fbpx

ক্রমশ বৃদ্ধি পাচ্ছে মহিলাদের বিরুদ্ধে অপরাধের অভিযোগ , তালিকায় এগিয়ে রয়েছে উত্তর প্রদেশ

সোমবার জাতীয় মহিলা কমিশন (NCW) জানিয়েছে, গত বছরের একই সময়ের তুলনায় ২০২১ সালের প্রথম আট মাসে মহিলাদের বিরুদ্ধে অপরাধের অভিযোগে ৪৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে। যার মধ্যে অর্ধেকেরও বেশি ঘটনা উত্তরপ্রদেশের।

এনসিডব্লিউ প্রধান রেখা শর্মা বলেন, কমিশন নিয়মিত সচেতনতামূলক কর্মসূচি করে, যা জনসাধারণকে এখন তাদের কাজ সম্পর্কে আরও সচেতন করেছে। সেই কারণে অভিযোগ জমা পড়ার সংখ্যা বৃদ্ধি পেয়েছে। NCW চলতি বছরের জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত মহিলাদের বিরুদ্ধে অপরাধের মোট ১৯,৯৫৩ টি অভিযোগ পেয়েছে, যা ২০২০ সালের একই সময়ে ১৩,৬১৪ টি ছিল।

জাতীয় মহিলা কমিশন,নারী নির্যাতন,tbc,National commission for women,India,NCW,crimes against women,crime against women increasing accorting to NCW

জুলাই মাসে, NCW ৩,২৪৮ টি অভিযোগ পেয়েছে, যা ২০১৫ সালের জুনের পর সর্বোচ্চ। ১৯,৯৫৩ টি অভিযোগের মধ্যে মর্যাদার সঙ্গে বাঁচার অধিকার নিয়ে অভিযোগ করেছেন ৭,০৩৬ জন মহিলা, গৃহ হিংসার অভিযোগ রয়েছে ৪,২৮৯ টি, এবং পণ ও বৈবাহিক জীবনে অত্যাচারের শিকার হওয়ার অভিযোগ করেছেন ৯২৩ জন মহিলা, উল্লেখ এনসিডব্লিউ এর রিপোর্টে ।

জাতীয় মহিলা কমিশন,নারী নির্যাতন,tbc,National commission for women,India,NCW,crimes against women,crime against women increasing accorting to NCW

কমিশন জানিয়েছে, সবকটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মধ্যে উত্তরপ্রদেশে সর্বোচ্চ, মোট ১০ হাজার ৮৪টি অভিযোগ জমা পড়েছে। এর পরেই রয়েছে দিল্লি, সেখানে জমা পড়েছে মোট দু’হাজার ১৪৭টি অভিযোগ। হরিয়ানায় জমা পড়েছে ৯৯৫টি অভিযোগ ও মহারাষ্ট্রে জমা পড়েছে ৯৭৪টি অভিযোগ।

এনসিডব্লিউ প্রধান রেখা শর্মা বলেন, “অভিযোগের সংখ্যা বৃদ্ধির কারণ নারীদের মধ্যে অপরাধ রিপোর্ট করার জন্য ক্রমবর্ধমান সচেতনতা। এছাড়াও, কমিশন সবসময় মহিলাদের সাহায্য করার জন্য নতুন উদ্যোগ চালু করার কথা বলেছে। এটিকে মাথায় রেখেই আমরা মহিলাদের সহায়তার জন্য চব্বিশ ঘন্টা একটি হেল্পলাইন নম্বরও চালু করেছি, যেখানে তারা অভিযোগ করতে পারে।”

google-news-icon

লেটেস্ট খবর