fbpx

Posto paneer recipe: পোস্ত পনিরে একেবারে মাখো মাখো! স্পেশাল ভোগ জিভে জল আনবে আপনারও

বৃহস্পতিবার অনেক বাঙালি বাড়িতেই ঠাকুরকে চড়ানো হয় ভোগ। অনেক কৃষ্ণভক্তরা প্রতি বৃহস্পতিবার ভগবানকে নিরামিষ বিভিন্ন পদ রান্না করে পরিবেশন করেন। তবে ভগবানকে ভোগে নতুন কোন পদ নিবেদন করা যায়, তা নিয়ে চিন্তায় রয়েছেন? তাহলে আজকের রেসিপি আপনার জন্য। নিরামিষ খাবারের মধ্যে সর্বাপেক্ষা জনপ্রিয় হল পনির ( paneer ) । মাংস, ডিম সবকিছুকেই যেন হার মানায় পনির। আর ভোগের প্রসাদে যদি পনিরের কোনও পদ বানানো হয়, তাহলে তো কোন কথাই নেই। ঈশ্বরকে নিবেদন করার জন্য পোস্ত পনির ( posto paneer ) আজই তৈরি করে ফেলুন বাড়িতে। এই পদটি খেতে যেমন সুস্বাদু, তেমন বানানোও অতি সহজ।

উপকরণ

২০০ গ্রাম পনির, ২ চা চামচ পোস্ত, ১ চা চামচ সাদা সর্ষে, ২টো কাঁচা লঙ্কা, ১কাপ দুধ, ২ চা চামচ সাদা তেল, ১/২ চা চামচ লঙ্কার গুঁড়ো, ১/২ চা চামচ চিনি, ১/৩ চা চামচ জিরে গুঁড়ো, স্বাদ মত নুন

img 20220727 193744

পোস্ত পনির বানানোর পদ্ধতি

প্রথমে পনির ছোট ছোট করে কেটে নুন এবং গরম জলে ভাপিয়ে নিতে হবে। এরপর কাঁচা লঙ্কা, সাদা সর্ষে এবং পোস্ত একসঙ্গে পেস্ট করে নিতে হবে। এরপর গ্যাস অথবা উননে কড়াই বসিয়ে তা গরম হলেই কড়াইতে তেল দিয়ে ছোট ছোট টুকরো করে কাটা পনির ভাল করে ভেজে নিতে হবে। এরপর কড়াইতে আগে থেকে পেস্ট করে রাখা সর্ষে পোস্ত বাটা, নুন, লঙ্কার গুঁড়ো দিয়ে ভাল করে কষিয়ে নিতে হবে। কিছুক্ষণ পর দুধ দিয়ে দিতে হবে। এরপর উপর থেকে স্বাদ মত চিনি ছড়িয়ে দিয়ে ঢেকে রাখতে হবে। ৪ মিনিট এভাবে রান্না করার পর গ্যাস বন্ধ করে ভাল ভাবে নেড়ে জিরে গুঁড়ো ছড়িয়ে দিতে হবে। ব্যাস! কয়েক মিনিটেই তৈরি পোস্ত পনির ( posto paneer ) । বৃহস্পতিবার অল্প সময়ের মধ্যেই এই পদ বানিয়ে নিবেদন করুন ঈশ্বরকে।

google-news-icon

লেটেস্ট খবর