fbpx
Thursday, October 6, 2022

সৌরভ না ধোনি! প্রিয় অধিনায়ক কে? নিজেই বেছে নিলেন বীরেন্দ্র সেহওয়াগ

ক্যাপ্টেন হিসেবে সৌরভ গাঙ্গুলী (Sourav Ganguly) বনাম মহেন্দ্র সিং ধোনির (M S Dhoni) মধ্যে বহুদিন ধরেই চলছে। এই দুজনের মধ্যে কে সেরা অধিনায়ক এই নিয়ে বিতর্ক দীর্ঘদিনের। এই নিয়ে আগেও অনেক বিতর্ক তৈরি হয়েছে। ভারতীয় দলের এক সময়ের দাপুটে ব্যাটসম্যান বীরেন্দ্র সেহওয়াগ (Virender Sehwag) কিন্তু ধোনির ছয়ে সৌরভকে এগিয়ে রাখছেন। এর স্বপক্ষে তিনি কিছু যুক্তি দিয়েছেন।

সম্প্রতি একটি সাক্ষাৎকারে সেহওয়াগ বলেন, “ক্যাপ্টেন হিসেবে দুজনেই আমার কাছে অসাধারণ ছিল। তবে এই দুজনের মধ্যে আমাকে যদি সেরা অধিনায়ক বেছে নিতে হয় তবে আমি ধোনির চেয়ে সৌরভ গাঙ্গুলীকেই এগিয়ে রাখবো। কারণ সৌরভ কিন্তু নিজের দক্ষতায় দল তৈরি করেছিলেন নতুন নতুন প্লেয়ার খুঁজে। একটা গোটা দলকে নিজের হাতে তৈরি করেছিল। সৌরভই কিন্তু ভারতকে শিখিয়েছিল কিভাবে বিদেশের মাটিতে টেস্ট ম্যাচ জিততে হয়। আমরা ওর অধিনায়কত্বে বিদেশের মাটিতে বেশ কিছু টেস্ট ম্যাচ ড্র করলেও, বেশ কয়েকটা কিন্তু দাপটের সঙ্গে জিতেছিলাম।”

Virender Sehwag Sourav Ganguly

সেহওয়াগ আরো বলেন, আমি মনে করি ধোনি কিছুটা সৌভাগ্যবান ছিল। সৌরভ যে দলটা নিজের হাতে তৈরি করেছিল, সেই দলটাকে নেতৃত্ব দেওয়ার সুযোগ পেয়েছিল মহেন্দ্র সিং ধোনি। ফলে দু’জনের অধিনায়কত্ব যে অসাধারণ ছিল সে নিয়ে কোন সন্দেহ নেই। তবে আমি ধনীর চেয়ে সৌরভকে সব সময়ই কিছুটা এগিয়ে রাখবো।

Virender Sehwag with Ms Dhoni

এই সাক্ষাৎকারে সেহওয়াগ আরও জানান, তার প্রিয় ক্রিকেট গ্রাউন্ড হলো মোহালি। তিনি বলেন, “মোহালির মাঠ আমার সবসময় বেশি পছন্দ। এই এই মাঠের একটা প্রধান বিশেষত্ব হল এর পিচ। স্টেপ আউট করে খেলার জন্য এই মাঠ স্বর্গ। ভারতের অন্যান্য মাঠের মতো মোহালির স্পিচ মোটেও স্লো না। বাউন্ডারি বেশ ছোট এবং দেশের বাইরে আমার কাছে প্রিয় মাঠ বলতে হলে মেলবোর্নের কথা বলব। এই দুই গ্রাউন্ডে রান করার ক্ষেত্রে আমি যথেষ্ট কনফিডেন্ট থাকতাম।”

Virender Sehwag

প্রসঙ্গত ভারতীয় দলের প্রাক্তন ওপেনিং ব্যাটসম্যান বীরেন্দ্র সেহওয়াগ ১০৪ টেস্ট ম্যাচ, ২৫১ টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ এবং ১৯ টি T ২০ ম্যাচে যথাক্রমে ৮৫৮৬, ৮২৭৩ ও ৩৯৪ রান করেছেন। তার মধ্যে রয়েছে ৩৮ টি শত রান এবং ৭২ টি হাফ সেঞ্চুরি।

google-news-icon

লেটেস্ট খবর