fbpx

Mithai:রথের আনন্দে মোদক পরিবার! বাজারে এখন ‛উচ্ছেবাবু জিলিপি’, খেতে কেমন তেতো নাকি মিষ্টি?

সৌমি ঘোষ,কলকাতা: খুশি হাড়ি নিয়ে ফেরি করে যায়,বলো কে? মিঠাই ( mithai ) । ‘মিঠাই’ ধারাবাহিকের সবকিছুই মিষ্টি। মিঠাইয়ের ‘উচ্ছে বাবু’ অর্থাৎ আদৃত ( Adrit Roy ) তো নিজেই একটা ব্র্যান্ড তা বলাই যায়। মনোহরা, উচ্ছে বাবু সন্দেশ, উচ্ছে বাবু অমলেট সবই মানুষের বড্ডো প্রিয়। গতকাল উল্টোরথ উপলক্ষ্যে সেই তালিকায় জুড়লো নতুন নাম, ‘উচ্ছে বাবু জিলিপি’।

বাংলার জনপ্রিয়তম ধারাবাহিক মিঠাই। তবে ‘মিঠাই’ আর শুধু বাংলার নয়, বাংলাদেশের ( Bangladesh) কাছেও সমান প্রিয়। লক্ষ্য লক্ষ্য মানুষ বিভিন্ন সমাজ মাধ্যম বা গণমাধ্যমে ওপার বাংলা থেকে নিয়মিত ‘মিঠাই’ ( Mithai ) দেখেন। ‘মিঠাই’ যে তাদের ঘরের মেয়ে হয়ে উঠেছে তাতে সন্দেহ নেই। এই ‘উচ্ছেবাবু’ জিলিপির উৎপত্তিও তাই বাংলাদেশে।

রথের মেলা উপলক্ষ্যে বাংলায় হয়েছে হরেক রকম মেলা। শ্রীরামপুরের মাহেশ, গুপ্তিপাড়ার রথ, কসবা রথতলা, মৌলালীর রথ এছাড়াও বহু রাধাকৃষ্ণের মন্দির থেকেও ধুমধাম করে রথযাত্রা পালন হয়েছে। জগন্নাথ দেবের পূজা হয়েছে মিঠাই পরিবারেও। ওপার বাংলাও কিন্তু বসে থাকেনি, রাজশাহী রসগোল্লার সাথে তৈরি হয়েছে উচ্ছে বাবু জিলিপি। প্রতি পিস পাঁচ টাকা।
img 20220712 161551

রঙের দিক থেকে উচ্ছের সাথে রয়েছে ভারী মিল। সবুজ রঙের এই জিলিপি কি তবে উচ্ছে দিয়ে তৈরি? একেবারেই নয়। উচ্ছে ‘উচ্ছেবাবু’ অর্থাৎ আদৃত নামে তেতো হলেও যেমন ‘ভেইরি সুইট’, তেমনি উচ্ছের মতো রঙ হলেও, আসলে এই জিলিপি আম দিয়ে তৈরি স্বাদে মিষ্টি । তবে বর্তমানে আমের থেকে জনপ্রিয়তায় উচ্ছে এগিয়ে রয়েছে। সেই বিষয়কে মাথায় রেখেই তৈরি এই ‘উচ্ছে বাবু জিলিপি’। উচ্ছে বাবু নাম দিতেই কাটতি বেড়ে হয়েছে পাঁচ গুণ। অবশ্য ছবি প্রকাশ্যে আসতেই এপার বাংলার মিঠাই প্রেমীরাও উঠে পড়ে লেগেছে ‘উচ্ছে বাবু জিলিপি’ বানাতে।

google-news-icon

লেটেস্ট খবর