fbpx

Pepe Ghonto: পেঁপে মানে নাক সিটকানো? পেঁপের এই পদ দেখলেই কব্জি ডুবিয়ে খাবে বাড়ির বড় থেকে বাচ্চারা

বৃহস্পতিবার মানেই আবার মাথায় হাত আমিষ প্রেমীদের। স্বাভাবিকভাবেই এদিন নিরামিষ পদই রান্না হয়ে থাকে সকল বাঙালি বাড়িতে। সুতরাং বিপদে পড়তে হয় সেই সব বাড়ির আমিষ প্রেমীদের। রান্না করতে হবে এমন কিছু যা নিরামিষের মধ্যেও জিভের স্বাদ ফেরাতে পটু। কিন্তু নিরামিষের মধ্যে কি এত সুস্বাদু কোনও পদ আছে? অবশ্যই, অধিকাংশ মানুষ আমিষ প্রিয় হলেও আজও নিরামিষ পদের বাহার কোনও অংশেই কম নয়। নিরামিষ এমন কিছু পদ আছে যা হয় তো অনেকে নামই শোনেননি। সে কারণেই বলা হয়, নিরামিষের ( veg ) পদের বাহারের অভাব নেই। 

বৃহস্পতিবারে বাজারে কোন রান্না করবেন এই চিন্তা মাথায় নিয়ে আর কাজ নেই। আমাদের দৈনন্দিন বাজারের থলিতে পড়ে থাকা পেঁপে দিয়েই তৈরি হবে আজকের স্পেশাল রান্না।। সাধারণ ভাবেই পেঁপে জিনিসটি অনেকেই খেতে চান না, যার কারণ মূলত এই ফল অতি মিষ্টি স্বাদ। তবে আজকের রান্নার পদে এই পেঁপেই কিন্তু আপনার বাড়ির সকলে কব্জি ডুবিয়ে খাবে। রয়েছে একটি ছোট্ট পন্থা। বাড়িতে আজই বানিয়ে ফেলুন পেঁপে ঘন্ট। স্বাদে-গন্ধে মানুষের মন কাড়তে বাধ্য এই পদ। পেঁপে শুনে প্রথমে নাকচ করলেও এই পদের স্বাদ ভুলেই দেবে  সমস্ত খাবারের স্বাদ। খেতে এতটাই সুস্বাদু যে বাচ্চারাও যারা পেঁপে খেতে একদম পছন্দ করে না। তারাও শুরু করবে কব্জি ডুবিয়ে তৃপ্তি করে খাওয়া। কিন্তু কীভাবে বানাবেন এই পেঁপে ঘন্টা ( Pepe Ghonto )।

pepe ghonto (1)

উল্লেখ, এই পদটি বানানোর জন্য প্রয়োজনীয় উপকরণগুলি হল ১ টা পেঁপে, ৫-৬ টা বড়ি, ১ টা টমেটো, ১ চা চামচ আদা বাটা, ১.৫ টেবিল চামচ ধনে জিরে গুঁড়ো, ১ চা চামচ লাল লঙ্কার গুঁড়ো মিশিয়ে, ১/২ চা চামচ হলুদ গুঁড়ো, ১/২ নারকেল কোরা, ২ টেবিল চামচ নারকেল কুচি, ১/২ চা চামচ জিরা, ১ টা তেজপাতা, ৩-৪ টে গোটা গরম মশলা, ১ চা চামচ গরম মশলা গুঁড়ো, স্বাদ মতো নুন ও চিনি, পরিমাণ মতো তেল ও ঘি। 

pepe ghonto

উপকরণ জোগাড় হলেই শুরু রান্না। এই পদটি রান্নার পদ্ধতিগুলি হল – 

  • পেঁপে খোসা ছাড়িয়ে কেটে রাখুন। তারপর গরম তেলে বড়িগুলি ভেজে নিতে হবে। 
  • এবার আবার একবার কড়াইতে তেল দিয়ে তাতে গোটা গরম মশলা ও তেজপাতা দিয়ে নারকেল কোরার সঙ্গে ভালো করে ভাজুন।
  • প্রেসার কুকারে পেঁপেটিকে ভাপিয়ে নিয়ে কড়াইয়ে দিয়ে নুন-হলুদ সহযোগে ভেজে নিয়ে হালকা আঁচে চাপা দিয়ে রাখুন। 
  • এরপর পালা কষানোর। পেঁপেটি নরম হয়ে গেলে আদা বাটা ও ধনে জিরে গুঁড়ো দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে।
  • টমেটো কুচি দিয়ে নেড়ে নিন, লাল লঙ্কার গুঁড়ো মিশিয়ে নিন এবং কষিয়ে নিন নারকেল কোরার সঙ্গে। 
  • সব শেষে চিনি ও গরম মশলা গুঁড়ো মিশিয়ে নিন এবং ঘি ছড়িয়ে নামিয়ে নিন। ওপরে নারকেল কোরা দিয়ে দিন

 

google-news-icon

লেটেস্ট খবর