fbpx

বোধিসত্ত্বে দেশপ্রেমের ছোঁয়া, নাসা নয় আইনস্টাইনকে হার মানানো বুদ্ধি নিয়ে সে যাবে ইসরোতে

অনীশ দে, কলকাতা: বাংলায় গদ-বাধা যে কয়েকটি ধারাবাহিক তৈরি হয় তাদের থেকে সম্পূর্ণ আলাদা একটি ধারাবাহিক বোধিসত্ত্বের বোধবুদ্ধি (Boddhisatwer Bodhbuddhi)। জি বাংলার (Zee Bangla) এই নয়া ধারাবাহিকে আর পাঁচটা বাকি ধারাবাহিকের মত ষড়যন্ত্র, ত্রিকোণ প্রেমের দেখা না মিললেও আট থেকে আশি সবাই একসঙ্গে উপভোগ করতে পারে বোধিসত্ত্বের বোধবুদ্ধি। যেখানে একটি বাচ্চার চোখ থেকে পৃথিবী দেখতে আমরা। নানা প্রশ্ন, কৌতূহল, শিক্ষা, এমনকি হাস্যরসেরও যোগান দিচ্ছে এই বাংলা ধারাবাহিক (Boddhisatwer Bodhbuddhi)।

bodhi 3

বোধিসত্ত্বের বুদ্ধির পরিচয় ইতিমধ্যেই আমরা পেয়েছি। বিজ্ঞানসম্মত নাম থেকে শুরু করে বিশ্ব উষ্ণায়ন সমস্ত বিষয়েই সে ওয়াকিবহাল। এছাড়াও খাবার কম খেলে যে আমাদেরই ভালো সেটিও তার অজানা নয়। মূলত বোধিসত্ত্বের বুদ্ধির কাছে সবই ফিকে। পরিবারের সবাই তাকে মাথায় করে রাখলেও তাঁর মা তাকে যথেষ্ট শাসন করেন। কিন্তু তাতে বাকি পাঁচজনের মত মন খারাপ করে না সে। এমনকি খুদে বোধিসত্ত্ব (Boddhisatwer Bodhbuddhi) নিজের থেকে উঁচু ক্লাসের অঙ্কও করে ফেলে অনায়াসে।

bodhi 5

বোধিসত্ত্বের কাকিমা একটু হিংসে বোধ করলেও তাকে যথেষ্ট স্নেহ করেন। উল্লেখ্য, নিজের খুড়তুতো ভাই আর বোধিসত্ত্বের মধ্যে আকাশ পাতালের তফাৎ। এই ধারাবাহিকে তার দাদাকে একজন খাদ্য রসিক হিসেবেই দেখানো হয়েছে। দাদুর লাইব্রেরির থেকে বই পড়েই বোধিসত্ত্বের জ্ঞান প্রাপ্তি হয়েছে। শিক্ষক থেকে শুরু করে বাড়ির প্রত্যেকটি মানুষ তার (Boddhisatwer Bodhbuddhi) প্রশংসায় পঞ্চমুখ। নিজের পরিবারের অন্তর্বর্তী ঝামেলা যে বোধিসত্ত্ব বোঝে তাও আকর্ষণ করে বোধিসত্ত্বকে। আর এই দেখেই স্কুলে তাকে ক্লাস সেভেনে প্রমোট করেছে স্কুল কর্তৃপক্ষ। গতকালের পর্বে বোধিসত্ত্বের বুদ্ধি দেখে চমকে যান সকলে। নিজের দেশপ্রীতি এবং তার প্রতি দায়িত্ববোধ বোধিসত্ত্ব বোঝে।

bodhi 6

তাই যখন তাকে তার বাবা বড় হয়ে নাসায় (NASA) যেতে বলে তখন বোধিসত্ত্ব সাফ জানিয়ে দাও, সে নাসা কেন যাবে ? বড় হয়ে সে ইসরো- তে (ISRO) যাবে। আর তাঁর এই কথাটাই সবার মন ছুঁয়ে যায়। বোধিসত্ত্বের এই পর্বে ছিল আরও চমক। এক কথায় এই ধারাবাহিক যে শিক্ষামূলক ও গুণগত মানের দিক থেকেও যে এই ধারাবাহিক যে খুবই উন্নত তা এক কথায় সবাই স্বীকার করবে। আজকালকার গতানুগতিক গল্পের ধাত যে এই ধারাবাহিক ভেঙে চুরমার করে ফেলেছে, তা বলাই বাহুল্য। গত সপ্তাহের নিরিখে বোধিসত্ত্বের ঝুলিতে মাত্র ৬ টিআরপি এসেছে। উল্লেখ্য, নতুন ধারাবাহিক হিসেবে এই নম্বর প্রমান করেছে যে বোধি দর্শকদের মন জয় করতে পেরেছে।

google-news-icon

লেটেস্ট খবর