fbpx

রাম জন্মভূমির উপর দিয়ে ছুটবে বুলেট ট্রেন, মাত্র ২ ঘণ্টাতেই অযোধ্যা-দিল্লি

ওয়েব ডেস্ক: এইবার রামভূমির অযোধ্যার উপর দিয়ে চলবে দেশের প্রথম বুলেট ট্রেন, অন্তত এমনটাই জানাচ্ছে কেন্দ্রীয় রেল মন্ত্রক। একদিকে যখন জোর কদমে চলছে রামমন্দির নির্মাণের কাজ, ঠিক তখনই দিল্লি থেকে অযোধ্যা পর্যন্ত বুলেট ট্রেন চালানোর তোড়জোড় শুরু করল কেন্দ্র। ইতিমধ্যে গ্রাউন্ড ওয়ার্কও শুরু হয়ে গিয়েছে বলে সূত্রের খবর।

গত বছর রাম মন্দিরের ভূমি পুজোর পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছিলেন যে অযোধ্যা হয়ে উঠবে ভারতে পর্যটন বাণিজ্যের মূল আকর্ষণ। মূলত সে কথা ভেবেই বুলেট ট্রেনের মাধ্যমে অযোধ্যাকে দিল্লির সঙ্গে জুড়তে চলেছে কেন্দ্র। এদিকে অযোধ্যাকে বিশ্বের পর্যটন মানচিত্রে প্রথম সারিতে তুলে আনার জন্য ইতিমধ্যেই সেখানে বিশ্বমানের আন্তর্জাতিক বিমানবন্দর তৈরির কাজ শুরু হয়েছে। যার নাম দেওয়া হয়েছে মর্যাদা পুরুষোত্তম শ্রীরাম বিমানবন্দর। জানা গিয়েছে, সেই বিমানবন্দরের পাশেই তৈরি হবে বুলেট ট্রেনের স্টেশন। এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়ার সঙ্গে এক বৈঠকের পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর।

Bullet train in Ajodhya,Bullet trains in India,Ram Mandir,Ram janmabhoomi movement,News of North India,Uttar Pradesh News,অযোধ্যায় বুলেট ট্রেন,রাম মন্দির,রাম জন্মভূমি আন্দোলন,উত্তর ভারতের খবর,উত্তর প্রদশের খবর।

ন্যাশনাল হাই স্পিড রেল কর্পোরেশনের (NHSRC) উচ্চপদস্থ কর্তাদের মতে, দিল্লি থেকে লখনউ, বারাণসী, প্রয়াগরাজ হয়ে অযোধ্যা পর্যন্ত মোট ৬৭০ কিলোমিটার রাস্তার জন্য খুব শীঘ্রই লাইন পাতার কাজ শুরু হবে। এর জন্য জমি তদারকির কাজও শুরু হয়েছে ইতিমধ্যেই। ৬৭০ কিলোমিটার রাস্তার জন্য মোট ৯৪১ কিলোমিটার লাইন পাতা হবে। সূত্রের খবর, বুলেট ট্রেনের গতিবেগ থাকবে ঘণ্টায় ৩২০ থেকে ৩৫০ কিলোমিটার। ফলে মাত্র ২ ঘন্টাতেই দিল্লি থেকে অযোধ্যা পৌঁছানো যাবে।

দেশের পর্যটন কেন্দ্রগুলিকে আরও আকর্ষণীয় করে তুলতে অত্যাধুনিক সুবিধাযুক্ত বুলেট ট্রেন চালানোর কথা ভাবছে সরকার। পাশাপাশি অযোধ্যার সঙ্গে দেশের অন্যান্য বড় শহর ও পর্যটন কেন্দ্রগুলিকে এক সুতোয় বাঁধতেও উদ্যোগী হচ্ছে কেন্দ্র। ২০০ লক্ষ কোটির টাকার খরচ আপাতত ধার্য করা হয়েছে বলে জানা গিয়েছে রেল মন্ত্রকের সূত্রে। গোটা প্রকল্পের খরচ অন্তত ২০০ লক্ষ কোটি টাকা। কৃষকদের থেকে জমি অধিগ্রহণ করে তা রেলের হাতে তুলে দেবে যোগী সরকার। কিন্তু প্রশ্ন উঠছে, এত বিপুল পরিমাণ খরচের বোঝা বইবে না ?

Bullet train in Ajodhya,Bullet trains in India,Ram Mandir,Ram janmabhoomi movement,News of North India,Uttar Pradesh News,অযোধ্যায় বুলেট ট্রেন,রাম মন্দির,রাম জন্মভূমি আন্দোলন,উত্তর ভারতের খবর,উত্তর প্রদশের খবর।

google-news-icon

লেটেস্ট খবর