fbpx

Chirar Devil Chop: পড়ে থাকা চিড়েকে করুন ব্যবহার! সন্ধ্যার আড্ডায় বানিয়ে নিন চিড়ার ডেভিল চপ

প্রত্যুষা সরকার, কলকাতা: রাত পোহালেই উইকেন্ড। সারা সপ্তাহ কাজের মধ্যে থেকে নিজেকে বাইরে বের করে নিজের মতো করে সকলকে সময় দেবেন এই দুটো দিন। তাঁর ম৯ধ্যে আবার কাল বিশ্বকর্মা পুজো।অনেকের বাড়িতেই তাই আজ থেকেই শুরু হয়েছে পুজোর তোড়জোড়। এরমধ্যে সন্ধ্যা বেলা বাড়ি ফিরে কী খাবেন ভাবছে। চিন্তা নেই একে বারে মুখোরচক মুচমুচে সুস্বাদু তেলে ভাজা নিয়ে চলে এসেছি। তাই দেরি না করে বৃষ্টি ভেজা এই মিষ্টি ওয়েদারে এখনই বাড়িতে থাকা সামান্য কিছু জিনিস দিয়ে বানিয়ে ফেলুন সন্ধ্যা বেলার মুখোরচক খাবার চিড়ের ডেভিল চপ ( Chirar Devil Chop )।

উপকরণ

১ কাপ চিড়ে, ২টি বড় আলু, ১/২ কাপ গাজর কুচি, ১/২ কাপ পেয়াঁজ কুচি, ১/২ চা চামচ আদা কুচি, ১/২ চা চামচ রসুন কুচি, ৪-৫ টা কাঁচা লঙ্কা কুচি, স্বাদ মত নুন, পরিমণ মতো চিনি, ১ কাপ বিস্কুট গুঁড়ো, ২ টেবিল চামচ ময়দা, ১ টেবিল চামচ হলুদ গুঁড়ো, ১/২ চা চামচ লঙ্কা গুঁড়ো, ১/২ চা চামচ ভাজা মশলা গুঁড়ো, ১/২ চা চামচ আমচুর পাউডার, ১ টেবিল চামচ বাদাম গুঁড়ো, পরিমাণ মত সাদা তেল।

img 20220916 154550

চিড়ের ডেভিল চপ তৈরির পদ্ধতি

চিড়ের ডেভিল চপ বানাতে প্রথমে একটি আলু নিন দিয়ে ভাল করেনিন।আলু সিদ্ধ দিয়ে চিড়ে ( Chirar Devil Chop ) গুলোকে পরিষ্কার জল দিয়ে ভাল করে ধুয়ে নিন। এবং তারপর কিছুক্ষণ পরিষ্কার জল দিয়ে ভিজিয়ে রাখুন। এরপর একটি কড়াইয়ে তেল গরম করে পেঁয়াজ কুচি দিয়ে ভেজে নিন। এরপর হালকা ভাজা পেঁয়াজ কুচির মধ্যে কাঁচা লঙ্কা কুচি এবং আদা কুচি,রসুন কুচি দিয়ে সব একসঙ্গে ভাল করে ভেজে নিন। এরপর ওইগুলির মধ্যে কুচি করা গাজর গুলি কড়াইতে দিয়ে নাড়তে থাকুন। এরপর সিদ্ধ করে রাখা আলু গুলো দিয়ে ম্যাশ করে নিন। এরপর একে একে হলুদ গুড়ো, লঙ্কা গুড়ো, জিরা গুড়ো, ধনে গুড়ো, ভাজা মশলা গুড়ো, আমচুর পাউডার দিয়ে ভাল করে মিশিয়ে নিন। নুন চিনি আন্দাজমতো দিয়ে দিন। তারপর ভিজিয়ে রাখা চিড়ে দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এরপর ধীরে ধীরে কড়াইয়ে থেকে ছেড়ে এলে নামিয়ে নিন। এবার কিছুক্ষণ ঠন্ডা হওয়ার জন্য রেখে দিন। একটু ঠান্ডা হয়ে গেলে লম্বা লম্বা করে চপের আকারে গড়ে নিন। এরপর চপ গুলি ময়দা, নুন দিয়ে একটি ব্যাটার বানিয়ে নিন। তারপর ব্যাটারে ডুবিয়ে বিস্কুট গুড়ো মাখিয়ে নিন। এরপর কড়াইয়ে তেল গরম করে চপ গুলো ভেজে। লাল লাল করে ভাজা হুয়্ম তুলুন এবং সস ও স্যালাড সহযোগে পরিবেশন করুন। আর বৃষ্টির তিনে সবাই মিলে উপভোগ করুন মুচমুচে চিঁড়ের ডেভিল চপ।

google-news-icon

লেটেস্ট খবর