস্থায় যাহাই ভোগ, তাহাই ভক্তদের দুপুরের খাদ্য হয়ে ওঠে। তাই আর সকল প্রতিটা ভোগের ( Taler Luchi Recipe ) পাশাপাশি রেঁধে নিতে ভারি কিছু যা বাকিদের মন ও পেট দুটিকেই শান্ত করবে। 

littile krishna

জন্মাষ্টমী মানেই তালের নানা বাহারি খাদ্য পদ ভোগের মেনুতে রয়েছেই। কিন্তু তালের পায়েস বা বড়া এসব এখন বড়ই সাধারণ। আর খাবারের ব্যাপারে বাঙালি সর্বদাই খোঁজে কিছু অসাধারণ। তাই শুধুই তালের বড়া কিংবা পায়েস না, এই জন্মাষ্টমীর শুভ তিথিতে বাড়িতে বানিয়ে ফেলুন তালের লুচি ( Taler Luchi )। শুনে খানিক অবাক হলেও খেতে বেশ দারুণ এই পদ।

 

উপকরণ: 

২৫০ গ্রাম ময়দা, স্বাদ মত নুন চিনি, ১টেবিল চামচ ঘি, ১ কাপ তালের পাল্প, পরিমাণ মতো সাদা তেল। আগেভাগেই বলে রাখা ভাল, এই উপকরণ দিয়ে চারজনের খাবার তৈরি সম্ভব। পরিবারের সদস্য সংখ্যা বেশি হলে প্রতিটি উপকরণের পরিমাণ বাড়িয়ে নেওয়াই শ্রেয়। 

taler luchi1

পদ্ধতি: 

  • প্রথমে ময়দা ঘি ও নুন-চিনি সহযোগে ভাল করে মেখে নিয়ে গোলাকার রূপ দিন। মাখার সময়ই এই ময়দার মধ্যে তালের পাল্পটিও ঢেলে মেখে নেবেন। 
  • গোলাকার আকৃতি ধারণ করলেই একটি করে লেচি করে নিন। 
  • তারপর ১৫ মিনিট মতো লেচি গুলিকে ঢেকে রাখুন। পাশাপাশি, কড়াইয়ে ডুবু করে তেল দিয়ে গরমে বসিয়ে দিন।
  • তেল গরম হলে লেচি গুলি বেলে নিয়ে লুচির আকার দিয়ে ডুবু তেলে ভেজে নিয়ে পরিবেশন করুন। সঙ্গে কোনও আলুর নিরামিষ তরকারি বানিয়ে নিলেই সহজেই জমে যাবে জন্মাষ্টমীর দুপুর।

google-news-icon

লেটেস্ট খবর