fbpx

Egg Lababdar: স্বাদের নেই কোনও জবাব! মাখো মাখো এই ডিমের লাবাবদার পাতে পড়লে চেটেপুটে খাবে আট থেকে আশি

আমরা সচরাচর ডিমের বহু পদ খেয়ে থাকি, কিন্তু কখনো কি খেয়ে দেখেছেন ডিমের লাবাবদার?

ডিম আমাদের সকলেরই একটি প্রিয় খাদ্য। ডিম যেমন সুস্বাদু তেমনই এতে রয়েছে ভরপুর প্রোটিন এবং ভিটামিন, যা স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারী। ছোট বাচ্চাই হোক কিংবা প্রাপ্তবয়স্ক, সকলেই বেশ মজার সঙ্গে উপভোগ করে ডিমের বিভিন্ন পদ।

ডিম সেদ্ধ, অমলেট, ডিমের ঝোল, ডিম কষা প্রভৃতি আরও বহু ধরনে আমাদের রোজের খাদ্য তালিকায় ডিম জায়গা করে নিয়েছে। তবে কখনও কি খেয়ে দেখেছেন ডিম লাবাবদার ( Egg Lababdar ) ? মাখো মাখো এই পদ কিন্তু একবার মুখে দিলেই আঙ্গুল চেটে খাবেন আপনিও। তাহলে আর দেরি না করে ঝটপট বানিয়ে ফেলুন এই রেসিপি।

উপকরণ
৪ টি সেদ্ধ ডিম, ২ টি মাঝারি সাইজের টমেটো, ১ ইঞ্চি আদা, রসুন, ৩ টি ছোট এলাচ, ৩ টি লবঙ্গ, কাজু বাদাম, ১ চা চামচ লঙ্কার গুঁড়ো, ১/২ চা চামচ হলুদ গুঁড়ো, ১ চা চামচ ধনে গুঁড়ো, ১ চা চামচ জিরে গুঁড়ো, ১/২ চা চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, ১ চা চামচ কসুরী মেথি, ২ টি তেজ পাতা, ২ টি পিয়াঁজ, সাদা তেল, ২ টেবিল চামচ ক্রিম, ধনে পাতা কুচি, স্বাদ মতো নুন

ডিম লাবাবদার তৈরির পদ্ধতি

img 20220906 221116

ডিম লাবাবদার ( Egg Lababdar ) তৈরি করতে প্রথমে চারটি সেদ্ধ ডিম নিয়ে মাঝখান থেকে কেটে টুকরো করে নিতে হবে। এরপর একটি পাত্রে জল গরম বসিয়ে তাতে কেটে রাখা টমেটো, আদা, রসুন, এলাচ, লবঙ্গ এবং কাজু বাদাম দিয়ে ৫ মিনিটের জন্য ফুটতে দিতে হবে। পাঁচ মিনিট পর সেগুলি জল থেকে তুলে একটি মিক্সিতে ভাল করে পেস্ট করে নিতে হবে। এরপর একটি কড়াইতে তেল গরম করে তাতে তেজপাতা, পেঁয়াজ কুচি দিয়ে ভাল করে নেড়েচেড়ে নিতে হবে, যতক্ষণ না পেঁয়াজের রং হালকা বাদামি রঙের হচ্ছে। এরপর তার মধ্যে যোগ করতে হবে টমেটো কাজুবাদামের সেই পেস্ট। দিয়ে দুই মিনিট কম থেকে মাঝারি আঁচে কষিয়ে নিতে হবে। এবার একে একে এর মধ্যে দিতে হবে ধনে গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, জিরে গুঁড়ো এবং হলুদ গুঁড়ো। এই মশলাগুলি দিয়ে সামান্য জল ঢেলে সবকিছু ভাল করে কম আঁচে কষিয়ে নিতে হবে ৫ মিনিট। এবার রং আনার জন্য যোগ করতে হবে কাশ্মীরি লঙ্কার গুঁড়ো। এই সময়ই স্বাদ মতো নুন ব্যবহার করতে পারেন। এরপরে কসুরী মেথি এবং ফ্রেশ ক্রিম দিয়ে নেড়েচেড়ে সেদ্ধ করে রাখা ডিমগুলি দিয়ে দিতে হবে। সব হয়ে গেলে ঢাকা দিয়ে রান্না করতে হবে ৫ মিনিটের জন্য। এবার গার্নিশিং এর জন্য ডিমের সাদা অংশটি গ্রেট করে উপর থেকে দিয়ে দিন। সর্বশেষে ধনেপাতা কুচি ছড়িয়ে দিয়ে সার্ভ করুন। এবার পরিবারের সামনে এই গরম গরম পরিবেশন করুন ডিমের লাবাবদার।

google-news-icon

লেটেস্ট খবর