fbpx

Chicken Potol Dolma: ভুলে যাবেন চিংড়ি কথা! চিকেন পটলের দোলমা মুখে পড়তেই একেবারে কব্জি ডুবিয়ে খাবেন আপনিও

আমরা পূর্বে বহুবার চিংড়ি মাছ এবং চিনে বাদামের পুর দিয়ে পটলের দোলমা খেয়ে দেখেছি। কিন্তু কখনও কি চিকেন দিয়ে খেয়ে দেখেছেন পটলের দোলমা?

পটল এমন একটি সবজি, যা প্রতিটি গৃহস্থ বাড়িতে সহজেই মেলে। গ্রীষ্মকালের সবজি হলেও বছরে সব সময়ই পটল বাজারে কিনতে পাওয়া যায়। এই সবজি দিয়ে বানানো পদ খেতেও বেশ লাগে। বাঙালি ঘরানায় নানান পদে পটল রান্না করা হয়ে থাকে। যেহেতু বাঙালি মাত্রই ভোজনরসিক, সেহেতু তারা প্রতিদিনই নতুন নতুন রেসিপি বানানোর চেষ্টা করে থাকে।

পটলের সুস্বাদু রেসিপিগুলির মধ্যে একটি হল পটলের দোলমা ( potol dolma ) । পূর্বেই আমরা এই পটলের দোলমা বানানো শিখেছি। সচরাচর আমরা চিংড়ি মাছ অথবা চিনে বাদাম দিয়েই পটলের দোলমা বানিয়ে থাকি। কিন্তু এবার যদি সম্পূর্ণ নতুন উপায়ে বানানো হয় এই পদ! চিংড়ি মাছ বা চিনে বাদামের বদলে যদি চিকেন দিয়ে বানানো হয় পটলের দোলমা,তবে কেমন হয়? ভাবতে একটু অবাক লাগলেও একবার চেষ্টা করে দেখলে কিন্তু মন্দ হয় না। তাহলে ঝটপট দেখে নিন চিকেন পটলের দোলমা রেসিপি ( chicken potol dolma ) ।

উপকরণ

১৫০ গ্রাম বোনলেস চিকেন, ৭০০ গ্রাম পটল, ১/২ কাপ সর্ষের তেল, পরিমাণ মতো হলুদ গুঁড়ো, ২ টি ডিম, ৩ টি কুচি করে রাখা পেঁয়াজ, ১টি বড় টমেটো পিউরি, ২ চা চামচ আদা বাটা, ১ চা চামচ রসুন বাটা, ২ চা চামচ জিরে বাটা, ২ চা চামচ গরম মশলা গুঁড়ো, ২ চা চামচ ঘি, ৬-৮ চা চামচ বেসন, ২ চা চামচ শুকনো লঙ্কার গুঁড়ো, ১ চা চামচ লঙ্কা বাটা, স্বাদ মতো নুন।

চিকেন পটলের দলমা বানানোর পদ্ধতি

img 20220809 223442

চিকেন পটলের দোলমা ( chicken potol dolma ) বানাতে প্রথমে পটল গুলোকে ভাল করে ধুয়ে মুখটা কেটে দানা গুলো বের করে নিতে হবে। এরপর চিকেন পুর বানিয়ে ফেলতে হবে। চিকেনপুর বানাতে বোনলেস চিকেন মিক্সিতে প্রথমে ব্লাইন্ড করে নিতে হবে। এরপর কড়াইতে তেল গরম করে তার মধ্যে পেঁয়াজ কুচি, সামান্য আদা এবং রসুন বাটা, গরম মশলা গুঁড়ো, নুন, হলুদ এবং লঙ্কাগুঁড়ো দিয়ে ভালো করে নেড়ে দুটি ডিম ফাটিয়ে চিকেন গুলি ছেড়ে দিতে হবে। এরপর সেটি ভাজা হয়ে গেলে নামিয়ে নিতে হবে। এই চিকেন পুর এবার কাটা পটলের মধ্যে ভরে নিতে হবে। পরের ধাপে, একটি বাটিতে বেসন আর সামান্য হলুদ দিয়ে ভাল করে ফেটিয়ে চিকেনের পুর ভরা পটলের মুখ বন্ধ করে দিতে হবে। এরপর কড়াইতে তেল গরম করে একটা একটা করে পটল ভেজে তুলে নিতে হবে। অবশেষে গ্রেভি বানানোর পালা। এই গ্রেভি বানাতে কড়াইতে তেল গরম করে বাটা মশলাগুলি এক এক করে ছেড়ে নুন, হলুদ দিয়ে ভালভাবে নেড়েচেড়ে কষিয়ে নিতে হবে। কষানো হয়ে তাতে গেলে জল দিয়ে পটলগুলি ছেড়ে দিয়ে ঢেকে রান্না করতে হবে। পটল সিদ্ধ হয়ে এলে ঘি এবং গরম মশলা ছড়িয়ে নামিয়ে ফেলতে হবে। তৈরি চিকেন পটলের দোলমা ( chicken potol dolma ) । এবার গরম গরম পরিবেশন করে ফেলুন এই পদ।

google-news-icon

লেটেস্ট খবর