fbpx

Chicken Angara: বিরিয়ানি হোক কিংবা নান, স্মোকি রসালো চিকেন অঙ্গারা সবেতেই আনবে স্বাদের বাহার! রইল রেসিপি

ফাইভ স্টারের মজা পাবেন এবার বাড়িতেই। মাখো মাখো চিকেন অঙ্গারা মুখে দিলেই খুশিতে আত্মহারা হবেন আপনি।

রেস্টুরেন্টে আমরা যখন খেতে চাই তখন সেখানকার চিকেনের স্বাদ বাড়ির রান্না করা চিকেনের তুলনায় একটু ভিন্ন হয়। বাড়ির সেই একঘেয়ে চিকেন কারির বদলে হোটেল রেস্তোরাঁর তৈরি চিকেন আমাদের বেশিই ভাল লাগে। তবে সব সময় বড় বড় হোটেলে খাওয়ার ইচ্ছা থাকলেও পুঁজি থাকে না। কিন্তু এজন্য একেবারেই চিন্তা করবেন না। কেননা হোটেল কিংবা রেস্তোরাঁর মতো চিকেন রেসিপি চাইলে বাড়িতেই বানিয়ে নিতে পারবেন আপনি।

আজ যে রেসিপিটি নিয়ে এসেছি তা প্রায়শই রেস্টুরেন্টে মিক্স ফ্রাইড রাইস কিংবা নানের সঙ্গে আপনারা খেয়ে থাকবেন। রেসিপির নাম চিকেন অঙ্গারা ( Chicken Angara ) । তাহলে আর দেরি না করেই ঝটপট বানিয়ে ফেলুন এই সুস্বাদু রেসিপি।

উপকরণ

১ কেজি চিকেন, ২ টেবিল চামচ ধনে, ১ চা চামচ জিরে, ৩ টি শুকনো লঙ্কা, ১ চা চামচ গোল মরিচ, ৪ টি লবঙ্গ, ২ টি ছোট এলাচ, ৩ টি দারচিনি, ৫ টি আমন্ড এবং কাজু বাদাম, ৪০০ গ্রাম টমেটো পেস্ট, ৩ চা চামচ আদা রসুন বাটা, ৪০০ গ্রাম টক দই, ২ টেবিল চামচ কসুরী মেথি, ৩ চা চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, পিয়াঁজ বেরেস্তা, ১/২ কাপ তেল, ধনে পাতা কুচি, স্বাদ মতো নুন

চিকেন অঙ্গারা তৈরির পদ্ধতি

img 20220908 220347

চিকেন অঙ্গারা ( Chicken Angara ) বানাতে প্রথমে এক কেজি চিকেন ভাল করে ধুয়ে পরিষ্কার করে নিতে হবে। চিকেন অঙ্গারার সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান হল এর মশলা। এই মশলা তৈরি করতে একটি কড়াইতে ধনে, জিরে, শুকনো লঙ্কা, গোল মরিচ, লবঙ্গ, এলাচ, দারচিনি, ৫ টি করে আমন্ড এবং কাজু দিয়ে হালকা করে ভেজে নিতে হবে। ভাজার পর ঠান্ডা হয়ে গেলে সেগুলি গুঁড়ো করে নিলেই চিকেন অঙ্গারার স্পেশাল মশলা তৈরি হয়ে যাবে। এরপর চিকেন নিয়ে তাতে সেই স্পেশাল মশলা, টমেটো পেস্ট, আদা রসুন বাটা, টক দই, কসুরি মেথি, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, পেঁয়াজ বেরেস্তা, নুন এবং তেল দিয়ে ভালো করে সবকিছু একসঙ্গে মাখিয়ে ১-২ ঘন্টার জন্য ম্যারিনেট করতে হবে। ম্যারিনেট করা হয়ে গেলেই প্রথমে বেশি আঁচে কিছুক্ষণের জন্য চিকেন রান্না করতে হবে যাতে কাঁচা গন্ধটি চলে যায়। এরপর আঁচ কমিয়ে চিকেনগুলি সেদ্ধ হওয়া পর্যন্ত ঢাকা দিয়ে রান্না করতে হবে। পরে ঢাকনা সরিয়ে উপর থেকে ধনেপাতা কুচি ছড়িয়ে দিতে হবে। এরপরই চিকেন অঙ্গারার সবচেয়ে গুরুত্বপূর্ণ ধাপ। একটি বাটির মধ্যে জ্বলন্ত কয়লা রেখে সেটিকে চিকেনগুলির মধ্যে বসিয়ে দিতে হবে। এরপর সামান্য পরিমাণে ঘি জলন্ত কয়লার উপর ঢেলে দিতেই যখন ধোঁয়া উঠবে তখন ঢাকনা দিয়ে ঢেকে রাখতে হবে কিছুক্ষণ। এবার ঢাকনা সরালেই দেখবেন স্মোকি রসালো চিকেন অঙ্গারা তৈরি হয়ে গিয়েছে। বিরিয়ানি, মিক্স ফ্রাইড রাইস, নান যেকোনো খাবারের সঙ্গেই উপভোগ করতে পারবেন এই পদ।

google-news-icon

লেটেস্ট খবর