fbpx

Lau Patay Mora Ilish: মাছে ভাতে বাঙালি! সোমবারের দুপুরে গরম ভাতে পরিবেশন করুন লাউ পাতায় মোড়া ইলিশ

মাছে ভাতে বাঙালি। এই কথাটা নদীর মতো বহমান জীবনে আমরা হামেশাই শুনে থাকি। আর সত্যিই তো, শীত, গ্রীষ্ম, বর্ষা দুপুরের পাতে মাছই যেন বাঙালির ভরসা। আর এই বৃষ্টি বাদলের দিনে ইলিশ হাতে বাজার থেকে ফিরে দুপুরের পাতে মাছে রানির দেখা পেয়েই মন ভরে বাঙালির। আর তাতেই যেন এক ধাপ ফুটে ওঠে আমাদের বাঙালিয়ানা।

ইলিশের বড় দাম। কিন্ত তাতেও যে রুখে যাবে না ছাপোষা বাঙালি। পকেটে ফাঁকা করেও অন্তত একবার পাতে এই মাছের রানিকে চাই তাদের। সেই কারণেই তো বর্ষার আদ্র দুপুরে ইলিশের গুরুত্ব বেজায় বেশি। পাতুরি, ভাপা কত নানা রকমারি পদ। কিন্তু সে সব তো হামেশাই চলে, এবার চাই নতুন কিছু। মানে ইলিশ পাতুরিতে তৃপ্তি থাকলেও বছর বছর তো তাই খেয়েই বড় হওয়া। কিন্তু এবার জিভে চাই নতুন কিছুর স্বাদ। তাই বাড়িতেই বানিয়ে ফেলুন লাউ পাতায় মোড়া ইলিশ।

উপকরণ –

২ টুকরো ইলিশ মাছ, ২ চা চামচ সর্ষে (সাদা ও কালো), ২ চা চামচ পোস্তদানা, ২ টো কাঁচা মরিচ বাটা, ২ টো কাঁচা মরিচ চেরা, ১/২ চা চামচ হলুদ গুঁড়ো, ২ টো লাউ পাতা, ২-৩ টেবিল চামচ বেসন, ১ চা চামচ কাঁচা মরিচ বাটা, স্বাদ মতো নুন, পরিমাণ মতো তেল

hilsa fish (1)

উপকরণ জোগাড় হলেই শুরু রান্না। এই পদটি রান্নার প্রয়োজনীয় ধাপগুলি হল, 

  • মাছটি ধুয়ে নুন-হলুদ মাখিয়ে রেখে দিতে হবে। এরপর সর্ষে, পোস্ত ও কাঁচা মরিচ এক সঙ্গে বেটে নিতে হবে। 
  • মিশ্রণটিতে তেল হলুদ গুঁড়ো মিশিয়ে নিন এবং মাছ ম্যারিনেট করে রাখুন
  • লাউ পাতা গরম জলে ধুয়ে নিন। তাতে সর্ষে-পোস্ত বাটা লাগিয়ে নিয়ে এবং সেই মিশ্রণ লাগানো পাতাতেই মাছটিকে মুড়ে নিন। 
  • এরপর সবশেষে বেসন কাঁচা মরিচ বাটা ও নুন মিশিয়ে ঘন ব্যাটার তৈরি করুন। লাউ পাতা দিয়ে মুড়ে রাখা মাছটি সেই মিশ্রণে ডুবিয়ে ভেজে নিন এবং লাল হয়ে এলে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

google-news-icon

লেটেস্ট খবর