fbpx

Chicken Butter Masala: মাখনের সমুদ্র যেন! শুক্রবারের দুপুরে বানিয়ে ফেলুন সুস্বাদু চিকেন বাটার মশলা

বাড়িতে কচিকাচারা আমিষ ছাড়া খেতে পারে না। চিকেন তাদের ভারী পছন্দ। এদিকে চিকেন কষা বা কারিতে প্রচন্ড ঝালে নাজেহাল। তাছাড়া রাতের ডিনারে কষা বা কারি ততটাও মন পসন্দ নয়। তাহলে স্বাদ বদলানোর কথা ভেবেছেন কখনও?তবে আজই চটপট শিখে নিন ‘চিকেন বাটার মশলা’। যেমন স্বাদ তেমন ঝাল মশলার বাড়াবাড়িও নেই ।
img 20220721 wa0076

উপকরণ: ৬০০গ্রাম চিকেন, ১/২কাপ টক দই, ৪টে কুঁচোনো পেঁয়াজ , ৩টে টমেটো, ২টেবিল চামচ আদা বাটা, ২টেবিল চামচ রসুন বাটা, ১০-১৫ টা কাজু বাদাম, ৫টেবিল চামচ কাশ্মীরী লঙ্কা গুঁড়ো, ৪ টেবিল চামচ মাখন,৩টেবিল চামচ আমূল ফ্রেশ ক্রিম,১টেবিল চামচ গরম মশলা গুঁড়ো,২চা চামচ কসুরি মেথি, স্বাদ মত নুন ও চিনি,

রান্না প্রণালী: প্রথমে চিকেনটাকে ধুয়ে নিয়ে নুন,আদা,রসুন,টক দই,কাশ্মীরি লঙকা গুঁড়ো দিয়ে আধ ঘন্টার জন্য ম্যারিনেট করে রেখে দিতে হবে।
এরপর আধ ঘন্টা পর একটা ফ্রাইং প্যান বা কড়াইতে তেল দিয়ে চিকেনটা কে ভেজে নিতে হবে।
চিকেন টা ভেজে নেওয়ার পর একটা কড়ায় কিছটা সাদা তেল আর বাটার দিয়ে পেঁয়াজ কুঁচি দিয়ে দিতে হবে।এবার আদা বাটা,রসুন বাটা দিয়ে নেড়েচেড়েতার পর টমেটো কুঁচি গুলো দিয়ে ২কাপ মতো জল দিয়ে দিতে হবে।এতে নুন,চিনি,কাজুবাদাম,কাশ্মীরি লঙকা গুঁড়ো,গরম মশলাগুঁড়ো দিয়ে ১৫মিনিট ধরে ভালো করে ফুটিয়ে নিতে হবে। ১৫মিনিট হয়ে গেলে গ্যাস অফ করে মশলাটা মিক্সিতে দিয়ে ভালো করে পেস্ট বার করে নিতে হবে ওই গ্রেভির জন্য।

এবার গ্যাস জ্বেলে ওই গ্রেভিটাকে কড়ায় দিয়ে ৩মিনিট ফোটার পর আগে থেকে ভেজে রাখা চিকেন টা দিয়ে ভালো করে নেড়েচেড়ে নিয়ে বাটার,ফ্রেশ ক্রিম দিয়ে দিতে হবে।এবার ১০-১৫মিনিট ফোটার পর ভেজে রাখা কাসুরি মেথি ওপরে ছড়িয়ে দিতে হবে।এবার চিকেন টিক্কা বাটার মাসালা তৈরি।গরম গরম চিকেন টিক্কা বাটার মশলা পোলাও,নান,কুলচার সাথে পরিবেশন করতে হবে।

google-news-icon

লেটেস্ট খবর