fbpx
Sunday, September 25, 2022

Dostojee: সবের সেরা বাঙালি! আন্তর্জাতিক মঞ্চে সেরা অভিনেতার খেতাব জয় মুর্শিদাবাদের দুই খুদে শিল্পীর

রিমা শিয়ালী, কলকাতা: শিক্ষা, সাহিত্যচর্চা থেকে শুরু করে শিল্পকলা, সর্বক্ষেত্রেই বাঙালিরা নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণ করে এসেছে। অমর্ত্য সেন, অবনীন্দ্রনাথ ঠাকুর, সুকুমার রায় প্রমুখদের জন্য বাংলার নাম বিশ্ব দরবারে ছড়িয়ে পড়েছে। সমগ্র বিশ্ব নতুন রূপে চিনেছে বাংলাকে। সম্প্রতি আবারও সকল চর্চার বিষয় হয়ে উঠেছে আমাদের বাংলা। আন্তর্জাতিক মঞ্চে ফের জয়জয়কার হচ্ছে বাংলার। আর এর পিছনে কোনও বড় মাপের অভিনেতা নয়, বরং রয়েছে মুর্শিদাবাদের দুই খুদে শিল্পী আশিক শেখ এবং আরিফ শেখ।

বাংলার একজন প্রতিভাবান পরিচালক হলেন প্রসূন চট্টোপাধ্যায়। ২০২১ সালের শেষের দিকে তিনি ‘দোস্তজি’ ( dostojee ) নামে একটি ছবি পরিচালনা করেন, যে ছবিতে অভিনয় করেছিল মুর্শিদাবাদের দুই খুদে শিল্পী আশিক এবং আরিফ। আর সম্প্রতি এই ছবিই ঝড় তুলেছে আন্তর্জাতিক মঞ্চে। মুর্শিদাবাদ জেলার ডোমকলের অন্তর্গত ভগীরথপুর গ্রামের বাসিন্দা আরিফ এবং আশিক এই ছবিতে নিজেদের অসাধারণ অভিনয় দ্বারা দেশ-বিদেশে সকলের মন কেড়েছে। সম্প্রতি তাদের দু’জনের অসাধারণ অভিনয়ের জন্য তাদেরকে ২০২২-এর ‘মালয়েশিয়া গোল্ডেন গ্লোবাল অ্যাওয়ার্ড’-এ সেরা অভিনেতা হিসেবে নির্বাচন করা হয়েছে।

img 20220719 190619

প্রসঙ্গত, ১৯৯৩ সালে মুম্বাইতে যে হামলা হয়েছিল, সেই ঘটনাকে কেন্দ্র করে মুর্শিদাবাদ জেলার একটি গ্রামের দুটি ছোট ছেলের বন্ধুত্বকে ঘিরে তৈরি করা হয়েছিল এই ‘দোস্তজি’ ছবিটি। সেই ছোট ছেলে দুটির মধ্যে পলাশের ভূমিকায় অভিনয় করেছিল আশিক শেখ এবং সফিকুলের ভূমিকায় অভিনয় করেছিল আরিফ শেখ। এছাড়াও সকল চর্চার কেন্দ্র যে বাবরি মসজিদ, তার ধ্বংস কীভাবে হয়েছিল সেই ঘটনাও ফুটিয়ে তোলা হয়েছিল এই ছবিতে।

img 20220719 190720

এই ‘দোস্তজি’ ছবিটি ইতিমধ্যেই বহু আন্তর্জাতিক মঞ্চে দেখানো হয়েছে। দেশ বিদেশের বহু মানুষ দুই খুদে তারকার প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন। একই সঙ্গে বহু আন্তর্জাতিক পুরস্কারও পেয়েছে এই ছবিটি। কেবল মালয়েশিয়া থেকেই ছয়টি অ্যাওয়ার্ডের নমিনেশন পেয়েছে ছবিটি। এমনকি বাদ যায়নি ইউনেস্কো-এর ‘সিফেজ’ পুরস্কারও। রেকর্ড অনুযায়ী মোট আঠারোটি দেশে দেখানো হয়েছে এই ছবি। আর ৭ টি আন্তর্জাতিক পুরস্কার পেয়েছে ‘দোস্তজি’।

 

 

google-news-icon

লেটেস্ট খবর