fbpx

Doi begun recipe: দই বেগুনেই মাখো মাখো বৃহস্পতিবার! একনজরে দেখে নিন সুস্বাদু এই রেসিপি

বাঙালি আগাগোড়াই ভোজন রসিক। আমিষ হোক কিংবা নিরামিষ, পাত পেড়ে খেতে বাঙালিরা খুবই পছন্দ করে। বিশেষ করে নিরামিষ রান্নার ক্ষেত্রে বাঙালির জুড়ি মেলা ভার। তাই তো একের পর এক ভিন্ন স্বাদের রেসিপি তৈরি করে ফেলছে তারা। তা সে যে সবজিই হোক না কেন, নিমেষের মধ্যে তা দিয়ে সুস্বাদু পদ বানাতে ওস্তাদ বাঙালিরা।

সবজির মধ্যে বেগুন ( brinjal ) প্রতিটি বাঙালি গৃহস্থ বাড়িতেই কম বেশি নজরে আসে। আসলে বেগুন খেতে পছন্দও করে বাঙালিরা। বেগুন ভাজা, বেগুনের তরকারি, নিম বেগুন থেকে শুরু করে বেগুন ভর্তা, সবই তৃপ্তি সহকারে খায় তারা। আর বেগুনের এরকম আরও একটি পদ হল দই বেগুন ( doi begun ) , যা বানানো অত্যন্ত সহজ। তাহলে আর দেরি না করে ঝটপট দেখে নিন এই রেসিপি।

উপকরণ

১ টি বড় বেগুন, ১ চা চামচ চিনি, সাদা তেল, ২-৩ টি শুকনো লঙ্কা, ১ চা চামচ গোটা কালো জিরে, গোটা গরম মশলা, ১ চা চামচ আদা বাটা, ২-৩ টি কাঁচা লঙ্কা, ১ টেবিল চামচ হলুদ গুঁড়ো, ১ টেবিল চামচ জিরে গুঁড়ো, ২ কাপ ফেটানো দই, ১ চা চামচ শুকনো লঙ্কার গুঁড়ো, ১ চা চামচ গরম মশলা গুঁড়ো, ধনে পাতা কুচি

দই বেগুনের পদ্ধতি

img 20220803 215411

দই বেগুন ( doi begun ) বানাতে প্রথমে একটি বড় বেগুন ভাল করে ধুয়ে বোঁটা সমেত লম্বা লম্বা করে কেটে নিতে হবে। এরপর বেগুনে ভাল করে হলুদ গুঁড়ো এবং নুন মাখিয়ে সেগুলি ভেজে নিতে হবে। বেগুনগুলি ভাজা হয়ে গেলে সেগুলি তুলে রেখে কড়াইতে শুকনো লঙ্কা, গোটা গরম মশলা, কালো জিরে, আদা বাটা এবং সামান্য পরিমাণ জল দিয়ে সেগুলি কষিয়ে নিতে হবে। এরপর তার মধ্যেই এক এক করে ২-৩ টি কাঁচা লঙ্কা, হলুদ গুঁড়ো, জিরে গুঁড়ো, শুকনো লঙ্কার গুঁড়ো এবং টক দই দিয়ে দই বেগুনের গ্রেভি তৈরি করতে হবে। মাঝখানে সামান্য পরিমাণ জল দিতে হবে। গ্রেভি হতে হবে মাখো মাখো। এরপর আগে থেকে ভেজে রাখা বেগুনগুলি তার মধ্যে দিয়ে দিতে হবে। আর আপনার দই বেগুন ( doi begun ) একেবারে তৈরি। নিরামিষের দিনে সহজে কম সময়ের মধ্যেই বানিয়ে ফেলুন এই সুস্বাদু পদ।

google-news-icon

লেটেস্ট খবর