fbpx

“বাঙালি জঘন্য প্রজাতি, কেউ কারও ভাল চায় না!” টলিউড নিয়ে বিস্ফোরক অনুরাগ কশ্যপ

পরিচালক অনুরাগ কাশ্যপ মুখ খুললেন টলিউড ইন্ডাস্ট্রি নিয়ে। কী বললেন তিনি বাংলা ইন্ডাস্ট্রি এবং অন্দরের রাজনীতি সম্পর্কে?

অনীশ দে, কলকাতা: বরাবরই বিতর্কিত মন্তব্যের জন্য শিরোনাম দখল করেছেন বলিউড পরিচালক অনুরাগ কাশ্যপ (Anurag Kashyap)। বলিউডের অন্দরের রাজনীতি এবং নেপোটিজম নিয়ে আগেও অনেকবার মুখ খুলেছেন অনুরাগ। তবে সেই কারণে কারও সাথে তাঁর সম্পর্কে চিড় আসেনি। ফারহান আখতার হোক কিংবা করন জোহর, সবার সাথেই ভালো সম্পর্ক অনুরাগের। এমনকী অনুরাগ কাশ্যপ (Anurag Kashyap) পরিচালিত বোম্বে ভেলভেট ছবিতেও প্রথমবার অভিনয় করতে দেখা যায় করণ জোহারকে। কিন্তু সবসময়ই সঠিক পক্ষের হয়ে মুখ খুলেছেন তিনি (Anurag Kashyap)। কিন্তু সম্প্রতি তিনি মুখ খুললেন টলিউড ইন্ডাস্ট্রি নিয়ে। কী বললেন তিনি বাংলা ইন্ডাস্ট্রি সম্পর্কে?

aurag 2

অনুরাগের আসন্ন ছবি ‘দোবারা’। ছবিতে অনুরাগের পরিচালনায় কাজ করেছেন তাপসী পান্নু। ছবির প্রচারের কারণেই এক ইউটিউব চ্যানেলে সাক্ষাৎকার দিতে যান তিনি। ভরদ্বাজ রঙ্গণ আয়োজিত এই অনুষ্ঠানে অনুরাগের ছবি ছাড়াও আরও অনেক প্রশ্ন জিজ্ঞাসা করেন তিনি। যেমন সাউথ ইন্ডাস্ট্রি সম্পর্কে জানতে চাইলে অনুরাগ জানান, এখন তাঁর একটা কথা ভেবেই আফসোস হয় কেন তিনি দক্ষিণে জন্ম নেননি। সেখানে জন্ম নিলে হয়তো পছন্দসই কাজ করতে পারতেন তিনি। কিন্তু এরপর যখন তাঁকে টলিউড ইন্ডাস্ট্রি সম্পর্কে জিজ্ঞাসা করা হয় তখন তিনি বিস্ফোরক মন্তব্য করেন, যা শুনে হতবাক নেটিজেনরা।

anurag 3

অনুরাগ জানান, এই মুহূর্তে সবচেয়ে খারাপ অবস্থা টলিউড ইন্ডাস্ট্রি। এমনকি এই ইন্ডাস্ট্রিতে কেউ কারওর ভালো চান না, প্রত্যেককে ‘কাঁকড়া’ বলেও অভিহিত করেন অনুরাগ। বরং একে অপরকে নীচে নামানোই তাদের লক্ষ্য। বেশিরভাগ পরিচালকের প্রথম ছবি মুক্তির পরেই তাঁদের ভাবভঙ্গি পাল্টে যায়। এমনকী এই ইন্ডাস্ট্রির ২০ জন পরিচালককে কেউ এক সঙ্গে এক ছাদের তলায় আনতে পর্যন্ত পারবেন না। সর্বোপরি বক্স অফিসের লড়াই তাও মেনে নেওয়া যায় কিন্তু মিজের মহাত্ম স্থাপনের জন্য বাংলা ইন্ডাস্ট্রির পরিচালক, প্রযোজকরা যা করেন তা মানা যায় না। অনুরাগ এও জানান যে, তাঁর অনেক বাঙালি পরিচালকের ছবিই ভালো লাগে কিন্তু তাঁদের সাথে ৫ মিনিটও কথা বলতে চান না তিনি।

শেষমেশ বাঙালিকে ‘জঘন্য প্রজাতি’ বলে অভিহিত করেন অনুরাগ। অবশ্য এই কথা নতুন নয়। আগেও একাধিক বাঙালি পরিচালক অভিনেতা এই নিয়ে সোচ্চার হয়েছেন। বলা হয়, বাংলা ইন্ডাস্ট্রির মোট ক্ষমতার ৯০ ভাগ রয়েছে একটিই প্রযোজনার সংস্থার হাতে, যা অত্যন্ত বিপজ্জনক। এছাড়াও দেব (Dev), প্রসেনজিতের (Prosenjit Chatterjee) মতো সুপারস্টাররা পর্যন্ত এই অন্দরের রাজনীতি নিয়ে মুখ খুলেছেন। পরিচালক রাজ চক্রবর্তী পর্যন্ত বলেছেন, বাংলা ইন্ডাস্ট্রি ভালো ছবি বানাতে পারে কিন্তু সেই জন্য আগে সবাইকে এক জায়গায় আসতে হবে।

google-news-icon

লেটেস্ট খবর