fbpx

Potol korma recipe: একঘেয়ে পটলের তরকারি খেয়ে বিরক্ত? মুখের স্বাদ ফেরাতে আজই বানিয়ে ফেলুন সুস্বাদু পটলের কোরমা

গ্রীষ্মকালের পছন্দের সবজির তালিকার মধ্যে পড়ে পটল। বাঙালি অথচ পটল পছন্দ করে না, এমন মানুষ খুবই কম চোখে পড়ে। পটল ভাজা হোক কিংবা পটল চিংড়ি, সবকিছুই জিভে জল আনে আমাদের। কিন্তু প্রতিদিনের কর্মব্যস্ততার জেরে পটলের ঝোল ছাড়া আর কিছু বানানোর ফুরসৎ কোথায়? তবে চিন্তার আর কোনও কারণ নেই। এখন বাড়িতে পটল থাকলেই তা দিয়ে অল্প সময়ের মধ্যেই বানিয়ে ফেলতে পারবেন জিভে জল আনা শাহি পটলের কোরমা। তাই রোজকার একঘেয়ে স্বাদ বর্জন করে আজই বানিয়ে ফেলুন সুস্বাদু এই পটলের কোরমা ( potol korma recipe ) ।

উপকরণ
৩০০ গ্রাম পটল, ১/২ কাপ টমেটো পেঁয়াজ আদা রসুন কুচি, ২ টেবিল চামচ টকদই, ১ চা চামচ বাদাম বাটা, ১ চা চামচ কিসমিস বাটা, ১ চা চামচ চার মগজ বাটা, ১ চা চামচ ধনে গুঁড়ো, ১ চা চামচ লাল লঙ্কার গুঁড়ো, ১ চা চামচ জিরা, ১ টা তেজপাতা, ১/৪ চামচ গরম মশলার গুঁড়ো, স্বাদ মত নুন এবং চিনি, পরিমাণ মত তেল।

img 20220725 194230

পটলের কোরমা বানানোর ধাপ:

সুস্বাদু পটলের কোরমা ( potol korma ) বানাতে প্রথমে পরিষ্কার জলে পটলগুলি ভালভাবে ধুয়ে নিতে হবে। এরপর পটলের খোসা ছাড়িয়ে অল্প চিরে তাতে নুন হলুদ মাখিয়ে হালকা করে ভেজে নিতে হবে। ভাজার পর পটলগুলি তুলে ওই তেলের মধ্যেই এক এক করে তেজপাতা, জিরা, পেঁয়াজ, আদা, রসুন এবং টমেটো বাটা দিয়ে ভাল করে কষিয়ে নিতে হবে। এরপর স্বাদ মত নুন এবং লঙ্কার গুঁড়ো দিতে হবে। এগুলি কড়াইতে কষানো হয়ে গেলে তার মধ্যে একে একে বাদাম, কিসমিস, চার মগজ বাটা মিশিয়ে দিয়ে পরে আগে থেকে ভেজে রাখা পটল দিয়ে দিতে হবে। এরপর সবকিছু অল্প আঁচে রান্না করতে হবে। সিদ্ধ হয়ে গেলে স্বাদ মত চিনি ও গরম মশলা দিয়ে নামিয়ে ফেলতে হবে। ব্যাস! তৈরি পটলের কোরমা ( potol korma ) । একঘেয়ে রান্না বাদ দিয়ে পরিবারের মুখের স্বাদ ফেরাতে আজই বানিয়ে ফেলুন এই সহজ রেসিপি।

google-news-icon

লেটেস্ট খবর