fbpx

Chicken bhuna khichuri: শ্রাবণের বর্ষা, সঙ্গে ঝোড়ো হাওয়া! খাবেন নাকি খিচুড়ির সঙ্গে চিকেন ভুনা? রইল রেসিপি

শ্রাবণ মাস শুরু হতে না হতেই ঝমঝমিয়ে শুরু হয়ে গিয়েছে বৃষ্টি। একে বর্ষা, সাথেই ঝোড়ো ঠান্ডা হাওয়া, এরকম মরশুমে পাতে খিচুড়ি পড়লে একেবারে যেন জমে যায়। বর্ষাকাল আর খিচুড়ির সঙ্গে বাঙালির আবেগ জড়িয়ে রয়েছে। প্রবল বৃষ্টিতে বাড়িতে বসে মায়ের হাতের গরম গরম খিচুড়ি খাওয়ার রয়েছে এক আলাদাই আমেজ। এখন সময়ের সঙ্গে সঙ্গে তাল মিলিয়ে মানুষ খিচুড়ির নতুন নতুন রেসিপি তৈরি করেছে। কিন্তু তা বলে চিকেন দিয়ে ভুনা খিচুড়ি ( chicken bhuna khichuri ) ? নাম শুনে নিশ্চই অবাক হচ্ছেন! আসলে বাঙালিরা সাধারণত লক্ষ্মী পূজায় ভুনা খিচুড়ি খেয়ে থাকেন। যা হয় একেবারেই নিরামিষ। তবে চিকেন দিয়ে ভুনা খিচুড়ি একেবারেই ভিন্ন স্বাদের একটি পদ যা খেতেও অনেক সুস্বাদু। তাহলে আর সময় নষ্ট না করে দেখে নিন চিকেন ভুনা খিচুড়ি বানানোর পদ্ধতি।

উপকরণ
১/২ কাপ মুগ ডাল, ১.৫ কাপ বাসমতি চাল, ১/৪ কাপ মসুর ডাল, সাদা তেল, ৫০০ গ্রাম চিকেন, গোটা গরম মশলা, ১/২ চা চামচ গোটা জিরে, ২ টি তেজপাতা, ২-৩ টি শুকনো লঙ্কা, ২টি পেঁয়াজ কুচি, ১টি টমেটো কুচি, ১ টেবিল চামচ রসুন বাটা, ১ টেবিল চামচ আদা বাটা, ১ চা চামচ জিরে গুঁড়ো, ১ চা চামচ ধনে গুঁড়ো, ১ চা চামচ লঙ্কার গুঁড়ো, ১ চা চামচ হলুদ গুঁড়ো, ১/২ চা চামচ গরম মশলা গুঁড়ো, ১ টেবিল চামচ ঘি, স্বাদ মত নুন

চিকেন ভুনা খিচুড়ি বানানোর পদ্ধতি

সব উপকরণ হাতের কাছে গোছানো হয়ে গেলে আর অপেক্ষা না করে শীঘ্রই দেখে নিন চিকেন ভুনা খিচুড়ি ( chicken bhuna khichuri ) বানানোর পদ্ধতি।

img 20220802 215021

এই খিচুড়ি বানাতে প্রথমে কম আঁচে মুগ ডাল কড়াইতে ভেজে নিতে হবে। তারপর অপর একটি পাত্রে এক এক করে বাসমতি চাল, আগের ভেজে রাখা মুগ ডাল, এবং মসুর ডাল খুব ভাল করে ধুয়ে নিতে হবে। এরপর এই চাল এবং ডালের মিশ্রণটিকে ৩০ মিনিটের জন্য ভিজিয়ে রাখতে হবে। এবার কড়াইতে তেল গরম করে তার মধ্যে এক এক করে গোটা গরম মশলা, গোটা জিরে, ২ টি তেজপাতা, ২-৩ টি শুকনো লঙ্কা দিয়ে ফোড়ন দিতে হবে। এরপর এর মধ্যে কুচানো পেঁয়াজ দিয়ে ৩-৪ মিনিট মাঝারি আঁচে ভেজে নিতে হবে। এরপর আদা বাটা, রসুন বাটা দিয়ে আরও দু থেকে তিন মিনিট ভেজে নিতে হবে। এরপর মশলা যোগ করার পালা। এরমধ্যে এক এক করে ধনে গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, হলুদ গুঁড়ো, গরম মশলার গুঁড়ো, স্বাদ মত নুন এবং পরিমাণ মত জল দিয়ে মাঝারি আঁচে মশলাটি কষিয়ে নিতে হবে। মশলা কষানোর সময় এর মধ্যে যোগ করতে হবে টমেটো কুচি। ৫-৭ মিনিট মাঝারি আঁচে মশলা কষিয়ে নেওয়ার পর এর মধ্যে যোগ করতে হবে চিকেন। এরপর চিকেন সিদ্ধ হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। ১৫ মিনিট পর চিকেন সিদ্ধ হলে মশলা থেকে চিকেনগুলি আলাদা করে তুলে রাখুন। এরপর ওই মশলার মধ্যেই আগে থেকে ভিজিয়ে রাখা চাল এবং ডালের মিশ্রণটি দিয়ে ভালো করে মাখিয়ে নিতে হবে। এরপর তার মধ্যে দিয়ে দিতে হবে ৪ কাপ গরম জল। এরপর ভাল করে নাড়িয়ে স্বাদ মত নুন দিয়ে ৫ মিনিট বেশি আঁচে ঢাকা দিয়ে রান্না করতে হবে। মাঝে ঢাকনা সরিয়ে মাংসের টুকরোগুলো দিয়ে দিতে হবে। এরপর আবার ঢাকা দিয়ে রান্না করুন। মাঝে একবার ঢাকনা সরিয়ে তার মধ্যে ঘি এবং গরম মশলার গুঁড়ো ছড়িয়ে দিন। ব্যাস! তৈরি চিকেন ভুনা খিচুড়ি ( chicken bhuna khichuri ) । এবার এই মরশুমে পরিবারের সঙ্গে উপভোগ করুন এই গরম গরম খিচুড়ি।

google-news-icon

লেটেস্ট খবর