fbpx

Chicken dakbanglow: এক পদে নানা স্বাদ! চিকেন ডাকবাংলোর রূপেই জিভে আসবে জল, রইল রেসিপি

শনিবারে গোটা দিন নিরামিষ খাওয়ার পর রবিবার আমিষ জাতীয় খাবার ছাড়া বাঙালির যেন ঠিক জমে না। ধনী থেকে শুরু করে মধ্যবিত্ত বাঙালি, রবিবার ছুটির দিনে সকলের বাড়িতেই মাংস হওয়া চাই। সপ্তাহে একটাই তো ছুটির দিন, আর এদিন মাংস হবে না তা আবার হয় নাকি! তবে রোজকার একঘেয়ে চিকেন কারি দিয়েও তো আর চলে না, বাঙালির রোজ চাই নতুন পদ। কিন্তু এই নিয়ে চিন্তার কিছু নেই। চিকেন ( chicken ) দিয়ে আপনি এমন এক রেসিপি বানিয়ে ফেলতে পারেন, যা স্বাদে হার মানাবে মটনকেও। আর এই পদ যে সহজেই আপনার ছুটির দিনকে জমিয়ে তুলবে, তাতে কোনও সন্দেহ নেই। তাহলে চটপট শিখে নিন চিকেন ডাকবাংলো রেসিপি ( chicken dakbanglow recipe ) ।

উপকরণ

৭৫০ গ্রাম চিকেন, ৩ টি আলু মাঝখান থেকে কাটা, ২ টি ডিম, ২ টি কুচানো পেঁয়াজ, ১ টি টমেটো, ৩ টেবিল চামচ ফেটিয়ে রাখা টক দই, ১/২ টেবিল চামচ আদা বাটা, ১/২ টেবিল চামচ রসুন বাটা, ১ চা চামচ লঙ্কার গুঁড়ো, ১ চা চামচ হলুদ গুঁড়ো, ১/২ চা চামচ জিরে গুঁড়ো, ১/২ চা চামচ ধনে গুঁড়ো, সর্ষের তেল, ৪ শুকনো লঙ্কা, ২ চা চামচ গোটা জিরে, গোটা গরম মশলা

img 20220730 220212

 

 

চিকেন ডাকবাংলো বানানোর পদ্ধতি

চিকেন ডাকবাংলো ( chicken dakbanglow ) বানাতে প্রথমেই একটু বড় বড় টুকরো করে রাখা চিকেন ভাল করে পরিষ্কার করে নিতে হবে। এরপর এক এক করে আদা বাটা, রসুন বাটা, লঙ্কার গুঁড়ো, হলুদ গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, ফেটিয়ে রাখা টক দই, ২ টেবিল চামচ সর্ষের তেল এবং স্বাদ মত নুন দিয়ে ভাল করে মাংস মেখে নিতে হবে। খেয়াল রাখতে হবে সব মশলা যেন ভাল ভাবে মাংসের সাথে মিশে যায়। এরপর কমপক্ষে এক ঘণ্টার জন্য ম্যারিনেট করতে হবে। চিকেন যতক্ষণ ম্যারিনেট হচ্ছে, ততক্ষণ আলাদা একটি প্যানে ৪ টি শুকনো লঙ্কা, ২ চা চামচ গোটা জিরে, আর সামান্য গরম মশলা দিয়ে ড্রাই রোস্ট করে নিতে হবে। এরপর মশলা ভাজা হয়ে গেলে অল্প জল ব্যবহার করে তার পেস্ট বানিয়ে নিতে হবে। এরপর প্যানে তেল গরম করে তাতে আলু এবং ডিম ভেজে নিতে হবে। ভাজা হয়ে গেলে ওই তেলের মধ্যেই ২ টি শুকনো লঙ্কা, গোটা গরম মশলা, কুচানো পেঁয়াজ, ১চা চামচ আদা এবং রসুন বাটা দিয়ে ভাল করে কষিয়ে নিতে হবে। এরপর তার মধ্যে দিতে হবে টমেটো। টমেটো দেওয়ার পর এবার ম্যারিনেট করা চিকেন তার মধ্যে দিয়ে দিন। এরপর ৩-৪ মিনিট প্যানে চিকেন কষিয়ে নিতে হবে। তারপর আগে থেকে যে মশলার পেস্ট বানিয়ে রেখেছিলেন সেই পেস্ট চিকেনের মধ্যে দিয়ে দিতে হবে। এরপর ভেজে রাখা আলুগুলো দিয়ে আরও ২ মিনিট মাঝারি আঁচে কষিয়ে নিতে হবে। এবার স্বাদ মত নুন এবং চিনি যোগ করে ঢাকা দিয়ে ১০ মিনিট রান্না করতে হবে। এরপর ঢাকনা সরিয়ে একটু নেড়ে তার মধ্যে ১কাপ জল এবং সিদ্ধ করা ডিম দিয়ে দিন। এরপর আবারও মাঝারি আঁচে ১০ মিনিটের জন্য ঢাকা দিয়ে রান্না করতে হবে। পরে ঢাকনা সরিয়ে উপর থেকে গরম মশলা গুঁড়ো ছড়িয়ে দিতে হবে। তৈরি চিকেন ডাকবাংলো। এই পদ আপনার ছুটির দিনকে আরও বেশি জমজমাট করে তুলবে।

 

google-news-icon

লেটেস্ট খবর