fbpx

Dalia Pulao: উপোসে আর নয় সাদামাটা খাবার! মুখরোচক ডালিয়ার পোলাও মুখে দিয়েই স্বাদের জাদুতে মজবে মন

সাধারণ পোলাও তো কম বেশি সকলেরই খাওয়া, কিন্তু কখনও কি খেয়ে দেখেছেন সুস্বাদু ডালিয়ার পোলাও?

সাধারণত বাঙালি গৃহস্থ বাড়িতে মঙ্গল, শনিতেই নিরামিষ খাওয়া দাওয়া হয়ে থাকে। আর নিরামিষের নাম শুনলেই মাথায় হাত ওঠে সকলের। অনেকের কাছেই নিরামিষ মানেই অখাদ্য। যদিও পোলাও-এর ক্ষেত্রে এই ধারণা ব্যতিক্রম।

আমরা সকলেই জানি যে পোলাও দু ধরনের হয়ে থাকে, নিরামিষ পোলাও এবং আমিষ পোলাও। সে যে ধরনেরই হোক না কেন, বাঙালি কিন্তু চেটেপুটে খায় এই পদ। আমরা বিভিন্ন ধরনের পোলাও খেয়ে এসেছি। বাসমতি চালের পোলাও থেকে চিঁড়ের পোলাও, সবই খাওয়া হয়ে গিয়েছে আমাদের। কিন্তু কখনও কি খেয়ে দেখেছেন ডালিয়ার পোলাও ( Dalia Pulao ) ? অতি সুস্বাদু এই পদ সময় সাপেক্ষ নয়, আর তৈরি করাও সহজ। তাহলে দেরি না করে ঝটপট বানিয়ে ফেলুন এই রেসিপি।

উপকরণ
১/২ কাপ ডালিয়া, সাদা তেল, ২ টি তেজ পাতা, জয়ত্রী, এলাচ, দারচিনি, ১/৪ কাপ বিনস্ কুচি, ১/৪ কাপ গাজর কুচি, ১/৪ কাপ ফুলকপি কুচি, ১/৪ কাপ মটরশুঁটি, ৪ টি কাঁচা লঙ্কা কুচি, কাজু এবং কিসমিস, ১/৪ কাপ ক্যাপসিকাম, গোল মরিচ গুঁড়ো, ১/৪ চা চামচ গরম মশলা গুঁড়ো, ১/৪ চা চামচ ঘি, স্বাদ মতো নুন এবং চিনি

ডালিয়ার পোলাও তৈরির পদ্ধতি

img 20220905 220444

 

ডালিয়ার পোলাও বানাতে প্রথমে ডালিয়া একটি ননস্টিক কড়াইতে নিয়ে তেল ছাড়া কম আঁচে কিছুক্ষণের জন্য ভেজে নিতে হবে। এরপর সেটি একটি পাত্রে তুলে রেখে কড়াইতে সামান্য তেল দিয়ে তার মধ্যে একে একে তেজ পাতা, জয়ত্রী, ছোট এলাচ, দারচিনি ফোড়ন দিতে হবে। এবার সবজি ভেজে নেওয়ার পালা। একে একে বিনস্, গাজর, ফুলকপি, মটরশুঁটি এবং সামান্য নুন দিয়ে সেটা ২-৩ মিনিটের জন্য মাঝারি থেকে কম আঁচে ভেজে নিতে হবে। এরপর ভেজে ডালিয়া রাখা ডালিয়া ধুয়ে জল ঝরিয়ে নিতে হবে। সবজিগুলি ভাজার সময় তার মধ্যে কাজু, কিসমিস এবং ক্যাপসিকাম কুচি দিয়ে ভাল করে ১-২ মিনিটের জন্য নেড়েচেড়ে নিয়ে তার মধ্যে ডালিয়া দিয়ে দিতে হবে। এরপর এর মধ্যে যোগ করুন সামান্য গরম জল। এখন নুন এবং চিনি দিয়ে নেড়েচেড়ে ঢাকা দিয়ে রান্না করুন ৫ মিনিটের জন্য। ঢাকনা সরিয়ে এবার সামান্য গোল মরিচ গুঁড়ো, ঘি এবং গরম মশলা গুঁড়ো দিয়ে ভাল করে মাখিয়ে আবার ২ মিনিটের জন্য ঢাকা দিয়ে রান্না করতে হবে। ব্যাস! তৈরি ডালিয়ার পোলাও। নিরামিষের দিনে খুব কম সময়েই বানিয়ে ফেলতে পারবেন এই সহজ এবং সুস্বাদু পদ।

google-news-icon

লেটেস্ট খবর