fbpx

ভ্যাপসা গরমে শরীর ও মনে আনুন তৃপ্তি! বাড়িতে আজই বানিয়ে ফেলুন ম্যাঙ্গো পায়েস

গ্রীষ্ম মানেই ভ্যাপসা গরম ও ঘাম। মাথায় এলেই যেন গা শিউরে ওঠে। শরীর ও মন রোদের তেজে ক্লান্ত, ঘামে ভেজা এই হল ভারতবর্ষের গ্রীষ্মের খুব প্রাথমিক চিত্র। যা  থেকে আদতেই রেহাই পান না কেউই। কিন্তু গরমের এই মরসুমকেও স্মৃতিমেদুর করে তোলে কিছু জিনিসপত্র যার মধ্যে উল্লেখযোগ্য একটি হল আম। বাঙালি বা বলা চলে এই দেশের প্রায় প্রতিটি ব্যাক্তিরই একটি প্রিয় ফল। গ্রীষ্ম মানেই কাঁচা আমের সরবৎ, আমের টক, পাকা আম এই সব হামেশাই খেয়ে চলেছেন আপামর বাঙালি। তবে আমের এই হাতে গোনা কয়েকটি উপকরণে মন মজলেও জিভ চায় নতুন কিছু। ভাবছেন তো কী এই ‘নতুন কিছু’? এই ‘নতুন কিছুটা’ হল ম্যাঙ্গো পায়েস। সচারচর আমরা বাড়িতে সিমুইয়ের পায়েস, গুড়ের পায়েস এই গুলিই বানিয়ে থাকি। কিন্তু এবার পালা আমের পায়েসের। তা হলে আর দেরি কেন! চটপট নিজেরা ঘরে বানিয়ে ফেলুন আমের পায়েস ( Mango Payesh )। 

mango payesh

উপকরণ:- 

এক কাপ ভিজিয়ে রাখা গোবিন্দভোগ চাল, একটি মিষ্টি পাকা আম, দুই চা চামচ কুচোনো কাজুবাদাম, ১/৪ কাপ চিনি, এক লিটার দুধ, পঞ্চাশ গ্রাম কনডেন্স মিল্ক, দুটি তেজপাতা। 

ম্যাঙ্গো পায়েস বানানোর ধাপ:-

mango payesh (2)

১) প্রথমে চালটি ধুয়ে ভালো করে শুকিয়ে নিন। তারপর আম ও চিনি টির মিক্সার গ্রাইন্ডারে পেষ্ট বানিয়ে নিন। 

২) তেজপাতা দিয়ে দুধ টিকে ফুটিয়ে নিন। দুধ ফুটে এলে তাতে চাল মিশিয়ে ঘন ঘন নাড়াচাড়া করতে থাকুন। ১৫ মিনিট পর যখন চাল নরম হয়ে আসবে তখন কনডেন্স মিল্ক মিশিয়ে নিনিয়ে ততক্ষণ পর্যন্ত রান্না করতে হবে যতক্ষণ না চালটি সিদ্ধ হচ্ছে। 

৩) পায়েসটি ঘন হয়ে গেলে তাতে একটু চিনি দিয়ে নাড়িয়ে আঁচ বন্ধ করে ঠান্ডা করে নিতে হবে। এরপর ওই আম ও চিনির মিশ্রণটি আঁচে ফুটিয়ে ওটাকেও ঠান্ডা করে নিতে হবে। 

৪) ঠান্ডা হয়ে এলে আম ও চিনির মিশ্রণটি পায়েসে ঢেলে নাড়িয়ে নিন। এবার কাজুবাদাম ও আমের টুকরো দিয়ে সাজিয়ে পরিবেশন করূন ম্যাঙ্গো পায়েস ( Mango Payesh )।

 

google-news-icon

লেটেস্ট খবর