fbpx

Lotey Macher Chop: স্যাঁতস্যাতে বৃষ্টির বিকালে পেট যখন খালি, বাড়িতে সহজেই বানিয়ে নিন অসাধারণ লটের মাছের চপ

প্রত্যুষা সরকার, কলকাতা: ভাজাভুজি বাঙালির বড়ই পছন্দের জিনিস। চপ-কাটলেট পছন্দ করেন না এমন বাঙালি খুঁজে পাওয়াই মুশকিল। সন্ধের পর এক কাপ চা এর সঙ্গে টা টা না হলে বাঙালির একহম জমে না। চায়ের সঙ্গে যদি একটু মুচমুচে কিছু হয় তাহলে কিন্তু মন্দ হয় না। পরিবার কিংবা বন্ধুবান্ধব সবার সঙ্গে বসে চা বা কফির সঙ্গে একটু গরম গরম চা হলে কেমন হয়? কিন্তু বেরোতে ইচ্ছা করছে না? চিন্তা নেই অল্প সময়ে বাড়িতেই বানিয়ে ফেলুন মাছের চপ। তবে ভেটকি কিংবা তপসে নয় বানিয়ে ফেলুন একেবারে নতুন স্বাদের মুচমুচে লটে মাছের চপ ( Lotey Macher Chop )।

উপকরণ

৪ টে লটে মাছ,১ টা পেঁয়াজ কুচি,১ টেবিল চামচ আদা,রসুন,কাঁচা লঙ্কা বাটা, ১চা চামচ গোলমরিচ গুঁড়ো, ১/২ চা চামচ হলুদ গুঁড়ো, ১/২ চা চামচ কাশ্মীরী লঙ্কার গুঁড়ো, ১টেবিল চামচ ধনেপাতা কুচি, ১ বাটি বিস্কুট গুঁড়ো, প্রয়োজন মত সাদা তেল, স্বাদ মত নুন, ৩ টেবিল চামচ কর্ণ ফ্লাওয়ার, ২ টেবিল চামচ ময়দা, ৩ টেবিল চামচ বেসন

img 20220923 154910

লটে মাছের চপ তৈরির পদ্ধতি

লটে মাছের চপ বানাতে গেলে প্রথমে কিনে আনা লটে মাছ গুলকে গরম জলে রেখে সুন্দর করে কেটে নিতে হবে। এরপর মাছ ধুয়ে একটা বাটি তে রাখতে হবে। এরপর একটা পাত্রে হালকা নুন দিয়ে গরম করে মাছ গুল তার মধ্যে দিয়ে কাটা গুলো বেছে নিতে হবে। এবার মাছের কাঁটা বের ক৯রা হয়ে গেলে একটা বাটিতে নিতে হবে। মাছ গুলো হাতের সাহায্য ভেঙে নরম করে রাখতে হবে। এবার মাছের মধ্যে এক এক পেঁয়াজ কুচি, আদা বাটা,রসুন বাটা, কাঁচা লঙ্কা বাটা, ১চা চামচ গোলমরিচ গুঁড়ো, ১/২ চা চামচ হলুদ গুঁড়ো, ১/২ চা চামচ কাশ্মীরী লঙ্কার গুঁড়ো, ১টেবিল চামচ ধনেপাতা কুচি, এগুল দিয়ে দিন। করেএরপর ওগুল সব একসঙ্গে ভালো করে মেখে নিতে হবে। ভ্ল করে মিশে গেলে একটা মন্ড মতো তৈরী করে ১৫ মিনিট সেটাকে ঢেকে রাখতে হবে। ১৫ মিনিট পর মন্ড থেকে অল্প অল্প করে কেটে নিয়ে হাতের সাহায্যে চপের আকারে বানাতে হবে। এরপর একটি পাত্রে বিস্কুট গুড়ো নিয়ে তার মধ্যে চপ গুল দিয়ে ভাল করে মেখে নিন। এরপর একটি কড়াই তে তেল দিয়ে ভালো করে গরম করতে হবে।তেল গরম হয়ে গেলে চপ এর বিস্কুট গুড়ো মধ্যে একটা কোট দিয়ে তেল এর মধ্যে দিতে হবে। করা তেলেভালো করে চপ গুলো দিয়ে এপিঠ ওপিঠ ভালো করে ভেজে নিতে হবে।ভাজা হলে একটা প্লেটে তুলে চা এবং স্যালাটের সঙ্গে গরম গরম পরিবেশন করুন লটে মাছের চপ ( Lotey Macher Chop )।

google-news-icon

লেটেস্ট খবর