fbpx

“আমি নদীতে ঝাঁপ দিয়েছিলাম, কিন্তু….”, বিষাদে আত্মহত্যাকেই নাকি বেছে নিয়েছিলেন কৈলাশ খের

অনীশ দে, কলকাতা: হিন্দি মিউজিক অ্যালবামের চল আজকের দিনে একেবারে না থাকলেও এক দশক আগে এক নতুন গায়কের অ্যালবাম চারিদিকে চাঞ্চল্য ফেলে দেয়। সেই অ্যালবামের নাম তেরি দিওয়ানি (Teri Deewani) এবং গায়কের নাম কৈলাস খের (Kailash Kher)। শাস্ত্রীয় সঙ্গীতের শিক্ষায় শিক্ষিত কৈলাস নিজের সুরের মায়ায় বেঁধেছিলেন গোটা দেশকে। এই মিউজিক অ্যালবাম মুক্তির স্বল্প সময়ের মধ্যেই সাফল্যের শিখরে পৌঁছান কৈলাস। এমনকি পরবর্তীকালে একের পর এক বলিউড সুরকারের সাথে জুটি বেঁধে একাধিক হিট গান উপহার দিয়েছেন দর্শককে। তবে অনেকেই হয়তো জানেন না কৈলাসের এই সফলতার পথ ছিল অত্যন্ত বন্ধুর।

kailasa 4

১৯৭৩ সালের ৭ জুলাই উত্তর প্রদেশের মিরাটে জন্মগ্রহণ করেন কৈলাস খের (Kailash Kher)। বলিউড সহ সারা বিশ্বে নিজের সুফি গানের জন্যে নাম করেছেন কৈলাস। কিন্তু সঙ্গীত জগতে পদার্পণের আগে মারাত্মক কাণ্ড ঘটিয়েছিলেন কৈলাস। এক সাক্ষাৎকার চলাকালীন নিজের মুখেই স্বীকার করেছেন এই গায়ক। এক সময় ছিল যখন আত্মহত্যার পথ বেছে নিতে দ্বিধা বোধ করেননি কৈলাস। অকপট জানিয়েছিলেন যদি সেই সময় তার (Kailash Kher) বন্ধু না থাকত তবে হয়তো আজ তিনি আমাদের মধ্যে উপস্থিত থাকতেন না।

kailasa 3

কৈলাস বলেছিলেন, “একটি ব্যবসায়িক চুক্তিতে আমি অনেক টাকা হারিয়েছি এবং আমার জীবন থমকে গিয়েছিল। “আমি এক বছর ধরে ডিপ্রেশনে ছিলাম এবং যখন আমি কোনও সমাধান খুঁজে পাচ্ছিলাম না, তখন আমি আমার জীবন শেষ করার সিদ্ধান্ত নিয়েছিলাম। আমি নদীতে ঝাঁপ দিয়েছিলাম, কিন্তু আমার বন্ধু আমাকে বাঁচিয়েছিল।” মাত্র ১৪ বছর বয়সে বাড়ি থেকে পালিয়ে দিল্লি চলে যান কৈলাস। প্রথমে ছোট খাটো কাজ ও পরবর্তীতে নিজের ব্যবসা শুরু করেন কৈলাস। তবে সেই ব্যবসা করে কখনও লাভের মুখ দেখতে পারেননি কৈলাস। এমনকি ২২ লাখ টাকা পর্যন্ত হারান তিনি।

kailasa 1

এই সূত্রে তিনি জানান, “আমি আমার জীবনে অনেক কঠিন পরিস্থিতি দেখেছি। কারণ আমি একা ছিলাম। মানে আমার কাছে অভিযোগ করার মতো কেউ ছিল না, যাতে আমি বলতে পারি, দেখুন আমার জীবনে কি হচ্ছে। প্রত্যেকের জীবনেই সমস্যা আছে। কিন্তু আমি কখনোই মনে মনে ভাবিনি, ওহ আমার ভগবান, আমার সাথে কি হচ্ছে? বা কতদিন পরিস্থিতি ভালো হবে। আমি শুধু লড়াই চালিয়ে যাচ্ছি।” তবে কৈলাস কোনোদিনও ভাবেননি তিনি বলিউড ইন্ডাস্ট্রির নামকরা গায়ক হয়ে উঠবেন। তিনি বলেন, “আমি কখনই ভাবিনি এরকম কিছু ঘটবে”।

google-news-icon

লেটেস্ট খবর