fbpx

Cabbage Rolls: ক্লান্ত বিকেলে চাই কিছু মুখরোচক? স্টাফড বাঁধাকপির রোলে পাবেন স্বাদের বাহার, রইল রেসিপি

স্ন্যাকস হিসেবে একটি সুস্বাদু খাবার হল বাঁধাকপির রোল, একবার খেলেই বারবার খেতে মন চাইবে।

সন্ধ্যার স্ন্যাকস হোক কিংবা সকালের জলখাবার, সুস্বাদু কিছু না হলে যেন ঠিক মুখে রুচি আসে না। সন্ধ্যাবেলা বেশিরভাগ সময় তেলে ভাজা জাতীয় খাবার খেতে মন চাইলেও স্বাস্থ্যের দিকটাও আমাদের দেখতে হয়। কিন্তু তাহলে উপায়?

এমন বহু স্ন্যাকস রয়েছে যা স্বাস্থ্যকর হওয়ার সঙ্গে সঙ্গে সুস্বাদুও বটে। আর এই স্বাস্থ্যকর স্ন্যাকস এর মধ্যে যদি মেলে চিকেন তাহলে তো কোনও কথাই নেই। এমনই একটি রেসিপি হল চিকেন স্টাফড বাঁধাকপির রোল ( Cabbage Roll ) । সুস্বাদু হওয়ার সঙ্গে সঙ্গে খুবই কম সময় সাপেক্ষ এই পদ।

উপকরণ

১ টি বড় বাঁধাকপি, ৫০০ গ্রাম চিকেন কিমা, ১/৪ কাপ পিয়াঁজ কুচি, ১/২ চা চামচ গোল মরিচ গুঁড়ো, ১ চা চামচ চিলি ফ্লেক্স, ১/২ চা চামচ গরম মশলা গুঁড়ো, ১/২ চা চামচ অলিভ অয়েল, ২ চা চামচ ধনে পাতা কুচি, স্বাদ মতো নুন

বাঁধাকপির রোল তৈরির পদ্ধতি

img 20220907 223450

বাঁধাকপির রোল ( Cabbage Roll ) বানাতে প্রথমে একটি বড় বাঁধাকপির পাতাগুলি আলাদা করে ছাড়িয়ে নিতে হবে। এরপর একটি বড় পাত্রে ফুটন্ত গরম জল করে তার মধ্যে সামান্য নুন দিয়ে বাঁধাকপির পাতাগুলি ৫ মিনিটের জন্য সেদ্ধ করতে হবে। সেদ্ধ করা হয়ে গেলে সেগুলো তুলে আলাদা করে রেখে দিতে হবে। এবার পুর বানানোর পালা। তা বানাতে ৫০০ গ্রাম চিকেন কিমা করে নিতে হবে। এরপর কিমা করা চিকেনের মধ্যে পেঁয়াজ কুচি, গোলমরিচ গুঁড়ো, চিলি ফ্লেক্স, গরম মশলা গুড়ো, অলিভ অয়েল এবং ধনেপাতা কুচি দিয়ে ভাল করে মেখে নিতে হবে। পরের ধাপে আগে থেকে সেদ্ধ করে রাখা বাঁধাকপির পাতাগুলি নিয়ে তার মধ্যে চিকেন কিমা দিয়ে চারপাশ থেকে বাঁধাকপির পাতাটি রোল করে নিতে হবে। একে একে সবগুলি বানানো হয়ে গেলে একটি পাত্রে জল ফুটিয়ে মোমো মেকারের মধ্যে বাঁধাকপি রোলগুলি বিয়ে ৮-১০ মিনিটের জন্য স্টিম করতে হবে। স্টিমড হয়ে গেলে একটি কড়াইতে সামান্য অলিভ অয়েল দিয়ে তার মধ্যে স্টিম করা বাঁধাকপির রোলগুলি দিয়ে উভয় দিকে হালকা বাদামি করে ভেজে নিলেই প্রস্তুত চিকেন স্টিমড বাঁধাকপির রোল। আপনার স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারী এই খাবার এবং সময় সাপেক্ষও নয়।

google-news-icon

লেটেস্ট খবর