fbpx

daab sorshe ilish malai: শাঁসালো ডাব দিয়েই ইলিশ মালাই! এই রেসিপি নিঃসন্দেহে জমিয়ে তুলবে আপনার দুপুরের ভোজ

শুরু হয়েছে বর্ষার মরশুম। সারাদিন ধরে আকাশ থেকে ঝরছে বৃষ্টি। বর্ষার মরশুম শুরু হলেই সকল মানুষের মনে একটাই মাছ খাওয়ার সাধ জাগে, ইলিশ মাছ ( hilsa fish ) । এপার বাংলা হোক কিংবা ওপার বাংলা, ভোজনরসিক বাঙালির পাতে ইলিশ না পড়লে যেন তাদের খাওয়াই জমে না। বর্তমানে যদিও সারাবছরই ইলিশ মেলে বাজারে। তবে এই বর্ষার সময়ের ইলিশের স্বাদ যেন একটু ভিন্ন। আর বাঙালিদেরও বলিহারি যাই! নিজেদের পছন্দের মাছ খাওয়ার জন্য রোজ নতুন নতুন রেসিপি তৈরি করেই ছাড়বে তারা। আর এই স্পেশাল রেসিপির মধ্যে একটি হল ডাব সর্ষে ইলিশ মালাই ( daab sorshe ilish malai ) । শুনে আহামরি কিছু মনে হচ্ছে তাই তো! চিন্তার কোনও কারণ নেই। এই পদটি শুনতে কঠিন লাগলেও বাস্তবে বানানো অতি সহজ। তাহলে আর দেরি না করে চটপট জেনে নিন এই রেসিপিটি।

উপকরণ

৩-৪ টুকরো বড় দেখে ইলিশ, ১টা শাঁস যুক্ত ডাব, ২ টেবিল চামচ সরষে বাটা, ২ টেবিল চামচ পোস্ত বাটা, ২ টেবিল চামচ কোরা নারকেল, ২ টেবিল চামচ টক দই, ১ কাপ সর্ষের তেল, ৫-৬ টা কাঁচা লঙ্কা, ১/২ চা চামচ হলুদ, এবং স্বাদ মত চিনি এবং নুন।

img 20220728 210910

ডাব সর্ষে ইলিশ মালাই তৈরির পদ্ধতি

ডাব সর্ষে ইলিশ মালাই বানাতে প্রথমেই মাছগুলি ভাল করে ধুয়ে, নুন এবং হলুদ মাখিয়ে হালকা করে ভেজে নিতে হবে। এরপর সর্ষে, পোস্ত এবং দু থেকে তিনটে কাঁচা লঙ্কা খুব ভাল করে বেটে পেস্ট বানিয়ে ফেলতে হবে। এরপর শাঁস যুক্ত ডাব থেকে জল এবং শাঁস বার করে সেগুলিও মিক্স করে ফেলতে হবে। এরপর একে একে সর্ষে বাটা, পোস্ত বাটা, মিক্স করা নারকেলের সস, হলুদ, নুন, চিনি, টক দই একটি পাত্রে একসঙ্গে মিশিয়ে আগে থেকে ভেজে রাখা ইলিশ মাছগুলিতে সেই পেস্টটি ভাল করে মাখিয়ে নিতে হবে। এরপর একটি ননস্টিক কড়াইতে সর্ষের তেল গরম করতে দিয়ে তাতে দুটি কাঁচা লঙ্কা চিড়ে দিতে হবে। এরপর মশলা মাখানো মাছগুলি এক এক করে কড়াইতে দিয়ে ঢাকা দিয়ে কম করে ৫-৭ মিনিট রান্না করতে হবে। ৫-৭ মিনিট পর কড়াই নামিয়ে ফেলতে হবে। এরপর ডাবের খোলাটি মাঝখান থেকে দু ভাগ করে তার মধ্যে সর্ষের তেল মাখিয়ে, মাছগুলি রেখে ডাবটি উনুনে বসিয়ে দিতে হবে। উপর থেকে ডাবের অপর অংশটি আটা দিয়ে লাগিয়ে ৩-৪ মিনিট অপেক্ষা করতে হবে। হয়ে গেলে নামিয়ে উপর থেকে নারকেল কুরো দিয়ে পরিবেশন করুন গরম গরম ডাব সর্ষে ইলিশ মালাই। এই বর্ষায় ইলিশের এই নতুন রেসিপি তৈরি করে সহজেই নিজের পরিবারের মুখে হাসি ফোটান।

google-news-icon

লেটেস্ট খবর