fbpx

Jhinger Jhal: ঝিঙে খেতে অনিচ্ছা! ঝাল ঝিঙে মুখে পড়লেই চেটেপুটে সাফ হয়ে যাবে প্লেট, রইল রেসিপি

ঝিঙের নাম শুনলেই নাক সিটকানো যাবেন ভুলে, যদি একবার চেখে দেখেন এই ঝিঙের ঝাল।

গ্রীষ্মকাল আসা মানেই বাজার ভরে শুধুই ওঠে পটল আর ঝিঙে। অনেকেই এই সবজি পছন্দ করেন না। কিন্তু তা বলে যে এই সবজির গুণাবলী কম, সেটা ভাবা একেবারেই ভুল। সবজির মধ্যে অনেক উপকারী একটি সবজি হল ঝিঙে। যাদের মধুমেহ আছে তাদের জন্য এই সবজি অনেক উপকারী। এছাড়াও আপনি যদি ডায়েট করে থাকেন, তবে সেক্ষেত্রে ঝিঙে আপনার ডায়েটে প্রচুর পরিমাণে সাহায্য করতে পারে। এই সবজিতে জলের পরিমাণও বেশি থাকে তাই শরীর হাইড্রেট রাখতেও সাহায্য করে। যদি স্বাদের কথা বলা হয়, তাহলে বলতে পারি যে সঠিক রেসিপি জানা থাকলে এই সবজিও খেতে লাগবে অমৃত। তাহলে আর দেরি না করে শিখে নিন ঝিঙের ঝালের ( jhinger jhal ) রেসিপি।

উপকরণ

৫০০ গ্রাম ঝিঙে, ১টি শুকনো লঙ্কা, ১টি তেজ পাতা, ২টি কাঁচা লঙ্কা, ১/২ চা চামচ কালো জিরে, ২.৫ চা চামচ চিনি, ২ চা চামচ নুন, ৪০ গ্রাম দুধ, ১/৪ চা চামচ ময়দা, নারকেল কোরা ১ টেবিল চামচ, সর্ষের তেল

ঝিঙের ঝাল বানানোর পদ্ধতি

img 20220815 222928

ঝিঙের ঝাল ( jhinger jhal ) বানাতে প্রথমে ঝিঙেগুলিকে ধুয়ে তার খোসা ছাড়িয়ে নিতে হবে। এরপর একটু বড় বড় করে কেটে নিতে হবে। ঝিঙে কাটা হয়ে গেলে একটি পাত্রে গরম জল বসিয়ে তাতে একটু নুন দিয়ে ঝিঙেগুলিকে সিদ্ধ করতে বসিয়ে দিতে হবে। ঝিঙে যতক্ষণে সিদ্ধ হচ্ছে ততক্ষণ একটি পাত্রে দুধ এবং ময়দা মিশিয়ে নিতে হবে। এবার নারকেল কোরা নিয়ে শিলনোড়া দিয়ে ভালো করে সেটা পেস্ট করে নিতে হবে। এরপর একটি হামানদিস্তায় কাঁচা লঙ্কা কুচি, কালো জিরে ও সামান্য নুন নিয়ে সেগুলি থেঁতো করে নিতে হবে। আপনি যতক্ষণে এসব করবেন ততক্ষণে ঝিঙেগুলি সিদ্ধ হয়ে যাবে। সিদ্ধ হয়ে যাওয়ার পর জল না ফেলে ঝিঙেগুলিকে ওইভাবেই রেখে দিন। এরপর একটি ফ্রাইং প্যানে তেল গরম করে তাতে একটি শুকনো লঙ্কা, একটি কাঁচা লঙ্কা, কালো জিরে এবং তেজপাতা দিয়ে মাঝারি আঁচে ভাজতে হবে কিছুক্ষণ। এরপর তার মধ্যে জল সমেত সিদ্ধ করা ঝিঙেগুলি দিয়ে দিতে হবে। এবার কালো জিরে কাঁচা লঙ্কার পেস্ট দিয়ে একটু নেড়েচেড়ে কম আঁচে এক মিনিট রান্না করতে হবে। এখন আপনি পেস্ট করা নারকেল উপর থেকে দিয়ে নেড়ে নিতে পারেন। সবশেষে দুধ এবং ময়দার মিশ্রণ আর সামান্য চিনি মিশিয়ে কম আঁচে দু মিনিট রান্না করলেই তৈরি ঝিঙের ঝাল। হালকা পাতলা এই ঝোল আপনার শরীরের জন্য খুবই স্বাস্থ্যকর। আর কম সময়ে সহজেই বানিয়ে নিতে পারবেন এই সুস্বাদু রেসিপি।

google-news-icon

লেটেস্ট খবর