fbpx

Independence Day 2022: ছিলেন উচ্চপদস্থ ভারতীয় জওয়ান! অভিনয়ের টানে বলিউডে পা রেখেছিলেন যে সেনারা

বলিউডের এমন অনেক অভিনেতা রয়েছেন যাঁরা শুধুই অনস্ক্রিন নয়, বাস্তব জীবনেও এককালে যুক্ত থেকেছেন সেনাবাহিনীর সঙ্গে।

বলিউডে কাজ করতে এসে ভারতীয় জওয়ান বা দেশের গুপ্তচরের চরিত্রে অভিনয় করেছেন অনেকেই। সত্যি বলতে শুধুই স্বাধীনতা দিবস নয়, মোটামুটি সারাবছর  এই ভারতীয় সেনা কেন্দ্রিক বা গুপ্তচর কেন্দ্রিক সিনেমা দেখতে প্রায় আমরা সকলেই ভালবেসে থাকি। তবে জানেন কি বলিউডের এমন অনেক অভিনেতা রয়েছেন যাঁরা শুধুই অনস্ক্রিন নয়, বাস্তব জীবনেও এককালে যুক্ত থেকেছেন সেনাবাহিনীর সঙ্গে। অর্থাৎ এটা বলা যেতেই পারে, তাঁদের বাস্তব জীবনও এককালে কেটেছে ওই অনস্ক্রিনের যুদ্ধক্ষেত্রের মতোই। 

বিক্রমজিৎ কানওয়ারপাল ( Bikramjeet Kanwarpal ): 

bikram

‘যাব তাক হে জান’ থেকে ‘টু স্টেটস’ একাধিক সিনেমার মধ্যে দিয়ে দর্শকদের কাছে ধরা দিয়েছেন তিনি। মানুষের মনেও এককালে বেশ জাঁকিয়ে বসেছিল তাঁর অভিনয়। তবে এই  সিনেজগতে পা দেওয়ার আগেই দেশের জন্য লড়াইয়ের ময়দানে নেমেছিলেন তিনি। ১৯৮৯ সালে ভারতীয় সেনায় নাম লিখিয়েছিলেন তিনি। চেয়েছিলেন দেশের স্বার্থে কাজ করতে। ২০০২ সাল পর্যন্ত দেশের হয়ে কাজ করেন তিনি। সেনার উচ্চপদস্থ জওয়ান ছিলেন বিক্রমজিৎ। এরপর এই কাজ থেকে অবসর নিয়ে বলিউডে ২০০৩ সালে পা রাখেন অভিনেতা। 

অচ্যুত পোদ্দার ( Achyut Potdar ):

achyut

‘আরে ক্যাহেনা ক্যায়া চাহাতে হো……’ থ্রি ইডিয়টস সিনেমার এই দৃশ্য আজও অমর হয়ে আছে সিনেমাপ্রেমীদের মনে। কলেজের সেই শিক্ষক বলিউডে সহশিল্পী হিসাবে অভিনয় করলেও। এককালে এই দেশের স্বার্থে ঝাঁপিয়ে পড়েছিলেন তিনি। ভারতীয় সেনাবাহিনীতে ক্যাপটেইন পদে ১৯৬৭ সাল পর্যন্ত কাজ করেছিলেন তিনি। অবশেষে সেখান থেকে অবসর নিয়ে নতুন উদ্দ্যোগে অভিনয়ে চলে এসেছিলেন তিনি। ‘লাগে রাহো মুন্না ভাই’ থেকে ‘দাবাং ২’ একাধিক সিনেমায় কাজ করেছিলেন তিনি। 

রুদ্রাশিষ মজুমদার ( Rudrashish Majumder ): 

rudrasish

ভারতীয়  সেনার উচ্চপদস্থ পদে সাত বছর ধরে কাজ করার পর অভিনয় জগতে চলে আসেন অভিনেতা। ‘ছিছোড়ে’ থেকে ‘জার্সি’ দু’টি সিনেমাতেই নায়কের পাশে দাঁড়িয়ে দুর্দান্ত অভিনয় করেছেন তিনি।  

আনন্দ বক্সি ( Anand Bakshi ): 

anand

মানুষ তাঁকে চেনে বলিউডের বিখ্যাত গীতিকার রূপে। যার প্রতিটি গানের শব্দ মন ছুঁয়ে যেতে বাধ্য। স্বাধীনতার আগে থেকেই তিনি যুক্ত ছিলেন ভারতীয় জওয়ানদের সঙ্গে। প্রথমে নৌবাহিনীর সেনা হিসাবে নিয়োজিত হলেও স্বাধীনতার পরে স্থলসেনার পদে চলে এসেছিলেন তিনি।

google-news-icon

লেটেস্ট খবর