fbpx

Dilip Kumar: প্রথম আলাপেই মুখে মাছি ঢোকা দশা! দিলীপ কুমারকে দেখেই বিয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন সায়রা বানু

অহেলিকা দও, কলকাতা : সায়রা বানু ( Saira Banu ) এবং দিলীপ কুমারের ( Dilip Kumar ) প্রেম কাহিনি বলিউডের যেকোন কাহিনীর কাছে হার মানে। দুই প্রবীণ তারকার প্রেম ও সুখী দাম্পত্য জীবন উদাহরণের মতো। শেষ মুহূর্ত পর্যন্ত সায়রা বানু শিশুর মতো দিলীপ সাহেবের যত্ন নিয়েছিলেন। তাদের সম্পর্কের কাছে বয়স তুচ্ছ। তাদের প্রেম কাহিনী এতোটাই আকর্ষণীয় যে জানলে প্রেম করতে ইচ্ছে হবে আপনারও ( Bollywood )।

দিলীপ কুমারের চেয়ে ২২ বছরের ছোট সায়রা বানু। বয়স কখনোই তাদের মাঝে বাঁধা হয়ে আসেনি। সায়রা ছোট বয়সে দিলীপ কুমারের প্রেমে পড়েছিলেন, তবে শেষ পর্যন্ত তাঁর ভালোবাসা বিন্দুমাত্র কম হয়নি। বিয়ে করতে রাজি না হলেও সায়রার প্রেমের কাছে মাথা নত করতে হয়েছে তাকে।

Dilip Kumar

‘মুঘল-ই-আজম’ ছবিটি ১৯৬০ সালে ৫ আগস্ট মুক্তি পায়। সায়রার প্রিয় নায়ক ছিলেন দিলীপ কুমার। তাকে দেখার জন্য সেখানে পৌঁছেছিলেন তিনি। কিন্তু দিলীপ কুমার না আসায় সায়রা খুব হতাশ হয়ে পড়েন। এ সময় সায়রা বানুর বয়স ছিল প্রায় ১৬ বছর। তারপর সময়ের সাথে সাথে যখন সায়রা বানু নিজেই চলচ্চিত্র জগতের অংশ হয়ে গেলেন, কিন্তু দিলীপের সাথে দেখা করার ইচ্ছা কমেনি। যেহেতু একটাই ইন্ডাস্ট্রি ছিল, তাই একদিন না একদিন দেখা করতেই হতো।

কথিত আছে যে, সায়রা  যখন দিলীপ কুমারকে প্রথম দেখেছিলেন তখন তিনি তাঁর দিকে হা করে তাকিয়ে ছিলেন। এক সাক্ষাৎকারে সায়রা বানু বলেছিলেন, ‘আমাকে দেখে দিলীপ কুমার হাসলেন এবং বলেছিলেন যে আমি সুন্দর। তার কথা শুনে আমার খুশির সীমা ছিল না এবং আমি ভেবেছিলাম তাকে বিয়ে করতে হবে।’

Dilip Kumar

সায়রা বানুর মাও  এই সম্পর্কের জন্য প্রস্তুত ছিলেন। তিনি চেয়েছিলেন দিলীপ কুমার ও সায়রার বিয়ে হোক। সুযোগ পেয়ে একদিন দিলীপের সাথে এ বিষয়ে কথা বললে তিনি এত ছোট মেয়েকে বিয়ে করতে রাজি হননি। সায়রা যখন নিজে এসে এ কথা বলেন, তখন দিলীপ কুমার বিরক্ত হয়ে বলেছিলেন, ‘আপনি কি আমার পাকা চুল দেখতে পাচ্ছেন না।’ প্রেমের নেশায় আসক্ত সায়রার এই জিনিসে কোনো পার্থক্য চোখে পরেনি। তবে তারা মাঝে মাঝেই দেখা করতে থাকে। দেখা করতে করতে এমন  একটা সময় আসে যে দিলীপ কুমারও সায়রার প্রেমে পড়ে যান। ১৯৬৬ সালে দুই প্রবীণ তারকাই বিয়ে করেছিলেন। বিয়ের সময় সায়রার বয়স ছিল ২২ এবং দিলীপ কুমারের বয়স ৪৪। তাদের দাম্পত্য জীবনেও অনেক উত্থান-পতন ছিল, কিন্তু তাদের প্রেমের সামনে সবকিছুই তুচ্ছ।

google-news-icon

লেটেস্ট খবর