fbpx

Biryani chop: বিরিয়ানি খেতে মন চাইছে? নতুন উপায়ে বাড়িতেই বানিয়ে নিন বিরিয়ানির চপ, রইল রেসিপি

প্রতিদিন সন্ধ্যা হলেই আমাদের কিছু না কিছু খেতে মন চায়। বেশিরভাগ সময় আমরা বাইরের থেকে জাঙ্ক ফুড কিনে খেয়ে থাকি। কিন্তু প্রতিদিন জাঙ্ক ফুড খাওয়া সাস্থ্যের পক্ষেও ঠিক নয়। তবে তা বলে কি সান্ধ্যকালীন খিদে চেপে রাখা যায়! বাইরের অস্বাস্থ্যকর খাবার না খেলেও ঘরে চা এর সঙ্গে ঠিক কী বানানো যায়, তা নিয়ে মাথায় হাত ওঠে অনেকেরই। আমরা সচরাচর চা কিংবা মুড়ির সঙ্গে বিভিন্ন ধরণের চপ খেয়ে থাকি। আলুর চপ, বেগুনী থেকে শুরু করে মোচার চপ, বলতে গেলে সবই খাওয়া হয়ে গিয়েছে আমাদের। কিন্তু আপনারা কি কখনও খেয়ে দেখেছেন বিরিয়ানির চপ ( biryani chop ) ? নাম শুনে অনেকেরই চোখ কপালে উঠবে। বিরিয়ানির চপও আবার হয় নাকি! হ্যাঁ হয়, এই চপ খেতে যেমন সুস্বাদু, বানানোও ঠিক ততটাই সহজ। তাহলে চলুন জেনে নেওয়া যাক এই বিরিয়ানির চপের রেসিপি।

উপকরণ

আগের রান্না করা বিরিয়ানি, ১ কাপ পেঁয়াজ কুচি, ১/২ কাপ কাঁচা লঙ্কা কুচি, ১/২ কাপ ধনে পাতা/ পুদিনা পাতা কুচি, ২ কাপ বেসন, ১/২ চা চামচ ধনে গুঁড়ো, ১/২ চা চামচ হলুদ, স্বাদ মত নুন

img 20220801 164751

বিরিয়ানির চপ বানানোর পদ্ধতি

বিরিয়ানির চপ ( biryani chop ) বানাতে প্রথমেই আগে থেকে রান্না করা বিরিয়ানি নিতে হবে। বাড়িতে আগে থেকে বিরিয়ানি বানানো থাকলে সেটাই ব্যবহার করা যেতে পারে, অথবা নতুন করে বিরিয়ানি বানিয়েও চপ তৈরি করা যেতে পারে। প্রথমে বিরিয়ানির মাংস থেকে হাড় ছাড়িয়ে মাংসটি ছোট ছোট করে ছিঁড়ে নিতে হবে। এরপর বিরিয়ানির আলু ভেঙে নিতে হবে। এবার তার মধ্যে এক এক করে পেঁয়াজ কুচি, লঙ্কা কুচি, ধনে পাতা অথবা পুদিনা পাতা কুচি দিয়ে সব বিরিয়ানির সঙ্গে মেখে নিতে হবে। পরে একটি পাত্রে বেসন, ধনে গুঁড়ো, হলুদ গুঁড়ো এবং স্বাদ মত নুন দিয়ে তার মধ্যে জল ঢেলে একটি মিশ্রণ বানিয়ে ফেলতে হবে। সাধারণত আমরা বেগুনী কিংবা আলুর চপ বানাতে যে ধরণের ব্যাটার ব্যবহার করি, ঠিক সেরকম ব্যাটার বানাতে হবে। এরপর আগে থেকে মেখে রাখা বিরিয়ানির মিশ্রণটি গোল গোল করে আলুর চপের সাইজে বানিয়ে নিতে হবে। পরের ধাপে সেগুলি বেসনের মিশ্রণের ভাল করে কোটিং করে নিতে হবে। এরপর কড়াইতে তেল গরম করে এক এক করে সেগুলি ভেজে নিতে হবে। চপগুলি হালকা বাদামি রঙের হয়ে যাওয়া মানেই সেগুলি তৈরি হয়ে গিয়েছে। এবার গরম গরম কড়াই থেকে নামিয়ে পরিবেশন করুন এই বিরিয়ানির চপ ( biryani chop ) । বিরিয়ানি কম বেশি সকল মানুষেরই প্রিয় খাবার, আর সন্ধ্যার জলখাবার ( evening snacks ) হিসেবে একদিন এই বিরিয়ানির চপ বানিয়ে ফেললে মন্দ হয় না।

google-news-icon

লেটেস্ট খবর