fbpx

Baked Fish: সত্যিই ‛মাছে ভাতে’ বাঙালি! জিভের স্বাদ ফেরাতে কয়েক মিনিটে বানিয়ে ফেলুন মাছ দিয়ে ভাত বেক

কথায় আছে ‛মাছে ভাতে বাঙালি’। বাঙালি ও মাছের সম্পর্ক যেন জন্ম জন্মান্তরের। জীবনের যে কোনও সময় বাঙালির ভোজের তালিকা মাছ ছাড়া অসম্পূর্ণ। সেই কারণে আবার অবাঙালিদের কাছে এটা অনেকটাই মজার খোরাক। তবে সে সবে বাঙালি মন গুরুত্ব না দিয়ে মজে ওঠে মাছের নানা পদ নিয়ে। ফিস কাটলেট টু সাধারণ মাছের ঝাল। বাঙালি ঘরে মাছ মানে এই সব কিছু মিলিয়ে মিশিয়েই। 

উল্লেখ্য, মাছের গুরুত্ব সাধারণ বাঙালি ঘরে এটা যতটা সঠিক, আবার কিছু ক্ষেত্রে অনেকটাই ভুল। দৈনন্দিন জীবনের মাছের এক পদ খেয়ে খেয়ে আপামর বাঙালি যে বেশ ক্লান্ত তা বাজারে গেলেই ফুটে ওঠে। এমতাবস্থায় চাই নতুন কিছু, কোনও নতুন স্বাদ। যা বাঙালির জিভে আনবে আলোড়ন। আর স্বাদের এই আলোড়নকে আনতে আজই বানিয়ে ফেলুন মাছ দিয়ে ভাত বেক। কী ভাবছেন, এ আবার কেমন রান্না? অচেনা হলেও জটিল নয়। তাই খুব সহজেই এবার বাড়িতে বানিয়ে নিন এই রেসিপিটি। 

bake fish (1)

উপকরণ:- ২ জনের জন্য

৭০ গ্রাম চালের ভাত, ২টি যেকোন মাছের পিস, ২টো পিঁয়াজ কুচি, ১চা চামচ আদা বাটা, ১চা চামচ লঙ্কা বাটা, ৩চা চামচ ঘি, ২চা চামচ সাদা তেল, সামান্য কেশর, স্বাদ মতো নুন ও চিনি, ১চা চামচ হলুদ গুঁড়ো ও ১টি শুকনো লঙ্কা। 

ধাপ:- 

bake fish

১) প্রথমে ভাত তৈরি করূন এবং চুলায় তেল গরম করে হলুদ ও নুন দিয়ে মাছগুলো ভেজে নিন। 

২) অন্য পাত্রে ঘি গরম করে তাতে একে একে পিঁয়াজ কুচি, লঙ্কা কুচি, ও আদা বাটা দিয়ে মশলা কষে নিতে হবে। 

৩) এবার ভাতের ওপর কেশর দিয়ে তাতে মাছ দিয়ে আবার তার ওপর ভাত দিয়ে ওপরে চিনি ও লবন ছড়িয়ে ঢাকা দিয়ে ২ থেকে ৩ মিনিট বেক করতে হবে। 

৪) এবার তৈরি হওয়া রান্নাটিকে অন্য পাত্রে রেখে পরিবেশন করুন মাছ দিয়ে ভাত বেক।

google-news-icon

লেটেস্ট খবর