fbpx

Schezwan Rice: বাড়ি যেন ‛চায়না টাউন’! সাদা ভাত নয়, নিমিষে বাড়িতেই বানিয়ে ফেলুন চাইনিজ ‛সেজোয়ান রাইস

বাঙালি মানেই দুপুর হোক বা রাত, খাবারের পাতে ভাত মাস্ট। তাই জন্যই অনেকে আবার রসিকতা করেই বলেই থাকে ‛ভেতো বাঙালি’। যেকোনও খাবারের সঙ্গে বাঙালির কাছে ভাতটাই চিরকাল গ্রহণযোগ্য। তবে এই সময়ের সঙ্গে বদলেছে বাঙালির ভাতের ধারা। আর আগের মতো নেই বাঙালির দুপুর কিংবা রাতের খাবার। বদলেছে চাহিদা, বদলেছে স্বাদ। এখন ভাতও নানা রকমারি খেতেই বেশি পছন্দ করে মানুষ। আর এই রকমারি ভাতের তালিকা চিরকাল মানুষকে টেনে নিয়ে যায় চাইনিজ খাবারের দিকে।

বর্তমান সময়ে দাঁড়িয়ে চাইনিজ ভালোবাসেন না এমন ব্যাক্তির সংখ্যা মনে হয় ভালই কম। চাইনিজ বলতেই জিভ থেকে জল গড়ায় বহু মানুষের। ভাতের তালিকায় চাইনিজ খাবারে রয়েছে রকমারি প্রকৃতির ভাত। ফ্রায়েড রাইস, সেজোয়ান রাইস, জিরা রাইস ইত্যাদি। ভাত নিয়ে এত কারুকার্য আদতেই খুব কম। আর ভাত মানে বাঙালির কাছে এক অন্য রকম সুখ। বাঙালির ভাত নিয়ে এতই ভালোবাসা যে এই পদ নিয়ে কবিতা কিংবা সাহিত্য চর্চা করতেও বাদ রাখেনি বাঙালি। তাই ভাতের গুরুত্ব নিয়ে কোনও কথাই সাজে না। তবে সময়ের সঙ্গে বদলেছে স্বাদ। আর সেই চাহিদাকে কেন্দ্র করেই সাধারণ ভাত ছেড়ে রকমারি ভাতে মন মানুষের। আর মনের সেই আশা পূরণ করতে বাড়িতে মিনিটে বানিয়ে ফেলুন ‛সেজোয়ান রাইস’।

উল্লেখ্য, এই পদ বানানোর জন্য প্রয়োজনীয় উপকরণগুলি হল, ১ কাপ বাসমতী চাল, ৪ কাপ জল (ভাত করা জন্য), ১ চা চামচ নুন, ১ চা চামচ আদা গ্রেট করা, ১\২কাপ গাজর কুচি, ১\২কাপ বিন্স কুচি, ১\২কাপ বাধাকপি কুচি, ১/৪ কাপ বেল পেপার কুচি, ১ চা চামচ লঙ্কা কুচি, ১\২চা চামচ নুন, ১ টেবিল চামচ শেজওয়ান সস, ১ টেবিল চামচ টমেটো সস সঙ্গে স্বাদ মতো গোলমরিচ গুঁড়ো ও পরিমাণ মতো তেল।

schezwan rice1

উপকরণ জোগাড় হলেই শুরু রান্না। এই পদ রান্নার জন্য প্রয়োজনীয় ধাপগুলি হল,

  • একটি বড় বাটিতে চার কাপ জল নিয়ে গরমে বসিয়ে, তাতে নুন, তেল দিয়ে চালগুলো মিশিয়ে নিলাম। তারপর ভাত হওয়ার পর সেটিকে ১৫ মিনিট রেখে দিতে হবে ঠান্ডা হওয়ার জন্য।
  • এরপর কড়াই মধ্যেই তেল দিয়ে তার মধ্যেই আদা দিয়ে তারপর এক এক করে সব সবজি গুলো দিয়ে ভাল করে ভেজে নিতে হবে।
  • বেশি নরম করা যাবে না, এর পর নুন দিয়ে দুই মিনিট নেড়ে ভাত গুলো দিয়ে ভাল করে মিশিয়ে নেব।
  • তারপর সোয়া সস, শেজওয়ান সস, টমেটো সস, দিয়ে ভাল করে মিশিয়ে নিলেই তৈরি চাইনিজ শেজওয়ান রাইস।

google-news-icon

লেটেস্ট খবর